Breaking News

Labhpur

বড় হয়ে বোকাই হব, লাভপুরের রিকের ‘অ্যাম্বিশন’ শুনে কেন চমকাচ্ছেন বড়রা?

বড় হয়ে বোকা হলে অথবা অমলকান্তির মতো রোদ্দুর হলে কি জীবন চলবে?

A Student of Labhpur Primary School wants to be stupid
Published by: Kishore Ghosh
  • Posted:March 30, 2024 9:14 pm
  • Updated:March 30, 2024 10:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব কিছুর চরিত্র বদলাচ্ছে। উষ্ণায়ণের বাজারে রোদ্দুর পরিণত হয়েছে তাপপ্রবাহে। ধুরন্ধর রাজনৈতিক নেতার নাম অমলকান্তি! তবু লাভপুরের শীতলগ্রাম প্রাথমিক বিদ্যালয়ের খুদে পড়ুয়া শিরদাঁড়ায় যেন বা ঠান্ডা স্রোত বইয়ে দিচ্ছে। মাস্টারমশাইয়ের নীরিহ প্রশ্নের উত্তরে সে জানিয়েছে, বড় হয়ে বোকা হাতে চায়। চালাক পৃথিবীতে বোকা হয়ে লাভ কী?

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের স্মৃতি ছোঁয়া লাভপুরের শীতলগ্রাম প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসঘরের সহজ ভিডিও। ক্লাসঘরে তৃতীয় শ্রেণির পড়ুয়াদের মাস্টারমশাই প্রশ্ন করছেন, বড় হয়ে কী হতে চাও? বিদ্যালয়ের খুদে পড়ুয়ারা একে একে বলে যাচ্ছিল, কেউ ডাক্তার হতে চায়। কেউ মাস্টার। কারও আবার পুলিশ, সিআইডি অফিসার হওয়ারও ইচ্ছে। সেনায় যোগ দিতে চায় কেউ। সবার শেষে উত্তর দেয় রিক বাগদি। মায়াভরা একগাল হাসি নিয়ে চমকে দেওয়া উত্তর দেয় সে।

 

[আরও পড়ুন: লোকসভা ভোটে অভিষেকের বিরুদ্ধে পদ্মপ্রার্থী রুদ্রনীল? জল্পনা তুঙ্গে]

মাস্টারমশাই অবাক করে রিক জানায়, ‘আমি বোকা হতে চাই।’ কিন্তু কেন? হাসতে হাসতে রিকের উত্তর, ‘ঠকিয়ে নেয় তো নেবে! বোকা হলে আমি তো কাউকে ঠকিয়ে নিতে পারব না।’ কদিন আগে মাস্টারমশাই রিপনকান্তি বালা এই ভিডিও সমাজমাধ্যমে আপলোড করেছিলেন। মুহূর্তে যা ভাইরাল হয়েছে। যে লোকেই শুনছেন রিকের বোকা হওয়ার ইচ্ছে ও যুক্তি তারই চোখের কোণা চিকচিক করছে। অমলকান্তির মতোই অনেকের মনে পড়ছে নচিকেতা চক্রবর্তীর জনপ্রিয় গান, ‘তবু আমি বোকাই হব, এটাই আমার অ্যাম্বিশন’।

 

[আরও পড়ুন: আসানসোলে এখনও প্রার্থী দেয়নি বিজেপি, ‘গড়’ রক্ষায় ‘একা কুম্ভ’ জিতেন্দ্র তেওয়ারি]

স্কুলের কাছে শীতলগ্রামেই বাড়ি ছোট্ট রিকের। পেশায় দিনমজুর বাবা অভিজিৎ বাগদি ছেলেকে নিয়ে স্বপ্ন দেখেন। বড় হয়ে বোকা হলে অথবা অমলকান্তির মতো রোদ্দুর হলে কি জীবন চলবে? আশ্বস্ত করেন মাস্টারমশাই রিপন। তিনি জানান, বোকা হতে চাইলেও রিক পড়াশোনায় মোটেই খারাপ নয়। তবে অন্য গুণ রয়েছে এই ছেলের। কী সেই গুণ? কোনও প্রতিযোগিতায় থাকে না সে। বড় হতে হতে হারিয়ে যাবে না তো এই রোদ্দুর?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ