BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভয়ংকর ঘটনা ভুবনেশ্বরের নন্দনকাননে, বিষাক্ত সাপের কামড়ে প্রাণ গেল সিংহীর

Published by: Kishore Ghosh |    Posted: May 28, 2022 6:40 pm|    Updated: May 28, 2022 6:52 pm

African lioness Nandankanan Zoo dies of snakebite | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউটিউবে সাপের সঙ্গে বাঘ-সিংহের লড়াইয়ের বহু ভিডিও রয়েছে। তা রীতিমতো জনপ্রিয়। কোটি কোটি ভিউ। তবে তার অধিকাংশই অজগর জাতীয় সাপ। ফলে ভয়ংকর বিষাক্ত ছোবলে বাঘ-সিংহের মৃত্যু হতে দেখা যায় না সেখানে। ভুবেনশ্বরের (Bhubaneswar) নন্দনকানন (Nandan Kanan) চিড়িয়াখানায় (Zoo) যেমন ঘটনা ঘটল। সেখানে বিষাক্ত সাপের কামড়ে (Snake Bite) মৃত্যু হল একটি পূর্ণ বয়স্ক সিংহীর (Lion)। ঘটনার কথা আন্দাজ করা মাত্র অ্যান্টিভেনাম ইঞ্জেকশন (Antivenom Injection) দেওয়া হয় সিংহীটিকে। এরপরেও বাঁচানো যায়নি তাকে। চিড়িয়াখানা কর্তৃপক্ষের বক্তব্য, ইঞ্জেকশন দিতে দেরি হয়ে গিয়েছিল।

জানা গিয়েছে, শনিবার সকাল হঠাৎই নন্দনকানন চিড়িয়াখানার কর্মীরা খেয়াল করেন সিংহী (Ganga) গঙ্গা অসুস্থ হয়ে পড়ে রয়েছে তার নিজের খাঁচাতে। সাড়ে আটটা নাগাদ খবর দেওয়া পশু চিকিৎসককে। দ্রত গঙ্গাকে পরীক্ষা করেন চিকিৎসক। তখনই বোঝা যায় কোনও বিষধর সাপের কামড়েই বনের রাজার এমন করুণ অবস্থা। দ্রুত তাকে অ্যান্টিভেনাম ইঞ্জেকশন দেওয়া হয়। যদিও ততক্ষণে দেরি হয়ে গিয়েছে। এর কিছু পরে মৃত্যুর কোলে ঢলে পড়ে বিশাল চেহারার সিংহীটি। পরে ভিলেন সাপটিরও খোঁজ পান চিড়িয়াখানা কর্মীরা। সিংহের খাঁচার ভেতরেই একটি জলের ট্যাঙ্কের কাছে দেখা যায় গোখরো বা ওই জাতের সাপটিকে। এরপরই এই বিষয়ে একেবারে নিশ্চিত হন নন্দনকানন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: রহস্যময় বারমুডা ট্রায়াঙ্গল ভ্রমণ করাচ্ছে ক্রুজ সংস্থা, জাহাজ উধাও হলেই টাকা ফেরত!]

জানা গিয়েছে, চিকিৎকরা অ্যান্টিভেনামের তিনটি ভয়েল দেন সিংহী গঙ্গাকে। যদিও তাতেও কাজ হয়নি। যেহেতু অনেকক্ষণ আগে তাকে সাপে কামড়েছিল।ততক্ষণে বিষক্রিয়ায় কাবু বিরাট বন্যপ্রাণীটি। সিংহীর দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। সেই রিপোর্ট এলে মৃত্যুর কারণ নিশ্চিত করা হবে। 

[আরও পড়ুন: সেপ্টেম্বরের মধ্যেই কয়লার ব্যাপক ঘাটতির আশঙ্কা, বিদ্যুৎ সংকটে দেশ!]

উল্লেখ্য, ২০১৫ সালে ইজরায়েল থেকে একসঙ্গে চারটি সিংহকে আনা হয়েছিল ওড়িশার ভুবনেশ্বরের বিখ্যাত নন্দনকানন চিড়িয়াখানায়। এর মধ্যে ২০১৮ সালের আগস্টে দু’টি সিংহের মৃত্যু হয়। এবার ১৫ বছরে বয়সে অপঘাতে মৃত্যু হল গঙ্গার। এর ফলে ভূবনেশ্বরের বিখ্যাত চিড়িয়াখানায় সিংহের সংখ্যা কমে দাঁড়াল ১৬।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে