BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আখরোটের খোলের ভিতর মাটির দুর্গাপ্রতিমা! শিল্পকর্মে তাক লাগালেন বাঁকুড়ার গৃহশিক্ষক

Published by: Tiyasha Sarkar |    Posted: September 18, 2022 4:58 pm|    Updated: September 18, 2022 4:58 pm

Bankura artist made durga idol in a nutshell | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: এক ইঞ্চি বাই এক ইঞ্চি আখরোট খোল। তার মধ্যের ভিতরে মাটি, রং আর আঠা স্বপরিবারের দুর্গাপ্রতিমা বানিয়ে তাক লাগিয়ে দিলেন শিল্পী ইন্দ্রনীল চট্টোপাধ্যায়। তবে বাঁকুড়ার (Bankura) শিল্পীর তৈরি এই দেবী প্রতিমা দেখতে হবে আতস কাঁচে।

বাঁকুড়ার জুনবেদিয়ার অরবিন্দ নগরের বাসিন্দা ইন্দ্রনীল চট্টোপাধ্যায়। পেশায় গৃহশিক্ষক। ইন্দ্রনীলবাবু জানান, “এর আগেও একাধিক শিল্পকর্ম করেছি আমি। ২০০০ সালে প্রথম আমার মনে হয় কাচের বোতল না ভেঙে শিল্প কর্ম কীভাবে করা যায়। প্রথম প্রথম কাচের বোতলের ভিতরে নৌকো বানাই। ১৯৯৮ সালে প্রথমে দুর্গাপ্রতিমা তৈরি করেছি। শুধু তাই নয়, কাচের বোতলে ভারতীয় ক্রিকেট দলের প্রক্তন ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের ছবি বানিয়ে উপহার দিই। তারপর থেকেই আমার এই ধরনের ‘মিনিয়েচার আর্ট’ কার্যত নেশায় পরিণত হয়।”

[আরও পড়ুন: কার নির্দেশে দেওয়া হয়েছিল নিয়োগপত্র? জানতে পার্থ ও কল্যাণময়কে মুখোমুখি জেরা সিবিআইয়ের]

চলতি বছর আখরোটের খোলের ভিতর দুর্গাপ্রতিমা তৈরি করার চিন্তাভাবনা করেন শিল্পী। কিন্তু কেন? এই প্রশ্নের উত্তরে ইন্দ্রনীল বাবু জানিয়েছেন, চলতি বছর আগস্ট মাসে বেশকিছু আখরোট বাদাম উপহার পেয়েছিলেন। বাদাম খাওয়ার পর যখন আখরোটের খোলটি পড়েছিল সেটি দেখেই তাঁর মনে হয়, যদি ওই ছোট্ট খোলে বাদামের মতোই মাটি দিয়ে দুর্গাপ্রতিমা গড়া হয় তবে কেমন লাগবে। এরপরই ওই খোলে তৈরি করেন প্রতিমা। যা দেখতে ভিড় জমাচ্ছেন প্রতিবেশীরা। প্রশংসার মোড়কে ভূষিত করছেন তাঁকে। প্রতিবেশীরা আগামিদিনের জন্যে শুভেচ্ছাও জানান ইন্দ্রনীলবাবুকে।

[আরও পড়ুন: বাড়তি বাসভাড়া নিলেই ব্যবস্থা, দুর্গাপুজোর আগে যাত্রীস্বার্থে আরও কড়া পরিবহণ দপ্তর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে