২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

OMG! ভারতীয় পদও রাঁধতে পারেন বারাক ওবামা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 3, 2017 11:35 am|    Updated: September 21, 2019 12:59 pm

Barack obama can cook Indian Food!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতপ্রীতির কাছে কারও অজানা নয়। কুটনীতিকরা বলেন, ওবামার জমানায় ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া মাত্রা যোগ হয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন ভারত সফরেও এসেছিলেন বারাক ওবামা। সেইসময়ে যৌথ সাংবাদিক সম্মেলনে কূটনৈতিক রীতি ভেঙে প্রকাশ্যে তৎকালীন মার্কিন প্রেসিডেন্টকে বারাক বলে সম্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, জানেন কি? ভারতীয় খাবার রান্না করতেও রীতিমতো পটু প্রাক্তন এই মার্কিন প্রেসিডেন্ট। বারাক ওবামা জানিয়েছেন, তিনি প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি ডাল তৈরি করার পদ্ধতি জানেন। আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সংযোজন, মাংসের কিমা ও মুরগিও রাঁধতে পারেন তিনি। চাপাটিটা অবশ্য ততটা ভাল হয় না।

[ধর্মের ভিত্তিতে বিভেদ নয়, মোদিকে বলেছিলেন ওবামা]

একসময়ে তাঁর ‘ইয়েস, ইউ ক্যান’ স্লোগান ঝড় তুলেছিল গোটা বিশ্বে। প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে পরপর দু’দফায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তিনি। ছোটবেলায় ইন্দোনেশিয়া থাকার সময়ে ভারতীয় সংস্কৃতির সংস্পর্শে আসেন বারাক ওবামা। পরবর্তীকালে ভারতীয় সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েন তিনি। গত বছরের জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন এই সাক্ষাৎকারে সেকথা স্বীকারও করেছিলেন ওবামা। হনুমান ও গৌতম বুদ্ধের মূর্তি দেখিয়ে তিনি বলেছিলেন, রাজনৈতিক জীবনের গোড়ার দিকে এই মুর্তি দুটি উপহার পেয়েছিলেন। ওই মুর্তিগুলি তাঁকে হতাশা কাটাতে সাহায্য করে। তাই সবসময় হনুমান ও গৌতম বুদ্ধের মূর্তি দুটি সঙ্গে রাখেন তিনি। আর এবার সেই তালিকায় যুক্ত হল ভারতীয় রান্নাও। সম্প্রতি দিল্লিতে এক অনুষ্ঠানে একেবারেই অন্য মেজাজে দেখা গেল ওবামাকে। ভারত সম্পর্কে নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ওবামা জানালেন, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে একমাত্রই তিনিই ডাল রান্নার পদ্ধতি জানেন। মাংসের কিমা ও মুরগিরও মাংসও রান্না করতে পারেন। তবে চাপাটি তৈরিতে একেবারেই পটু নন তিনি। বারাক ওবামার মুখে একথা শুনে হতবাক হয়ে যান দর্শকরা।

[ছত্রপতি শিবাজি টার্মিনাসে বিশ্বমানের মিউজিয়াম গড়বে রেল]

প্রসঙ্গত, ১৯৬৭ সালে মাত্র চার বছর বয়সে মায়ের সঙ্গে ইন্দোনেশিয়া চলে গিয়েছিলেন তিনি। শৈশব ও কৈশোরের একটা বড় অংশ কেটেছে সেদেশেই। সেই অভিজ্ঞতা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার সময়েও কাজ এসেছিল বলে জানিয়েছিলেন বারাক ওবামা।

[মামলা ছাড়তে স্ত্রীকে হেনস্তা পুলিশের, প্রদ্যুম্ন কাণ্ডে বিস্ফোরক আইনজীবী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে