BREAKING NEWS

১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

সে কী! ৩২ নয়, বিহারের এই কিশোরের মুখে ছিল ৮২টি দাঁত!

Published by: Abhisek Rakshit |    Posted: July 16, 2021 12:55 pm|    Updated: July 16, 2021 12:55 pm

Bihar Teenager Nitish Kumar Gets 82 Teeth Removed in Rare Surgery | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একজন পূর্ণবয়স্ক মানুষের ক’টি দাঁত? উত্তর অবশ্যই ৩২টি। অন্তত ছোট থেকেই জীবনবিজ্ঞানে তাই পড়েছেন সবাই। কিন্তু সম্প্রতি বিহারের (Bihar) আরা জেলায় খোঁজ মিলেছে এমন এক কিশোরের যার মুখে ছিল ৮২টি দাঁত! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও নীতীশ কুমার নামে ওই কিশোরকে দেখে হতভম্ব হয়ে যান চিকিৎসকরা। শেষপর্যন্ত তিন ঘণ্টার সফল অস্ত্রোপচারের পর সুস্থ হয়েছে নীতীশ।

জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে কমপ্লেক্স অডোনটোমা নামে বিরল রোগে আক্রান্ত ছিল সে। একটি বিশেষ ধরনের টিউমারের কারণেই মুখে আরও বেশি দাঁত গজাতে শুরু করেছিল। শেষপর্যন্ত বত্রিশের বদলে মুখে তার দাঁতের সংখ্যা বেড়ে দাঁড়ায় বিরাশিতে। এদিকে, দিন যত গড়াতে থাকে তত নীতীশের মুখ ফুলতে শুরু করে। তার সঙ্গে ছিল প্রবল ব্যথাও। শেষপর্যন্ত পাটনার আইজিআইএমএস হাসপাতালে এই সমস্যা নিয়েই হাজির হয়েছিল নীতীশ। এরপরই চিকিৎসকরা তাকে এক্স-রে করাতে বলে। এবং তারপরই সামনে আসে বিরল এই রোগের কথা।

[আরও পড়ুন: এ কেমন ব্যামো! বছরের ৩০০ দিন ঘুমিয়েই কাটান রাজস্থানের ‘কুম্ভকর্ণ’]

এরপরই জটিল অপারেশন শুরু করেন Indira Gandhi Institute of Medical Sciences-এর চিকিৎসকরা। তিন ঘন্টা ধরে চলে অপারেশন। এই প্রসঙ্গে চিকিৎসক প্রিয়ঙ্কর সিং জানান, ওই ছেলেটি ব্যথায় খুবই কষ্ট পাচ্ছিল। চোয়ালে এত যন্ত্রণা ছিল, যে কথা বলা বা কিছু খেতে পারার মতো অবস্থায় ছিল না সে। এরপরেই অপারেশনের সিদ্ধান্ত নেন তাঁরা। তিন ঘন্টা অপারেশনের পর চোয়াল থেকে ৮২টি দাঁত বের হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁরা জানিয়েছেন প্রতি এক লক্ষে একজনের এই রোগ দেখা দেয়। এই টিউমারটি হয়েছিল দাঁত তৈরির কিছু উপাদানের ত্রুটির কারণে। প্রিয়ঙ্কর সিং জানান “অপারেশন চলাকালীন আমরা দেখতে পেলাম যে চোয়ালের পিছনে দাঁতগুলির কিছু অংশ জমে ছিল যা মোট ৮২টি দাঁতের আকার নিয়েছে। তবে অপারেশনের পর রোগী এখন সুস্থ আছে এবং শিগগিরই তাকে ছেড়ে দেওয়া হবে”। গত পাঁচ বছর ধরে এই রোগে ভুগছিল নীতিশ কুমার। বিভিন্ন জায়গায় চিকিৎসার জন্য গিয়েও সুরাহা হয়নি। শেষপর্যন্ত মুশকিল আসান করলেন Indira Gandhi Institute of Medical Sciences চিকিৎসকরা।

[আরও পড়ুন: দিনেদুপুরে দোকানে ঢুকে মদ খেয়ে মাতাল বাঁদর, দেখুন কাণ্ড!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement