১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বেঙ্গালুরুতে একটি ষাঁড় বিকোল ১ কোটি টাকা দামে! কেন জানেন?

Published by: Biswadip Dey |    Posted: November 16, 2021 9:27 pm|    Updated: November 16, 2021 9:27 pm

Bull valued at whopping Rs 1 Crore at Bengaluru’s Krishi Mela। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম তার কৃষ্ণ। বয়স সাড়ে তিন বছর। বেঙ্গালুরুর কৃষিমেলায় এই ষাঁড়টিই (Bull) ছিল যাকে বলে স্টার অ্যাট্রাকশন। যেখানে এই মেলায় বা অন্যত্র ষাঁড় বিক্রি হয় ১ থেকে ২ লক্ষ টাকার বিনিময়ে। সেখানে এই ষাঁড়টির দাম ধার্য হয়েছে ১ কোটি টাকা! অর্থাৎ সাধারণ বাজার দরের ৫০ থেকে ১০০ গুণ বেশি দামে!

কিন্তু কেন? কী বিশেষত্ব কৃষ্ণের? কোন কারণে তার বাজারদর এহেন চড়া? আসলে ষাঁড়েদের বাজারদরের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ হল তাদের প্রজনন ক্ষমতা ও শুক্রাণুর গুণমান। সেদিক থেকে দেখলে এই ষাঁড়টি যে প্রজাতির, তার প্রজননের ক্ষমতা খুবই বেশি। আর সেই কারণেই তাদের বাজারদর এত চড়া!

[আরও পড়ুন: Duare Ration: ‘দুয়ারে রেশন’ প্রকল্পে ৪২ হাজার কর্মসংস্থান, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর]

হাল্লিকার প্রজাতির এই ষাঁড়টির বীর্য বিক্রি হয় ১ হাজার টাকা দরে। আর সেই কারণেই কৃষিমেলায় কৃষ্ণের দাম উঠল ১ কোটি টাকা! ষাঁড়টির মালিক সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় এই তথ্য জানিয়েছেন।

বেঙ্গালুরুর কৃষিবিজ্ঞান বিশ্ববিদ্যালয় আয়োজিত এই মেলা চলেছিল ১১ থেকে ১৪ নভেম্বর। মেলার সুচনালগ্নে উপস্থিত ছিলেন না রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বম্মাই। উদ্বোধন করেন এক আদিবাসী মহিলা। কৃষিকাজের দিক থেকে আধুনিক প্রযুক্তিকে ব্যবহার করেই তাক লাগিয়েছেন। তাঁর হাত ধরেই শুরু হয় কৃষিমেলাটি।

[আরও পড়ুন: ‘তল্লাশির নামে মেয়েদের গোপন জায়গায় হাত দেয় BSF’, বিধানসভায় উদয়নের মন্তব্যে বিতর্ক]

সব মিলিয়ে ১২ হাজারেরও বেষি কৃষক এবারের কৃষিমেলায় অংশ নিয়েছিলেন। ছিল ৫৫০টি স্টল। নানা ধরনের হাইব্রিড ফসল, প্রযুক্তি এবং যন্ত্রপাতি সেখানে প্রদর্শিত হতে দেখা যায়। সেই সঙ্গে ছিল গবাদি পশু, সামুদ্রিক প্রাণী ও পোল্ট্রিজাত প্রাণীদের পসরাও। কিন্তু সকলের নজর কেড়ে নিল কৃষ্ণ। ১ কোটি টাকায় বিক্রি হয়ে তাক লাগাল সে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে