BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাস্ক পরছেন না? শাস্তিস্বরূপ সোজা কবরস্থানে পাঠাবে এই দেশের সরকার

Published by: Paramita Paul |    Posted: September 16, 2020 2:22 pm|    Updated: September 16, 2020 2:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona Virus) রুখতে মাস্কের কার্যকারিতা অনস্বীকার্য। কিন্তু সংক্রমণ রুখতে দেশবাসীকে মাস্ক (Mask) পরাতে কালঘাম ছুটেছে প্রশাসনের। জেল-জরিমানার ভয় দেখিয়েও বিশেষ লাভ হয়নি। অগত্যা এক অভিনব শাস্তি চালু করল ইন্দোনেশিয়া (Indonesia) সরকার। যা গোটা বিশ্বে নজির গড়েছে।

দ্য জাকার্তা পোস্টের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, ইন্দোনেশিয়ায় মাস্ক না পরলেই পাঠিয়ে দেওয়া হচ্ছে কবরস্থানে। আইনভঙ্গকারীকে করোনায় মৃতদের জন্য কবর খুঁড়তে হচ্ছে। দিনে এক-আধটা নয়, বরং যতবার করোনায় মৃতদের দেহ আসছে ততইবারই আইনভঙ্গকারীকে কবর (Grave) খুঁড়তে হচ্ছে। ইতিমধ্যেই বেশ আটজনকে এই শাস্তি পেয়েছে। কয়েকজনের কপাল কিছুটা ভাল, তাই তারা কবরস্থানে দারোয়ানের কাজ পেয়েছেন। বাকিদের সকলকেই কবর খুঁড়তে হচ্ছে।

[আরও পড়ুন : গাছের সঙ্গে বিয়ে! ধুমধাম করে প্রথম বিবাহবার্ষিকী সেলিব্রেট করলেন দুই সন্তানের মা]

এ বিষয়ে স্থানীয় প্রশাসন জানিয়েছে, “মহামারী (Pandemic) আবহে কবর খোঁড়ার লোক মিলছে না। উপরন্তু বিনা মাস্কে ঘুরে বেড়ালে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা আরও বাড়ছে। তাই এঁদেরই এই কাজে লাগানো হয়েছে।” সারাদিন কবর খুঁড়লে স্বাভাবিকভাবেই করোনা নিয়ে আইনভঙ্গকারীদের মধ্যে আতঙ্ক তৈরি হবে। পাশাপাশি, সচেতনতাও ছড়াতে পারবে তাঁরা।

সংক্রমণ রুখতে মাস্কের কোনও বিকল্প নেই। বিশেষজ্ঞ থেকে প্রশাসন, বারবার একই কথা বলে চলেছে। কিন্তু তাতে কান দিতে রাজি নন কিছু মানুষ। মাস্ক ছাড়াই রাস্তাঘাটে, হাটে-বাজারে হাজির হচ্ছেন। মাস্ক পরতে বললেই চোখে-মুখে একরাশ বিরক্তি। নয়তো কোনও না কোনও অজুহাত দিচ্ছেন। কান ধরে ওঠবোস, জরিমানা, জেলের ভয় কোনও কিছুই তাঁদের অভ্যেস বদল করতে পারছে না। এমতবস্থায় ইন্দোনেশিয়ার এই অভিনব শাস্তি মানুষের মধ্যে প্রভাব ফেলবেই বলে মত অনেকের।

[আরও পড়ুন : সিগারেটের বাট দিয়ে বালিশ-চাবির রিং বানিয়ে তাক লাগালেন ভারতীয় যুবক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement