২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Viral Video: নেই অপচয়, নলকূপ থেকে জলপান হাতির! পরিবেশ সচেতনতার ভিডিও শেয়ার করল কেন্দ্র

Published by: Sucheta Sengupta |    Posted: September 4, 2021 5:35 pm|    Updated: September 4, 2021 7:59 pm

Elephant draws water from tubewell without wasting a drop, video goes viral | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ বাঁচানো, পরিবেশের (Environment) প্রতিটি উপাদান সংরক্ষণ যে কত জরুরি হয়ে উঠেছে, তা এখন সবাই জানেন। কিন্তু কার্যক্ষেত্রে ততটা সচেতন নন কেউই। মানুষের যা করার কথা ছিল অনেক আগে, বিলম্বেও তার বোধোদয় হয়নি। অথচ জঙ্গলবাসী চারপেয়েরা এ বিষয়ে যথেষ্ট সচেতন। তাদের নিয়ন্ত্রণে যতটুকু, সেটুকু রক্ষারই আপ্রাণ চেষ্টা করছে তারা। সম্প্রতিই তা ফের বোঝা গেল ভাইরাল হওয়া একটি ভিডিওয়। দেখা গেল, এক গজরাজ (Elephant) নিজেই নলকূপ টিপে জল খাচ্ছে। এবং একফোঁটাও নষ্ট করছে না। নিমেষে ভাইরাল সেই ভিডিও। এমনকী জলশক্তি মন্ত্রক সেই ভিডিও শেয়ার করে দেশবাসীকে সচেতন করেছে।

২৬ সেকেন্ডের একটি ভিডিও আপাতত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Viral video)। দেখা যাচ্ছে, একটি হাতি নিজে নলকূপ টিপে জলপান করছে। যখনই তার তেষ্টা মিটেছে, সেই মুহূর্তেই থেমে যাচ্ছে সে। তারপর আবার তেষ্টা পেলে তবেই জল খাচ্ছে। ভিডিওটি দেখে নেটিজেনরা গজরাজকে ‘স্মার্ট’, ‘বুদ্ধিমান’ বলে ধন্য ধন্য করছেন। মূল ভিডিওটির ক্যাপশনে লেখা – একফোঁটা জলের গুরুত্ব অনুধাবন করতে পারে একটি হাতিও। তাহলে কেন মানুষ বুঝতে পারছে না? আসুন, ওর থেকে আমরা সংরক্ষণ বিষয়ে কিছু শিক্ষা নি। সোশ্যাল মিডিয়ায় বহুবার রিটুইট হয়েছে এই ভিডিও।

[আরও পড়ুন: লুকিয়ে লুকিয়ে চুল খাওয়াই অসুখ, কিশোরীর পেটের ভিতরে মিলল ২ কেজি চুল!]

রমেশ পাণ্ডে নামে এক IFS অফিসার হাতির সচেতনতা নিয়ে এই ভিডিওটি নিজের সোশ্যাল মিডিয়ার পাতায় শেয়ার করেছেন। লিখেছেন, জল এবং বন্যপ্রাণী – দুটিরই সংরক্ষণ আমাদের নিজেদের বেঁচে থাকার জন্য অতি প্রয়োজনীয়। কেউ কেউ লিখছেন, হাতির অর্ধেক বুদ্ধিও যদি আমার থাকত…। কেউ বা মন্তব্য করছেন, হাতিরা এত বুদ্ধিমান! নানাবিধ কাণ্ডকারখানা ঘটিয়ে আগেও নিজেদের বহু গুণ তুলে ধরেছিল হাতি। শুঁড়ে তুলি নিয়ে ক্যানভাসে ছবি এঁকেও নেটিজেনদের মন কেড়েছিল গজরাজ। তবে এবার বিশালদেহী প্রাণীটির কাজ শুধুই প্রতিভার নয়, বুদ্ধির প্রতিফলন ঘটাল।

[আরও পড়ুন: ‘কাঁচিতে ধার নেই’, দাঁত দিয়েই রিবন কাটলেন পাকিস্তানের মন্ত্রী, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে