২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘কোভিড গো অ্যাওয়ে’, মিশিগানের ভুট্টাখেতে ফুটে উঠল করোনা ভাইরাসের অভিনব বিদায়বার্তা

Published by: Sucheta Sengupta |    Posted: August 14, 2020 5:52 pm|    Updated: August 14, 2020 5:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাণঘাতী নোভেল করোনা ভাইরাসকে (Coronavirus) কবে প্রতিষেধক দিয়ে কাবু করা যাবে? কবেই বা বিদায় নেবে সংক্রামক জীবাণু? নাহ, তার কোনও উত্তর এখনই পাওয়া যাচ্ছে না। তাতে কী? দ্রুত তার বিদায়ের প্রার্থনায় তো কোনও বাধা নেই। তাই করোনা ভাইরাসকে বিদায় জানাতে অভিনব সৃজনী প্রতিভার বিকাশ ঘটালেন মার্কিন মুলুকের মিশিগানের বাসিন্দারা। ১৩ একর জমিতে স্রেফ ভুট্টাদানা দিয়ে লিখে ফেললেন বিদায়বার্তা। খেতে ফুটে উঠল – COVID GO AWAY. তার চারপাশে দারুণ নকশা।

করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আতাওয়ালে স্লোগান তুলেছিলেন, ‘গো করোনা গো।’ গলা মিলিয়েছিলেন তাঁর অনুগামীরা। তাঁদের সেই স্লোগান সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে। এ নিয়ে কটাক্ষও কম হয়নি। যুক্তিবাদীদের শ্লেষের মুখে পড়তে হয়েছিল কেন্দ্রীয় মন্ত্রীকে। এভাবে কি করোনা বিদায় সম্ভব? প্রশ্ন তুলেছিলেন অনেকে। সেই যুক্তিবাদীরা হয়ত মিশিগানের ভুট্টাখেতে করোনার বিদায়বার্তা দেখেও হয়ত সেই প্রশ্ন তুলবেন। কিন্তু এর মধ্যে যে সৃজন প্রতিভা লুকিয়ে, তা আবিষ্কার করতে পারবেন সৌন্দর্যপ্রেমী মানুষমাত্রই। ছোট ছোট দানার ভুট্টা দিয়ে অক্ষর সাজিয়ে তিন তিনটে শব্দ লেখা, তারপর আবার তার চারপাশে সুন্দর নকশা! পরিশ্রম আর ধৈর্যের কাজ, নিঃসন্দেহে। সেইসঙ্গে সৃষ্টিশীল ভাবনারও পরিচয়।

[আরও পড়ুন: বর কোভিড পজিটিভ, শুনেই পালালেন নিমন্ত্রিতরা, তবু পণ্ড হল না বিয়ে]

জনসনস জায়েন্ট পাম্পকিনস নামে একটি কৃষি সংস্থা সোশ্যাল মিডিয়ায় এই ছবি শেয়ার করার পর থেকেই তাতে লাইক, শেয়ারের বন্যা। নেটিজেনরা সকলেই এহেন শিল্পের তারিফ করছেন।

আসলে, করোনার কামড়ে সবচেয়ে বেশি বিধ্বস্ত পৃথিবীর সর্ব শক্তিমান দেশটাই। মার্কিন মুলুকে মৃত্যু আর আক্রান্তের সংখ্যা রেকর্ডের পর রেকর্ড গড়েই চলেছে। অভিযোগ, এমন সংকটজনক পরিস্থিতিকেও সেভাবে আমল দিতে নারাজ প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি সেখানে স্কুলও খুলে দেওয়ার পক্ষেও সায় দেন। আর স্কুল খোলামাত্রই শিশুদের সংক্রমণ হু হু করে বেড়েছে। এই অবস্থায় করোনামুক্তির জন্য সবচেয়ে বেশি কাতর প্রার্থনায় মগ্ন মার্কিনীরা। তবে সেই প্রার্থনাও যে কতটা সুন্দরভাবে হতে পারে, ভুট্টাদানা দিয়ে লিখিত এই বার্তাই বোধহয় তার সবচেয়ে বড় প্রমাণ।

[আরও পড়ুন: ভারচুয়াল শুনানির মধ্যেই হুক্কায় সুখটান প্রবীণ আইনজীবীর, ভাইরাল ভিডিও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement