১ শ্রাবণ  ১৪২৬  বুধবার ১৭ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোখের আরও একটু কাছে এনে দেখুন ছবিটা। জুম করেও দেখতে পারেন। দরকার হলে চশমার কাচটা আরেকবার মুছে নিন। কোনও বিজ্ঞাপন খুঁজে পেলেন? নয়ের দশকের বিজ্ঞাপনগুলির সঙ্গে যদি পরিচিত হন, তবে নিশ্চয়ই বেশ কয়েকটি বিজ্ঞাপন চোখে পড়বে। এক শিল্পী সৃজনশীলতার মধ্যে দিয়ে এভাবেই নিজের ছবির দিকে দর্শকদের দৃষ্টি আটকে রাখতে চূড়ান্ত সফল হয়েছেন। যে ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল। প্রত্যেকেই ছবিতে লুকিয়ে থাকা বিজ্ঞাপনগুলি খুঁজে বেড়াচ্ছেন।

আশির দশকের প্রজন্মের কাছে বিজ্ঞাপন ছিল একটা স্পেশ্যাল বিষয়। বাড়িতে সদ্য টিভির আগমন। সাদা-কালো হোক কিংবা রঙিন, সিনেমা-সিরিয়াল-খেলার ফাঁকে বিজ্ঞাপনের প্রতি আকৃষ্ট হত না, এমন শিশু খুঁজে পাওয়া কঠিন। ক্যাডবেরি থেকে ফেভিকল, সে সময়ের নানা বিজ্ঞাপন আজও তাদের নস্ট্যালজিক করে তোলে। এবার এক শিল্পী ফের সেই প্রজন্মকে ছোটবেলায় ফিরে যাওয়ার সুযোগ করে দিলেন। একটি-দুটি নয়, এ ছবিতে লুকিয়ে ৪০টি বিখ্যাত ভারতীয় বিজ্ঞাপন। তবে শুধুই নয়ের দশক বললে ভুল বলা হবে। ভাল করে লক্ষ্য করুন, ইতি-উতি উঁকি দিচ্ছে হালফিলের নানা মজাদার বিজ্ঞাপনও।

বৈভব বিশাল নামের এক নেটিজেন টুইটারে ছবিটি পোস্ট করেন। সঙ্গে লেখেন, “ছবিতে লুকিয়ে রয়েছে ৪০টি সেরা ভারতীয় বিজ্ঞাপন। নস্ট্যালজিয়ায় ডুবে যাওয়ার দারুণ মাধ্যম এটি। খুঁজুন আর উপভোগ করুন। আর সব খুঁজে পেলে নিজেকে জিলিপিও খাওয়াতে পারেন। কারণ সার্ফ কিনলেই বুদ্ধিমানের কাজ করা হবে।” টুইটের মধ্যে দিয়েই তিনি ইঙ্গিত দিয়েছেন, কী ধরনের বিজ্ঞাপন ছবিটি থেকে খুঁজে পাবেন।

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ ধ্বনিতেই রুজিরুটি, হনুমান সেজে বাজার মাতাচ্ছেন বহুরূপী সুব্রত]

Picture

যদি প্রচুর খাটা-খাটনির পরও সবকটি বিজ্ঞাপন খুঁজে না পেয়ে থাকেন, তবে আপনার জন্য রইল উত্তরপত্র। মিলিয়ে নিন। নিশ্চয় দেখলেই বলবেন, “আরে তাই তো!”

১. হ্যাপি ডেন্ট
২. এশিয়ান পেন্টস
৩. ভোডাফোন জু জু
৪. মারুতি সুজুকি
৫. ভিকস
৬. বর্নভিটা
৭. সার্ফ (ললিতাজি)
৮. ইসিই বাল্ব
৯. ফেভিকল
১০. কোলগেট
১১. ধারা
১২. হামারা বাজাজ
১৩. ক্যাডবেরি ডেয়ারি মিল্ক
১৪. পামোলিভ (কপিল দেব)
১৫. জিলেট
১৬. হুইসপার
১৭. কোকাকোলা
১৮. লিরিল
১৯. ভিআইপি ফ্রেঞ্চি
২০. এমআরএফ জিগমা
২১. হাচ
২২. ফেভিকুইক
২৩. লাইফবয়
২৪. নাইকি
২৫. ব্রুক বন্ড তাজমহল চা
২৬. নিরমা
২৭. লিজ্জত পাঁপড়
২৮. ওনিডা টিভি
২৯. সার্ফ এক্সেল
৩০. আইডিয়া সেলুলার
৩১. এয়ারটেল ইন্টারনেট
৩২. ব্রিটানিয়া গ্লুকোন ডি
৩৩. পেপসি
৩৪. ক্যাডবেরি ফাইভ স্টার
৩৫. পেপসি (ধোনি)
৩৬. গুগল
৩৭. এয়ারটেল
৩৮. বলবীর পাশা কো এইডস হো গয়া ক্যায়া?
৩৯. আমুল
৪০. মধ্যপ্রদেশ ট্যুরিজম

[আরও পড়ুন: রেস্তরাঁর রান্নাঘরে স্নান করছেন কর্মী! ভিডিও ভাইরাল হতেই শুরু তুমুল বিতর্ক]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং