BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

খুদে সাংবাদিক! কাশ্মীরের ভাঙাচোরা রাস্তায় ঘুরে ছোট্ট মেয়ের রিপোর্টিং দেখে মুগ্ধ নেটিজেনরা

Published by: Sucheta Sengupta |    Posted: January 12, 2022 7:31 pm|    Updated: January 12, 2022 7:34 pm

Five year old Kashmiri girl who became an internet sensation after reporting that goes viral | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”আমার চিত্র সাংবাদিক বন্ধুকে বলব, এই বিশেষ জায়গাটা একবার দর্শকদের ভাল করে দেখাতে…” – টেলিভিশনে খবর করতে গিয়ে সাংবাদিকের কাজের মাঝে এমন কথাবার্তা তো বহু পরিচিত হয়ে গিয়েছে আজকাল। ‘গ্রাউন্ড জিরো’ বা সরাসরি ঘটনাস্থল থেকে কোনও খবর তুলে ধরার ক্ষেত্রের সাংবাদিক ও চিত্র সাংবাদিকদের কাজের ধরন খানিকটা এমনই। বিশেষত ‘লাইভ’ সম্প্রচারের ক্ষেত্রে। তবে যা দেখলে আপনি চমকে যাবেনই, সেটা হল ঠিক এই একই ঢঙে এক খুদে কন্যার ‘রিপোর্টিং’। হ্যাঁ, মাত্র ৫ বছরের কাশ্মীরি (Kashmir) কন্যা হাফিজা এই বয়সেই সংবাদ জগতের এই ভাষা দারুণ আয়ত্ত করে ফেলেছে! বাড়ির সামনের ভাঙাচোরা রাস্তায় ঘুরে সে যেভাবে গোটা ছবিটা তুলে ধরল, তা নেটদুনিয়ায় এই মুহূর্তে ভাইরাল (Viral)। সোশ্যাল মিডিয়ার পাতায় পাতায় ছড়িয়ে পড়ছে তার রিপোর্টিং। সঙ্গে ঢালাও প্রশংসা।

Kashmir

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, লাল জ্যাকেট, সাদা ফুলছাপ ট্রাউজার পরিহিত ফুটফুটে এক মেয়ে। রেশমের মতো চুল ঝুঁটি করে বাঁধা। হাতে আবার ল্যাপেল! সে কেবল বাড়ির সামনের ভাঙাচোরা, জল-কাদায় ভরা রাস্তা নিয়ে অভিযোগের ঝাঁপি সাজিয়ে বসেছে। ২ মিনিটের ভিডিওটিতে মেয়েটিকে হিন্দি ভাষায় বলতে শোনা গেল, ”রাস্তা এতই নোংরা হয়ে রয়েছে যে অতিথিও এই পথে আসতে পারবে না।” সেইসঙ্গে খুদে কন্যার খেদ – কেন যে কেউ রাস্তা পরিষ্কার করে না। তার বাড়িতে কেউ তো আসতেই পারবে না!

[আরও পড়ুন: পাবজি থেকে প্রেম, বাংলায় হানা দিয়ে ‘শত্রু’কে বিয়ে করলেন কন্নড় যুবতী]

এই খুদে সাংবাদিকের (Reporter) খোঁজখবর নিয়ে জানা গেল, নাম তার হাফিজা। বাবা বিলাল আহমেদ খান আর মা শায়েস্তা হিলাল। পাঁচে পা দেওয়ার সদ্যই হাফিজা ভরতি হয়েছে স্কুলে। কয়েকদিন গিয়েছে কি যায়নি, অন্যান্য দিক থেকে বেশ চোস্ত। বিশেষত কথাবার্তা বলায় হাফিজার তুলনা হয় না। শুধু কি তাই? এই বয়সেই হাফিজা ইলেকট্রনিক্স সামগ্রীর ব্যবহার বেশ ভাল বুঝতে শিখে গিয়েছে। তাই তো সে যখন বাড়ির সামনের রাস্তায় ঘুরে ‘রিপোর্টিং’ করছিল, তখন মাকে বলেছিল মোবাইলে ভিডিও করতে। এই ২ মিনিটের ভিডিও আজ ভাইরাল, তার নেপথ্যে কিন্তু হাফিজার মা শায়েস্তা হিলাল।তিনি জানাচ্ছেন, ”মেয়ের কথাতেই আমি মোবাইল ক্যামেরায় শুট করলাম। ও আমাকে বলে দিচ্ছি, কখন কীভাবে কোন জায়গায় ক্যামেরাটা নিয়ে যেতে হবে। আমি শুধু ওর কথা শুনে সব করেছি।”

ভাবা যায়? এত কাণ্ড যে করছে, তার বয়স মাত্র ৫। নেটিজেনরা তো হাফিজার প্রশংসায় পঞ্চমুখ। সেটাই অবশ্য স্বাভাবিক। কেউ কেউ বলছেন, বড় হলে সাংবাদিক হিসেবে নিজের কেরিয়ার দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যেতে পারবে খুদে কাশ্মীরি কন্যা। কিন্তু মেয়ের শখ কী? নাহ, তার মুখে কথা নেই, হাসিমুখে শুধু খুশির ঝিলিক। ঠিক যেন বরফঢাকা উপত্যকায় সূর্যের ছটা!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে