×

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’। প্রতিবছর ২৬ জানুয়ারি এই পুরস্কারটি দিয়ে থাকে বিখ্যাত সংবাদমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’। ক্রীড়া, সংস্কৃতি, রাজনীতি, এবং গবেষণাক্ষেত্রে যাঁরা চূ়ড়ান্ত সফল তাঁদের দেওয়া হয় এই পুরস্কার। এ বছর সবাইকে চমকে দিয়ে এই পুরস্কার জিতে নিয়েছে একটি ঘোড়া। হ্যাঁ, ঠিকই দেখছেন। এ বছর অস্ট্রেলিয়ার সেরা ব্যক্তি নির্বাচিত হয়েছে একটি ঘোড়া।

[এরই নাম প্রেম! প্রাণের প্রিয় বালাপোশকেই বিয়ে করছেন এই মহিলা]

ভাবছেন, গোটা অস্ট্রেলিয়াজুড়ে এত মানুষ থাকতেও ঘোড়াকেই কেন বেছে নেওয়া হল এই পুরস্কারের জন্য? কর্তৃপক্ষের দাবি, এই পুরস্কার জেতার মতো এই ঘোড়াটির থেকে যোগ্য ব্যক্তি আর কেউ নেই। তাঁরা বলছেন, অস্ট্রেলিয়ার সেরা ব্যক্তির পুরস্কার জেতার জন্য অনেকগুলি শর্ত পালন করতে হয়। যার প্রথম এবং প্রাথমিক শর্ত হল নিজের ক্ষেত্রে সেরার সেরা খেতাব জেতা। এ বছর কোনও অস্ট্রেলিয়ানই নাকি তেমন সাফল্য পাননি। তাছাড়া এই ঘোড়াটির এ বছরের সাফল্য ছিল নজরকাড়া। ঘোড়াটি গোটা বছরে প্রায় ডজনখানেক সেরা রেসে জয়ী হয়েছে। এবং খুব শীঘ্রই সে অবসর নিচ্ছে। তাই তাকেই পুরস্কৃত করা হল। তাছাড়া শুধু পুরস্কার জেতাই নয়, ঘোড়াটির স্পোর্টসম্যান স্পিরিটও বজায় রেখে খেলেছে, খেলোয়াড়ি মানসিকতারও পরিচয় দিয়েছে।  

[মোবাইলের পিছনে চামচ, এবার একসঙ্গে খাওয়া এবং ফোন ঘাঁটার ব্যবস্থা]

এবারের পুরস্কারের সম্ভাব্য প্রাপকদের তালিকায় ছিলেন ৮ জন সেরা অস্ট্রেলিয়ান। তাঁদের মধ্যে গুহায় আটকে পড়া থাইল্যান্ডের ১২ টি শিশুকে যে দলটি উদ্ধার করেছিল সেই দলের এক সদস্যও ছিলেন। কিন্তু তাঁকেও পুরস্কার দেওয়া হয়নি। এর আগে যাঁরা এই পুরস্কার পেয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন নোবেলজয়ীরাও। তাই, এবারে একটি ঘোড়াকে পুরস্কার দেওয়ায় বেশ অসন্তুষ্ট নেটিজেনরা। তাঁরা বলছেন, একটি ঘোড়াকে এই পুরস্কার দিয়ে আসলে পুরস্কারটির মর্যাদাকেই লঘু করা হয়েছে। এর আগে যাঁরা পুরস্কার  পেয়েছেন তাঁদেরও অসম্মান করা হয়েছে।

আরও পড়ুন

ট্রেন্ডিং