Advertisement
Advertisement
After Partition

দেশভাগের দাঙ্গায় বিচ্ছেদ, স্বাধীনতার ৭৫ বছরে পুনর্মিলন ভারত-পাকিস্তানের দুই ভাইয়ের

পাকিস্তানের এক ইউটিউবারের সৌজন্যে দেখা হল দুই ভাইয়ের।

Indian and Pakistani Siblings Reunite 75 Years After Partition | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:August 13, 2022 4:08 pm
  • Updated:August 13, 2022 9:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশভাগ আধুনিক ভারতের ইতিহাসে চিরস্থায়ী বেদনার দাগ! স্বাধীনতার সাড়ে সাত দশক পরেও যা ভোলা সম্ভব নয়। নতুন করে মনে করালেন ওঁরা। স্বাধীনতার ৭৫ বছর পর দেখা হল দুই ভাইয়ের। ম্যাজিকের মতো অবিশ্বাস্য সেই দেখা হওয়া! দেশভাগের দাঙ্গায় বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন সিকা খান (Sika Khan) ও সাদিক খান (Sadiq Khan)। সাদিক চলে যান পাকিস্তানে (Pakistan), সিকা থেকে যান ভারতে। বলিউডের স্ক্রিপ্টকে হার মানিয়ে সম্প্রতি দেখা হয়েছে ওঁদের। নেপথ্যে এক তরুণ পাকিস্তানি ইউটিউবার।

দেশভাগের আগে পাঞ্জাবের (Punjab) ভাটিণ্ডায় বাড়ি ছিল খান পরিবারের। কিন্তু ৭৫ বছর আগে সব বদলে যায়! সাম্প্রদায়িক হিংসার মুখে পড়তে হয় পরিবারটিকে। খুন হন সিকা-সাদিকের বাবা ও বোন। সেই শোকে নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন ওঁদের মা। তখন বড়ভাই সাদিকের বয়স ১০ বছর। কোনওমতে প্রাণ বাঁচিয়ে পাকিস্তানে চলে যায় সে। এদিকে ভারতের ঠিকানায় পড়ে থাকে ছয় মাসের সিকা। গ্রামবাসী ও আত্মীয়দের আশ্রয়ে বড় হয় শিশুটি।

Advertisement
Indian and Pakistani Siblings Reunite 75 Years After Partition
দাদার ছোটবেলার ছবি দেখাচ্ছেন ছোট ভাই সিকা খান।

[আরও পড়ুন: নজরে চিন, এবার ভারতের হাতে আসতে চলেছে দূরপাল্লার বোমারু রুশ বিমান!]

এই নির্মম জীবন কাহিনি থমকাতে পারত এখানেই। কিন্তু তা হয়নি। কারণ সেই ভয়ংকর ট্রাজেডির অর্ধ শতক পরেও দাদার খোঁজ ছাড়েনি ভাই। সম্প্রতি স্থানীয় এক চিকিৎসকের সহায়তায় পাকিস্তানের এক ইউটিউবারের সঙ্গে যোগাযোগ হয় সাকির। শেষ পর্যন্ত ইউটিউবার নাসির ধিঁলোই খুঁজে দেন দাদা সাদিককে।

Advertisement

[আরও পড়ুন: গোয়ার পঞ্চায়েত নির্বাচনে খাতা খুলল তৃণমূল, বেশিরভাগ আসনে জয় বিজেপির]

চলতি বছরের জানুয়ারি মাসে ঘটে সেই আশ্চর্য পুনর্মিলন। ৭৫ বছর পর করতারপুর করিডরে দেখা হয় দুই ভাইয়ের। চোখের জলে ভাসেন ভারতীয় সাকি ও পাকিস্তানি সাদিক খান। এই বিষয়ে সিকা খান বলেন, “প্রথমবার দেখা হওয়ার পর কথা বলতে পারিনি। আমরা একে অপরকে জড়িয়ে অনেকক্ষণ ধরে কেঁদেছি কেবল। দুই রাষ্ট্রের শত্রুতার রাজনীতি নিয়ে আমাদের কিছু যায় আসে না।” এদিকে পাকিস্তানের যে ইউটিউবারের সাহায্যে অসম্ভব সম্ভব হয়েছে, তিনি জানিয়েছেন, শুধু এই দুই ভাই নন, কমপক্ষে ৩০০ পরিবারের পুনর্মিলন করিয়েছেন তিনি ও তাঁর টিম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ