১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নজরে চিন, এবার ভারতের হাতে আসতে চলেছে দূরপাল্লার বোমারু রুশ বিমান!

Published by: Biswadip Dey |    Posted: August 13, 2022 2:35 pm|    Updated: August 13, 2022 2:35 pm

India to acquire Russian Tu-160 strategic bomber। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দু’বছর ধরেই উত্তরপূর্ব সীমান্তে লাগাতার উত্তেজনা বাড়িয়ে চলেছে চিন (China)। অন্যদিকে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) তথা দেশের পশ্চিমে নিয়মিত পাকিস্তানের (Pakistan) চক্রান্তের হদিশ মিলছে। এই অবস্থায় দেশের নিরাপত্তা বাড়াতে এবং সেনার আধুনিকীকরণে জোর দিয়ে অত্যাধুনিক রুশ বোমারু বিমান আনছে ভারত।

এখনও পর্যন্ত সরকারি তরফে এই নিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে সূত্রের দাবি, ভারত ‘বন্ধু’ রাশিয়ার থেকে ৬টি দূরপাল্লার বোমারু বিমান টিইউ-১৬০ আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কতটা শক্তিশালী এই বিমান? ‘হোয়াইট সোয়ান’ তথা ‘শ্বেতহংস’ নামেই প্রসিদ্ধ রুশ বায়ুসেনার এই বিমান। ন্যাটো এই বিমানগুলির সাংকেতিক নাম দিয়েছে ‘ব্ল্যাকজ্যাক’। ১২ হাজার কিলোমিটার পর্যন্ত দূরত্বেও নিঁখুত লক্ষ্যভেদের ক্ষমতা রাখে এই বিমানগুলি। সব মিলিয়ে ৪০ টন ওজন বইতেও সক্ষম এগুলি।

[আরও পড়ুন: ফের কোভিড আক্রান্ত সোনিয়া গান্ধী, টুইট করে জানাল কংগ্রেস]

এই মুহূর্তে ভারতের ভাণ্ডারে এই ধরনের দূরপাল্লার বোমারু বিমান নেই। অন্যদিকে চিনের হাতে রয়েছে Xian HS-6K-র মতো বোমারু বিমান। কাজেই এই বিমানগুলি ভারতের হাতে এলে দেশের সামরিক শক্তিতে যে নতুন মাত্রা যোগ হবে তাতে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

সম্প্রতি তাইওয়ানে আগ্রাসন বাড়াতে শুরু করেছে চিন। লাগাতার সামরিক মহড়া চালিয়েছে গত কয়েকদিনে। পরিস্থিতি যা, যে কোনও সময় যুদ্ধ লেগে যেতে পারে। যার জের পড়তে পারে এশিয়ার অন্য দেশগুলির উপরেও। এহেন পরিস্থিতিতে ভারত যে সামরিক ভাণ্ডার আরও মজবুত করতে চাইবে সেটাই স্বাভাবিক। ভবিষ্যতে চিনের যে কোনও আগ্রাসী পরিকল্পনা ভেস্তে দিতে ভারত পারমাণবিক অস্ত্রের ক্ষমতা বাড়ানোর কথাও মাথায় রেখেছে। রুশ এই বিমান পারমাণবিক অস্ত্রও বহনে সক্ষম। এই বিমানকে হাতে রাখার পিছনে এটাও একটা কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: উদ্দেশ্য ছিল নূপুর শর্মাকে খুন! উত্তরপ্রদেশে পুলিশের জালে জইশ জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে