Advertisement
Advertisement
Lion

চিড়িয়াখানার রক্ষীকে মেরে সঙ্গী সিংহকে নিয়ে চম্পট সিংহীর, আতঙ্ক শহরজুড়ে

দুই সিংহ চিড়িয়াখানা থেকে পালাতেই জারি লাল সতর্কতা।

Lioness Killed Keeper Escapes from Zoo With Mate | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:February 1, 2022 1:41 pm
  • Updated:February 1, 2022 10:15 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিড়িয়াখানার (Zoo) এক রক্ষীকে মেরে সঙ্গী সিংহকে নিয়ে চম্পট দিল একটি পূর্ণবয়স্ক সিংহী। ইরানের (Iran) মারকাজি (Markazi) প্রদেশের আরাক (Arak) শহরের একটি চিড়িয়াখানায় ঘটেছে এই চাঞ্চল্যকর ঘটনা। দুই সিংহ চিড়িয়াখানা থেকে পালাতেই লাল সতর্কতা জারি হয় আরাক ও নিকটবর্তী এলাকায়। পাশাপাশি সিংহ ও সিংহীর খোঁজে শহরে বেরিয়ে পড়ে বন দপ্তরের কর্মীরা।

জানা গিয়েছে, গত বেশ কয়েক বছর ধরেই আরাকের চিড়িয়াখানায় ছিল ওই সিংহ ও সিংহী। তবে এদের মধ্যে সিংহটি স্বাভাবিক আচরণ করলেও সিংহীর তর্জন-গর্জন লেগেই থাকত। ভাল খাওয়াদাওয়া ও পর্যাপ্ত ঘুমের ব্যবস্থা করলেও তাকে কোনও মতে ‘পোষ’ মানাতে পারছিল না আরাকের চিড়িয়াখানার কর্মীরা। এখন বোঝা যাচ্ছে যে সে তক্কেতক্কে ছিল। এদিন সুযোগ পেয়েই নিজের খাঁচার রক্ষীকে আক্রমণ করে সে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ব্যক্তির। এরপরেই সঙ্গী সিংহকে নিয়ে খাঁচার পাঁচিল টপকে পালায়।

Advertisement

[আরও পড়ুন: খাঁচা ভেঙে পালালেও ঝাড়গ্রামের চিড়িয়াখানা চত্বরেই দেখা মিলল চিতাবাঘের, স্বস্তিতে বনকর্মীরা]

আরাকের রাজ্যপাল আমির হাদি (Amir Hadi) বলেন, “ঘটনা জানতে পারার সঙ্গে সঙ্গে চিড়িয়াখানা খালি করে এলাকা ঘিরে ফেলে নিরাপত্তারক্ষীরা।” এইসঙ্গে আরাক শহরে জারি করা হয় লাল সতর্কতা। পাশাপাশি ইরানের ওই শহরের বন দপ্তরের কর্মীরা দুই সিংহের খোঁজে আরাকে তল্লাশি শুরু করে। সিংহ-অভিযানে নামে স্থানীয় পুলিশও। লাগাতার তল্লাশি শেষে আরাকের একটি প্রান্তিক এলাকায় খোঁজ মেলে যুগলের। দ্রুত খাঁচাবন্দি করা হয় দুই সিংহকে।

Advertisement

আরাকের রাজ্যপাল বলেন, “ওদের জীবীত ও সুস্থ অবস্থায় উদ্ধারের চেষ্টা হয়েছিল, সেই কাজ সম্ভব করেছে পুলিশ ও বন দপ্তরের কর্মীরা। ওঁদের ধন্যবাদ জানাই।”

[আরও পড়ুন: বন্ধু জাপানের কাছে ক্যাঙারুর আবদার, ‘উপহার’ পাওয়ার অপেক্ষায় আলিপুর চিড়িয়াখানা]

প্রসঙ্গত, গত বছরের অক্টোবর মাসে ঝাড়গ্রামের (Jhargram)মিনি জু’ থেকে পালিয়েছিল একটি চিতাবাঘ। যদিও ১৭ ঘণ্টা পর চিড়িয়াখানা চত্বরেই খোঁজ মেলে বাঘটির। সেবার চিড়িয়াখানা চিতাবাঘ পালানোর খবরে তীব্র আতঙ্ক ছড়িয়েছিল ঝাড়গ্রামে। শেষে কলকাতা থেকে একটি টিম গিয়ে পাকড়াও করে চিতাবাঘটিকে।    

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ