BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

পাত্রী ‘মমতা ব্যানার্জি’, পাত্র ‘সোশ্যালিজম’! তামিলনাড়ুতে বিয়ের আসর, ব্যাপারটা কী?

Published by: Biswadip Dey |    Posted: June 11, 2021 12:03 pm|    Updated: June 11, 2021 1:19 pm

'Mamata Banerjee' to 'Marry Socialism' in Tamil Nadu on June 13 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। পাত্র সোশ্যালিজম (Socialism)। বিয়ের তারিখ ১৩ জুন। স্থান তামিলনাড়ুর সালেম জেলা। এমনই এক আমন্ত্রণপত্র ভাইরাল হয়ে গিয়েছে নেট দুনিয়ায়। প্রাথমিক ভাবে চমকে উঠে অনেকেই সেদিকে চোখ কচলে দেখছেন। তারপর আস্তে আস্তে পরিষ্কার হচ্ছে আসল ব্যাপারটা।

ভাবছেন তো ব্যাপারটা ঠিক কী? আসলে চার পুরুষ ধরে বামপন্থায় অটল বিশ্বাস সালেম জেলার সিপিআইয়ের জেলা সম্পাদক মোহনের। সেই কারণেই ছেলের এমন নাম রেখেছেন তিনি। এদিকে পাত্রী মমতা ব্যানার্জির বাড়িও তাঁদের বাড়ির পাশেই। সেই পরিবার আদ্যন্ত কংগ্রেস সমর্থক। বছর বিশেক আগে যখন মেয়ের জন্ম হয়, তখন একদা কংগ্রেস নেত্রী থাকা তৃণমূল সুপ্রিমোর নামেই নাম রাখা হয় সেই শিশুকন্যার।

'Mamata Banerjee' to 'Marry Socialism' in Tamil Nadu on June 13

[আরও পড়ুন: করোনা রোগীর কাছে পৌঁছতে এভাবেই খরস্রোতা নদী পেরলেন কোভিড যোদ্ধারা! ছবি ভাইরাল]

চমকের এখানেই শেষ নয়। মোহনের অন্য দুই ছেলের নাম কমিউনিজম এবং লেনিনিজম! নয়ের দশকে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার সময় জন্ম নেওয়া প্রথম সন্তানের নাম রাখা হয় কমিউনিজম। পরের সন্তান লেনিনিজম। এরপর জন্ম হয় সোশ্যালিজমের। আসলে এই অঞ্চলে এমন নাম খুব ব্যতিক্রম নয়।

মোহন জানাচ্ছেন, এখানে অনেকেরই নাম ভিয়েতনাম, মস্কো, রাশিয়া কিংবা চেকোস্লোভাকিয়া ইত্যাদি। বামপন্থার প্রতি প্রগাঢ় বিশ্বাসের কারণেই এমন সব নাম রাখা হয় নবজাতকদের। আর সেই কারণেই ছেলেদের এমন নাম রাখার ক্ষেত্রে কোনও দ্বিধা ছিল না তাঁর। এমনকী এরপর মেয়ে হলে তাঁর নাম মার্কসিয়া রাখা হবে বলেও ঠিক করে রেখেছিলেন তিনি।

[আরও পড়ুন: “ভগবানের আধার কার্ড আনুন!” মন্দিরের জমির ফসল বেচতে গিয়ে চূড়ান্ত হয়রানি পুরোহিতের]

কেবল নাম রাখাই নয়, ছেলেদের সকলকেই বামপন্থী আদর্শে তিনি দীক্ষিত করে তুলেছেন বলেও জানাচ্ছেন মোহন। জানাচ্ছেন, এই এলাকায় গত ৬০ বছর ধরেই বামপন্থী ও কংগ্রেস সমর্থকদের সহাবস্থান। এবার তাই পাশের বাড়ির মমতার সঙ্গেই ছেলের বিয়ে দেওয়া মনস্থ করে ফেলেছেন মোহন।

আপাতত অপেক্ষা। তাঁর কোনও ছেলের ঘরেই মেয়ে আসেনি এখনও। এলেই তার নাম রাখা হবে কিউবাইজম। মোহনের দৃঢ় বিশ্বাস, পৃথিবী থেকে কখনওই কমিউনিজম মুছে যাবে না। যতদিন মানবতা থাকবে ততদিন থেকে যাবেন বামপন্থীরা। আর সেই কারণেই এই নামগু‌লিও কখনও অপ্রাসঙ্গিক হয়ে যাবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement