BREAKING NEWS

১৬ আশ্বিন  ১৪৩০  বুধবার ৪ অক্টোবর ২০২৩ 

READ IN APP

Advertisement

মাথা ভরতি চুল থাকা সত্ত্বেও ‘নেড়া’ বলে চাকরি গিয়েছিল! ৭০ লক্ষ ক্ষতিপূরণ পেলের কর্মী

Published by: Sulaya Singha |    Posted: February 12, 2023 3:56 pm|    Updated: February 12, 2023 3:56 pm

Man fired for being ‘bald’ despite full head of hair | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘টিমে ৫০ বছরের কোনও নেড়া কর্মী চাই না না’। এই ‘অজুহাতে’ই ৬১ বছরের এক বৃদ্ধের চাকরি গিয়েছিল। তবে এত সহজে এমন ‘অপমান’ মেনে নেননি ওই কর্মী। পালটা কর্মস্থলে বৈষম্যের অভিযোগ তুলে ওই সংস্থাকে আদালত পর্যন্ত টেনে নিয়ে যান তিনি। আর সেই মামলাতেই বিরাট অঙ্কের ক্ষতিপূরণ পেলেন তিনি।

ঘটনা ব্রিটেনের লিডসের। সেখানকার এক সংস্থার বস জানিয়ে দেন, তিনি তাঁর টিমে যুবপ্রজন্মের প্রাণোবন্ত, কর্মঠ কর্মী চাইছেন। সেই কারণে ৫০ ঊর্ধ্ব ব্যক্তিদের পছন্দের তালিকায় রাখতে নারাজ। তিনি ‘নেড়া’ শব্দের উল্লেখ করলেও আদতে যে ব্যক্তি চাকরি হারিয়েছেন, তাঁর মাথা ভরতি চুল। তিনি মার্ক জোনস। তাঁর দাবি, সংস্থায় কাজের বিচারে নয়, বয়স দেখে কর্মীদের মধ্যে বৈষম্য তৈরি করা হয়। আর সেই কারণেই তিনি তাঁর চাকরি গিয়েছে। যা একেবারেই কাম্য নয়। দু’বছর কাজ করার পর শুধুমাত্র বয়সের কারণ দেখিয়ে চাকরি থেকে বরখাস্ত করার বিরোধিতা করেছেন তিনি।

[আরও পড়ুন: অপরাধ করে আগেও সাসপেন্ড হন ভবানীপুরের ‘ডাকাত-পুলিশ’, তথ্য লালবাজারের হাতে]

একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ২০২০ সালে তাঁর বস জানিয়েছিলেন চল্লিশের কোঠার দুই কর্মীকে সংস্থায় নিয়োগ করা হচ্ছে। যা শুনে আতঙ্কে ভুগতে শুরু করেছিলেন মার্ক। তখনই আঁচ করেছিলেন হয়তো তাঁর চাকরিতে কোপ পড়বে। দুশ্চিন্তায় রাতের ঘুম উড়েছিল তাঁর। এরপর মার্চে চাকরি থেকে কার্যত সরেই দাঁড়াতে হয় তাঁকে। বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। আর তাতেই শেষমেশ আসে সাফল্য। বিচারপতি জানান, ‘নেড়া’ বলে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল। কিন্তু পুরোটাই ভিত্তিহীন। তাই ওই কর্মীর চাকরি কেড়ে নেওয়ার কোনও যুক্তিই নেই। আর তাই ক্ষতিপূরণ হিসেবে ৭০ লক্ষ ৬০ হাজার টাকা দিতে হল সংস্থাকে। স্বাভাবিক ভাবেই এমন নির্দেশে খুশি প্রাক্তন কর্মী।

[আরও পড়ুন: বিয়ে কেন হচ্ছে না? অঙ্কুশ-ঐন্দ্রিলার কাছে এবার জবাব চাইলেন প্রসেনজিৎ, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে