BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কাঁদলে জলের বদলে চোখ দিয়ে পড়ছে রক্ত! ভয়ে ডাক্তারের কাছে যুবক

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 29, 2018 4:30 pm|    Updated: December 29, 2018 4:35 pm

Man sheds bloody tears

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোখের জল। যন্ত্রণা বা কষ্টের সঙ্গে যার চিরকালীন সম্পর্ক। বিরহ বা ব্যথায় চোখ ফেটে বেরিয়ে আসে জল। আবেগ, ভালবাসা, দুঃখের সঙ্গী কান্না। কিন্তু চোখের জলের বদলে গলগল করে যদি রক্ত বেরোয়! ভাবছেন, এরকমও সম্ভব নাকি। হ্যাঁ, চিকিৎসা বিজ্ঞানে এই রোগের নাম হায়েমোল্যাকরিয়া। এমন এক অদ্ভুত রোগের শিকার হয়েছেন ২২ বছরের যুবক। ঘটনাটি আন্দামানের পোর্টব্লেয়ারের মেডিক্যাল সায়েন্স কলেজের। দু’বার চোখ থেকে জলের বদলে রক্ত বেরিয়ে আসায় ঘাবড়ে যান ওই যুবক। দেখাতে যান হাসপাতালে। চিকিৎসকরা যদিও অস্বাভাবিক কিছু খুঁজেই পাননি। কিন্তু কীভাবে হচ্ছে, তাও বলতে পারেননি।

[লোকসভার রণকৌশল রচনায় বর্ধিত জাতীয় পরিষদের বৈঠকে বিজেপি]

এই ধরনের ঘটনা খুব কম দেখা গিয়েছে। চিকিৎসা বিজ্ঞানে উল্লেখ থাকলেও এর প্রতিকার কী, জানেন না চিকিৎসকরা। দু’বার জলের বদলে চোখ থেকে রক্ত বেরিয়ে আসায় ভয় পেয়ে যান ওই যুবক। ডাক্তার দেখাতে যান। কিন্তু চিকিৎসকরা তাঁর চোখ পরীক্ষা করার পর কোনও অসঙ্গতি খুঁজে পাননি। তাই রহস্য থেকে গিয়েছে। ডাক্তারি রিপোর্ট থেকে জানা গিয়েছে, “হায়েমোল্যাকরিয়া এমন এক রোগ, যেখানে সাধারণ চোখের জলের বদলে রক্ত বেরোয়। অনেক ধরনের রোগের লক্ষণ এটি।” পরিবারকে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, তিনবারের পর এটি আপাতত বন্ধ হয়ে যাবে। চিকিৎসকরা প্রাথমিকভাবে জানিয়েছেন, এই রোগে চোখের জলের সঙ্গে রক্ত মিশে যায়। তাই কাঁদলে চোখ থেকে রক্ত বেরোতে থাকে।

হায়েমোল্যাকরিয়া রোগটি কেন হয়?

চিকিৎসা বিজ্ঞানের মতে, চোখের ইনফেকশন থেকেই এই রোগ হয়। এছাড়া মুখে আঘাত, শরীরের কোনও অংশের হঠাৎ বৃদ্ধি, চোখে টিউমার থেকে এই রোগ হতে পারে। এছাড়া নাকের ও চোখের সংযোগস্থলে যে পথ আছে, সেখানে ইনফেকশন থেকেও অনেক সময় চোখে রক্ত বেরোতে পারে। জল ও রক্ত মিশে চোখ লাল হয়ে যায়। উচ্চ রক্তচাপ, কোনও আঘাত বা ক্যানসার থেকেও চোখ থেকে রক্ত বেরোতে পারে।

[খরচ কমাতে সক্রিয় সৈন্যসংখ্যা কমানোর পরামর্শ কেন্দ্রীয় কমিশনের]

কিন্তু এক্ষেত্রে এই যুবকের কোনও রোগ ধরা পড়েনি। তাতেই ফাঁপরে পড়েছেন চিকিৎসকরা। পর্যবেক্ষণে রাখতে বলেছেন ওই তাঁকে। পরীক্ষা করে দেখা গিয়েছে, যুবকের লিভার ঠিক কাজ করছে। চোখে ক্লট জমা বা রক্ত বেরোনোর মতো কোনও সম্ভাবনা তাঁর শরীরে নেই। চিকিৎসকরা জানিয়েছেন, চোখের পিছনে টিউমার বাসা বেঁধে থাকতে পারে। ব্যাকটেরিয়া থেকে সংক্রমণের ফলেও রক্ত বেরোতে পারে। ইংল্যান্ডের এক মেডিক্যাল জার্নালে জানা গিয়েছে, ইতালির এক ব্যক্তির এভাবে চোখে থেকে রক্ত বেরোয়। তিনি হাসপাতালে আসার পর ওয়েটিং রুমেও একবার এভাবে রক্ত বেরোতে থাকে। তারপর থেকে স্বাভাবিক হয়ে হয়ে গিয়েছে। চিকিৎসকরা তাঁকে টিউমারের আইড্রপ দিয়ে ছেড়ে দিয়েছেন। আন্দামানের এই ব্যক্তির ক্ষেত্রেও সেরকমই ভাবনা চিকিৎসকদের। নিজে নিজেই সমস্যার সমাধান হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে