BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একদিনও নেননি অসুস্থতার ছুটি, টানা ৭০ বছর একই কোম্পানিতে কর্মরত বৃদ্ধ, কোন জাদুবলে?

Published by: Suparna Majumder |    Posted: January 28, 2022 6:39 pm|    Updated: January 28, 2022 9:33 pm

Man works in same company for 70 years without any sick leave | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭০ বছর ধরে একই কোম্পানিতে কাজ করছেন।  অথচ একটি দিনও অসুস্থতার জন্য ছুটি নেননি। এমনও সম্ভব! সম্ভব করে দেখিয়েছেন ব্রিটেনের এক বৃদ্ধ। একটানা সাত দশক ধরে সিক লিভ ছাড়া নিরন্তর কাজ করে চলেছেন ইংল্যান্ডের ব্রায়ান চোর্লে (Brian Chorley)। 

১৯৫৩ সালে নিজের কর্মজীবন শুরু করেন ব্রায়ান। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৫।  স্কুলে পড়াশোনা করতেন ব্রায়ান। গরমের ছুটিতে সমারসেট এলাকার ক্লার্ক শু কোম্পানি নামে জুতো তৈরির সংস্থায় কাজ শুরু করেন। ভেবেছিলেন, পড়াশোনার পাশাপাশি পরিবারের জন্যও কিছু বাড়তি উপার্জন করা যাবে। 

৪৫ ঘণ্টার কাজের পর নিজের প্রথম রোজগার হাতে পান ব্রায়ান। দুই পাউন্ড ও তিন সিলিং হাতে পেয়েছিল ১৫ বছরের কিশোর। সেই সময় এই সামান্য অর্থই তাঁর কাছে ছিল অনেক। আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিলেন ব্রায়ান। এক পাউন্ড মায়ের হাতে দিয়েছিলেন। বাকি নিজের প্রয়োজনের জন্য রেখে দেন। 

তারপর থেকে আজ পর্যন্ত জুতো তৈরির সংস্থার সঙ্গে যুক্ত ব্রায়ান। কোম্পানির আমূল পরিবর্তন হয়েছে।  কারখানার ভোল পালটে এখন তৈরি হয়েছে শপিং সেন্টার। অবশ্য ক্লার্কের কাজে এমন কোনও পরিবর্তন আসেনি।  আজও একই নিষ্ঠার সঙ্গে কাজ করে চলেছেন কিন্তু, একদিনও অসুস্থতার জন্য ছুটি না নিয়ে! তা কেমন করে সম্ভব? প্রশ্নের উত্তরে ব্রায়ান জানান, বরাবর নিয়ম মেনে জীবন যাপন করেছেন তিনি। আর তাই এই অসাধ্য সাধনের রহস্য। এর জোরেই মেডিক্যাল চেক-আপে সুস্থতার সার্টিফিকেটই পেয়েছেন বলে দাবি ব্রায়ানের।  

 আট বছর আগে স্ত্রীকে হারিয়েছেন ব্রায়ান। বাড়িতে আর আপন বলতে কেউ নেই। তাই সকাল হলেই কাজে চলে আসেন। এখানে অনেক মানুষের সঙ্গে দেখা হয় তাঁদের সঙ্গে কথা বলা যায়। যতদিন পারবেন এভাবেই সিক লিভ না নিয়ে কাজ করে যাবেন বলে জানান আশি পার করা বৃদ্ধ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে