BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

জল অপচয় রুখতে অসামান্য প্রয়াস বাঁদরের, ভিডিও দেখে শিক্ষা নেবে সমাজ?

Published by: Sulaya Singha |    Posted: October 11, 2019 8:43 pm|    Updated: October 11, 2019 8:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতদিন যাচ্ছে, হ্রাস পাচ্ছে জলস্তর। জল কষ্টে ভুগছে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। অদূর ভবিষ্যতে হয়তো এমন কঠোর বাস্তবের সম্মুখীন হতে হবে গোটা দুনিয়াকে। এসব তথ্য জানা সত্ত্বেও জল অপচয় রোধে আজও অনেকেই উদাসীন। সরকার যতই সচেতনতা বাড়ানোর চেষ্টা করুক না কেন, যারা এ সমস্যার কবলে এখনও পড়েননি, তাদের কাছে জল সংরক্ষণ বিশাল গুরুত্বপূর্ণ কোনও বিষয়ই নয়। অথচ একটি বাঁদর জল অপচয় রোধ করতে যা করল, তা নিঃসন্দেহে শিক্ষনীয়।

[আরও পড়ুন: অষ্টমীতে প্রথম দেখা, চার ঘণ্টায় বিয়ে! সিনেমাকে হার মানাল যুগলের লাভ স্টোরি]

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে, একটি পাইপ থেকে অনবরত জল বেরিয়ে আসছে। সেটি বন্ধ করার কোনও উপায় নেই। কিন্তু সেই জল আটকাতে একটি বাঁদর কিছু শুকনো পাতা জোগাড় করে সেই পাইপটি চেপে ধরার চেষ্টা করছে। দু’হাত দিয়ে ধরে রেখেছে পাইপের মুখটিকে। যাতে জল বেরতে না পারে। এমন দৃশ্য সত্যিই মানব সমাজকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, যে কতটা সচেতন হওয়া প্রয়োজন। ইতিমধ্যেই নেটদুনিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে ভিডিওটি। নেটিজেনদের প্রশংসা কুড়োচ্ছে বাঁদরের অসামান্য কীর্তি। অনেকেই লিখছেন, “মানুষ যদি এ ভিডিও থেকে শিক্ষা গ্রহণ করে, তাহলে জলের অপচয় রক্ষা করা সম্ভব।” কেউ কেউ আবার বলছেন, একটা নিরীহ প্রাণী যদি জল বাঁচাতে এমন কাজ করতে পারে, তবে মানুষ নয় কেন?

জলই জীবন। জলের অস্তিত্ব সংকটে পড়লে গোটা প্রাণিকূল সমস্যায় পড়বে। কিন্তু মানুষের বোধদয় কবে হবে? কবে নিজের-অন্যের ও আগামীর কথা ভেবে সচেতন হবে মানবজাতি? এ প্রশ্নের উত্তর অধরা। তাই তো এখনও বৃষ্টির জল সংরক্ষণের কথা ভাবাই হয় না। এবার দেখার, এই বাঁদরের প্রয়াসের ভিডিও মানুবকূলে দৃষ্টান্ত হয়ে উঠতে পারে কি না।

[আরও পড়ুন: থানায় কর্তব্যরত পুলিশ আধিকারিকের চুলে হাত বোলাচ্ছে হনুমান, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement