২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সোনার পাহাড়ের খোঁজ মিলল কঙ্গোয়, স্বর্ণলাভের আশায় কোদাল নিয়ে হাজির কাতারে কাতারে মানুষ

Published by: Abhisek Rakshit |    Posted: March 7, 2021 5:30 pm|    Updated: March 7, 2021 5:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হঠাৎ করেই হাজার-হাজার মানুষ কোদাল-বেলচা নিয়ে ছুটে যাচ্ছেন সামনের পাহাড়ের দিকে। যে যেমন পারছেন পাথর-মাটি খুঁড়ছেন। সেটাই বাড়ি নিয়ে চলে যাচ্ছেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ডেমোক্রেটির রিপাবলিক অব কঙ্গোর (Democratic Republic of Congo) এমনই একটি ভিডিও। যা দেখে অনেকেই হতবাক।

কিন্তু কারণ কী? আসলে সম্প্রতি আফ্রিকা মহাদেশের কঙ্গোর দক্ষিণ কিভু প্রদেশের লুহিহি গ্রামে এমন একটি পাহাড়ের খোঁজ মিলেছে, যার ৬০ থেকে ৯০ শতাংশ পুরো সোনায় ভরতি। আর সেকথা জানতে পেরেই গোটা দেশ থেকে মানুষজন জড়ো হতে শুরু করেছে সেখানে। আশপাশের গ্রাম থেকেও বহু মানুষ এই খবর পাওয়ার পর কোদাল-বেলচা নিয়ে সেখানে হাজির হয়ে যান। প্রত্যেকেই খোঁড়াখুঁড়ি শুরু করেন। যে যতটা পেরেছেন মাটি-পাথর তুলে নিয়ে বাড়ি চলে গিয়েছেন। কারণ তা পরিষ্কার করেই মিলছে সোনা। আর সেটা জানার পর ভিড় আরও বেড়ে গিয়েছে।

[আরও পড়ুন: ‘ঘোড়া ছুটিয়ে অফিসে আসতে চাই’, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন সরকারি কর্মচারীর]

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, কাতারে কাতারে মানুষ খোঁড়াখুঁড়ি করছেন। কেউ কোদাল-বেলচা, তো কেউ হাত দিয়েই খুঁড়ে চলেছেন। যে যেমন পারছেন সেখান থেকে পাথর আর মাটি তুলে বাড়ি চলে যাচ্ছেন। এই ভিডিও দেখার পরই চক্ষু চড়কগাছ নেটিজেনেদের।

 

 

এদিকে, খবর পেয়ে শেষপর্যন্ত আসরে নামে প্রশাসন। জানা গিয়েছে, এভাবে বেআইনিভাবে খননকার্য বন্ধ করতে ডিক্রিও জারি করা হয়েছে সরকারের পক্ষ থেকে। গোটা এলাকাটি সরকার অধিগ্রহণ করার পদক্ষেপও শুরু করে দিয়েছে। আসলে, গোটা কঙ্গোই প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ। তবে প্রশাসনের কড়া মনোভাবের অভাবে বেশিরভাগ জায়গায় বেআইনিভাবে খননকার্য চলে। তারপর তা চলে যায় কালোবাজারিদের হাতে। এখন দেখার নয়া এই সোনার পাহাড়টিতে বেআইনি খনন বন্ধ করতে সক্ষম হয় কি না কঙ্গো প্রশাসন।

[আরও পড়ুন: দেখতে খারাপ হওয়ায় মেলেনি চাকরি, ৯ বার অস্ত্রোপচার করিয়ে ভোল বদলালেন যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement