১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৫০ বছর বয়সে দশম শ্রেণির পরীক্ষায় বসেই পাশ! সাফাইকর্মীর কীর্তিতে মুগ্ধ নেটিজেনরা

Published by: Anwesha Adhikary |    Posted: June 19, 2022 6:26 pm|    Updated: June 19, 2022 6:26 pm

Mumbai sanitation worker passed class ten at the age of fifty | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লেখাপড়া শিখে বড় হওয়ার স্বপ্ন থাকে অনেকেরই। কিন্তু সেই স্বপ্নে দাঁড়ি টেনে দেয় বাস্তবের প্রতিকূলতা। পড়াশোনা অসমাপ্ত রেখেই উপার্জনের পথে বেরিয়ে পড়তে হয়। কিন্তু এরপরও অনেকেই লেখাপড়ার স্বপ্নকে ত্যাগ করেন না। সেরকমই একজন কুঞ্চিকভে মাশান্না রামাপ্পা। মুম্বইয়ের (Mumbai) এই সাফাই কর্মী পঞ্চাশ বছর বয়সে দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন। তাঁর এই কাহিনি শুনে অনুপ্রাণিত হয়েছেন বহু নেটিজেন। পড়াশোনার প্রতি তাঁর নিষ্ঠা দেখে কুর্নিশ জানিয়েছেন বহু মানুষ।

কুড়ি বছর ধরে মুম্বই পৌরনিগমে সাফাইকর্মী (Mumbai Sanitation Worker) হিসাবে কাজ করেন রামাপ্পা। ছোটবেলায় পড়াশোনা করার ইচ্ছা থাকলেও সুযোগ পাননি। এখন স্ত্রী, সন্তানকে নিয়ে আনন্দের সংসার তাঁর। তবে মনের মধ্যে আক্ষেপ ছিলই। পড়াশোনা করার সুপ্ত ইচ্ছা মনের মধ্যে বেঁচে ছিল। চোখের সামনে স্নাতক হয়েছে ছেলেমেয়েরা। সেই দেখে রামাপ্পাও ঠিক করে ফেলেন, আবার পড়াশোনা শুরু করবেন। আর এই কাজে পাশে পেলেন সন্তানদেরও। এরপর আর স্বপ্নপূরণ করা কতটা কঠিন?

[আরও পড়ুন: ‘আমাকে কেউ বলেইনি’, নিজের বিয়েতে গরহাজির বিধায়ক, প্রতারণার অভিযোগ প্রেমিকার]

যেমন ভাবা তেমন কাজ। বছর তিনেক আগে ভরতি হয়ে যান নাইট স্কুলে। ক্লাস এইটের পড়াশোনা শুরু করেন রামাপ্পা। তারপরেই আছড়ে পড়ে অতিমারীর ঢেউ। কিন্তু তাতেও হাল ছাড়েননি তিনি। মন দিয়ে পড়াশোনা চালিয়ে গিয়েছেন। প্রতিদিন বিকেলে দেড় ঘণ্টা স্কুলে গিয়ে ক্লাস করতেন। তারপর বাড়ি ফিরে আবার তিন ঘণ্টা পড়াশোনা করতেন। পড়তে সাহায্য করতেন তাঁর সন্তানরাও। তাতেই সাতান্ন শতাংশ নম্বর পেয়ে দশমের পরীক্ষা পাশ করেছেন তিনি।

মার্কশিট হাতে নিয়ে হাসিমুখে ছবি তুলেছেন রামাপ্পা। বলেছেন, “আমি চাই মানুষ যেন পড়াশোনাকে অবহেলা না করে।” শুধু দশম শ্রেণি (Class Ten) পাশ করেই থেমে থাকতে চান না তিনি। আবার পড়াশোনা করে দ্বাদশ শ্রেণিতেও ভাল ফল করতে চান। রামাপ্পার এই কাহিনি টুইটারে শেয়ার করেছে দেশের শিক্ষামন্ত্রক। তাঁকে অভিনন্দনও জানিয়েছে কেন্দ্র। পিছিয়ে নেই নেটিজেনরাও। একজন লিখেছেন, “কখনওই স্বপ্ন দেখা বন্ধ করতে নেই। জীবন তখনই শুরু হয় যখন তুমি নিজে সেটা চাও।” রামাপ্পার অদম্য ইচ্ছাশক্তি, পড়াশোনার প্রতি ভালবাসা দেখে মুগ্ধ নেটিজেনরা।

[আরও পড়ুন: খেলা চলাকালীন ধারাভাষ্যে শোনা গেল যৌনসঙ্গমের বিবরণ, কানে আঙুল দর্শকের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে