BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মঙ্গলের মাটিতে নাসার মহাকাশযান, সফল অবতরণ ‘মার্স ইনসাট’-এর

Published by: Subhajit Mandal |    Posted: November 27, 2018 11:17 am|    Updated: August 3, 2019 7:28 pm

NASA's mission mars

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ আট মাসের অপেক্ষার অবসান। মঙ্গলের মাটিতে সফলভাবে অবতরণ করল নাসার মহাকাশযান ‘মার্স ইনসাট’। আট মাস ধরে মহাকাশযাত্রা সম্পূর্ণ করার পর সোমবার মার্কিন সময় রাত ১ টায় লালগ্রহের মাটিতে অবতরণ ঘটে মহাকাশ যানটির। মঙ্গলের মাটিতে নামার সাড়ে আট মিনিট পরে নাসাকে সফল অবতরণের সংকেত পাঠিয়ে দেয় ‘মার্স ইনসাট’। ইতিমধ্যেই লালগ্রহের ছবিও পাঠিয়ে দিয়েছে মহাকাশযানটি।

[বিজ্ঞানীদের হাতে মঙ্গলের জমির ছবি, মিলল জল-বাতাস-বরফের অস্তিত্ব]

দীর্ঘদিনের গবেষণার পর আট মাস আগে পাসাডেনায় নাসার জেট প্রপালশন ল্যাবরেটারি থেকে উৎক্ষেপণ করা হয় ‘মার্স ইনসাট’-কে। দীর্ঘ যাত্রার প্রতিটি পর্যায়, প্রতিটি পদক্ষেপের নির্দেশিকা মহাকাশযানটির কম্পিউটারে বন্দি করে রাখা হয়। সেই মতো নির্দিষ্ট সময়েই মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে ‘মার্স ইনসাট’। তবে, বিজ্ঞানীরা চিন্তায় ছিলেন মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশের পর কী পরিস্থিতি হয় সেই নিয়ে। কারণ, এর আগে একাধিক মহাকাশযান মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশের আগে হয় প্রচণ্ড উত্তাপে ধ্বংস হয়ে গিয়েছে, বা  রহস্যজনকভাবে বিজ্ঞনীদের ধরাছোয়ার বাইরে চলে গিয়েছে। গবেষকরা জানাচ্ছিলেন অবতরণের ঠিক আগের সাড়ে ৬ মিনিট নিয়ে চিন্তা ছিল সবচেয়ে বেশি। কারণ ওই সময়ই লালগ্রহের বায়ুমণ্ডলের সঙ্গে ‘মার্স ইনসাট’-এর সংঘর্ষ হওয়ার কথা। সবচেয়ে বিপজ্জনক বিষয় হল, যদি সংঘর্ষের ফলে মহাকাশযানটির কোনও সমস্যাও হয় তাতেও কিছুই করার ছিল না মহাকাশ গবেষকদের। তাছাড়া অবতরণের মুহূর্তের ভিডিও-ও সরাসরি দেখার কোনও সুযোগ ছিল না। অবতরণ সফল হল কিনা তা জানার একমাত্র উপায় ছিল সাড়ে আট মিনিট পর ‘মার্স ইনসাট’-এর পাঠানো সিগন্যাল। সেই সিগন্যাল পাওয়ামাত্রই মিশনের সাফল্যের কথা ঘোষণা করে নাসা।

[গভীর সমুদ্রের এই ডাকবাক্সেই জমা পড়ে হাজার হাজার চিঠি]

ইতিমধ্যেই মঙ্গল থেকে ছবি পাঠানো শুরু করেছে ‘মার্স ইনসাট’। অবতরণের পর মঙ্গলের মাটিতে নিজের ছবি পাঠিয়েছে মহাকাশযানটি। বিজ্ঞানীদের ধারণা, ‘মার্স ইনসাট’-এর পাঠানো ছবি আগামীদিনে লালগ্রহ সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে সাহায্য করবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে