২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চাকরি পেতে লাগবে সুঠাম স্তন আর মিষ্টি হাসি, সংস্থার বিজ্ঞাপন নিয়ে বিতর্ক

Published by: Kishore Ghosh |    Posted: August 4, 2022 2:22 pm|    Updated: August 4, 2022 5:55 pm

New Zealand bar is looking for staff with dd breast size no qualifications needed | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবচাইতে উদ্ভট চাহিদার দেখা মেলে সংবাদপত্রের পাত্রপাত্রী বিজ্ঞাপনে। বেসরকারি সংস্থায় নিয়োগের বিজ্ঞাপন অনেক ক্ষেত্রে পছন্দ না হলেও তাতে ‘অসভ্য’ চাহিদা থাকে না। কোনও কোনও সংস্থা আট ঘণ্টা কাজের সময়ের নিয়ম মানে না, অনেক বেশি সময়ের জন্য কর্মী চায়। কেউ আবার কাজ অনুযায়ী বেতন দিতে রাজি নয়। এ তবু ক্ষমার যোগ্য অপরাধ, কিন্তু সম্প্রতি একটি পানশালা কর্মী নিয়োগের জন্য এমন বিজ্ঞাপন দিয়েছে, যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায় (Social Media)। নিন্দার ঝড় উঠছে। রীতিমতো অপমানিত বোধ করছেন মেয়েরা। কেন?

যে কোনও কাজে যে তিনটি বিষয় কর্মীর থেকে চায় কোনও সংস্থা, তা হল শিক্ষাগত যোগ্যতা, কর্মদক্ষতা ও অভিজ্ঞতা। না, এসব চাওয়া হয়নি নিউজিল্যান্ডের (New Zealand) ওই পানশালার অস্থায়ী কর্মী নিয়োগের বিজ্ঞাপনে। বস্তুত বুঝিয়ে দেওয়া হয়েছে, এই পানশালায় কাজ করার জন্য এমন কোনও যোগ্যতার প্রয়োজনই নেই। তবে কীসের প্রয়োজন? মহিলা কর্মীর শারীরিক সৌন্দর্যকেই গুরুত্ব দিয়েছে ওই পানশালা। কার্যত বলা হয়েছে, চাকরিপ্রার্থী তরুণীর সুঠাম স্তন থাকতে হবে। বিজ্ঞাপনে সরাসরি লেখা হয়েছে- ‘অস্থায়ী কর্মী নিয়োগ চলছে’, ‘ডাবল ডি মাপের স্তন’, ‘ভাল হাসি’ এবং ‘সুন্দর আচরণ’ এই তিনটি বৈশিষ্ট্য থাকলেই মিলবে চাকরি। ‘কিন্তু পুরুষরাও আবেদন করতে পারেন’ বলেও উল্লেখ করা হয়েছে ওই বিজ্ঞাপনে।

[আরও পড়ুন: ‘যারা ৫২ বছর তেরঙ্গা উত্তোলন করেনি…’ গেরুয়া শিবিরকে আক্রমণ রাহুল গান্ধীর]

সম্প্রতি নিউজিল্যান্ডের পানশালার কর্মী নিয়োগের এই বিজ্ঞাপনই ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। যার পর নিন্দার ঝড় উঠেছে। যেভাবে একজন মহিলার পেশাগত যোগ্যতাকে গুরুত্ব না দিয়ে কেবলমাত্র শারীরিক দিকটিকে প্রাধান্য দেওয়া হয়েছে ওই বিজ্ঞাপনে তা দেখে চমকে গিয়েছেন সকলেই।

[আরও পড়ুন: থরে থরে সাজানো নোট! মধ্যপ্রদেশের সরকারি কর্মীর বাড়িতে হানা দিয়ে হতবাক তদন্তকারী দল]

উল্লেখ্য, শারীরিক সৌন্দর্যের গতে বাঁধা ধারণা থেকে ক্রমশ সরে আসছে আধুনিক প্রজন্ম। সেই পৃথিবীতে দাঁড়িয়ে কর্মী নিয়োগের বিজ্ঞাপনে নির্দিষ্ট ভাবে স্তনের আকার উল্লেখ করায় নিন্দিত হচ্ছে পানশালাটি। ওই বিজ্ঞাপনে মেয়েদের সরাসরি অপমান করা হয়েছে বলেই দাবি নেটিজেনদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে