BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

ইটালিতে উদ্ধার দু’হাজার বছরের প্রাচীন দেহাবশেষ! মনিব ও ক্রীতদাসের একসঙ্গেই হয়েছিল মৃত্যু

Published by: Biswadip Dey |    Posted: November 22, 2020 2:55 pm|    Updated: November 22, 2020 2:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ থেকে দু’হাজার বছর আগে ধ্বংস হয়ে গিয়েছিল ইটালির (Italy) পম্পেই (Pompeii) শহর। এবার ধ্বংসস্তূপ থেকে মিলল দু’টি দেহাবশেষ। ৭৯ খ্রিস্টাব্দে যে মাউন্ট ভিসুভিয়াসের (Mount Vesuvius) ভয়ানক অগ্নুৎপাতের কবলে পড়ে পম্পেইয়ে অসংখ্য মানুষের মৃত্যু হয়েছিল, এই দু’জনই সেই দলেরই দুই হতভাগ্য। প্রাপ্ত দেহাবশেষের পোশাক ও অন্য চিহ্ন থেকে মনে করা হচ্ছে, দু’টি কঙ্কালের মধ্যে একজন ছিলেন মনিব। অন্যজন তাঁর ক্রীতদাস।

ইটালির একদল প্রত্নতাত্ত্বিক পম্পেইয়ের এক অট্টালিকার ধ্বংসাবশেষের মধ্যে খননকাজ চালানোর সময় ওই দেহাবশেষ দু’টি খুঁজে পান। ২০১৭ সালে এখানেই একটা ঘোড়াশাল ও সেখানে থাকা তিনটি ঘোড়ার দেহাবশেষ পাওয়া গিয়েছিল। মাউন্ট ভিসুভিয়াসের কোল ঘেঁষে গড়ে উঠেছিল রোমান সভ্যতার প্রাচীন নগরী পম্পেই। ৭৯ খ্রিস্টাব্দে হঠাৎই মাউন্ট ভিসুভিয়াসের আগ্নেয়গিরি জেগে উঠে। আর তারপরই পম্পেইয়ের ভাগ্যে নেমে আসে চরম বিপর্যয়ের অশনি সংকেত। উত্তপ্ত লাভা, কালো মেঘ ও বিষাক্ত ধোঁয়ায় ঢেকে যেতে থাকে চারপাশ। সেই আগ্নেয়গিরির কবলে প্রায় হাজার দুয়েক মানুষের প্রাণ গিয়েছিল।

[আরও পড়ুন:‌ OMG! বাড়ির ছাদে উল্কা পড়ে রাতারাতি কোটিপতি দরিদ্র যুবক]

প্রাপ্ত দেহাবশেষ দু’টিই চিত হয়ে মাটিতে পড়েছিল। ধূসর ছাইয়ের ভিতরে প্রায় ২ মিটার গভীরে প্রোথিত ছিল তাঁদের দেহ। যেখানে দেহ দু’টি ছিল তার সামনেই ছিল সুড়ঙ্গ। প্রত্নতাত্ত্বিক মাসিমো ওসান্নার মতে, প্রাণ বাঁচাতে সেখানেই আশ্রয় নিতে গিয়েছিলেন দু’জনে। কিন্তু তা আর হয়ে ওঠেনি। দুই মৃতের হাড় ও দাঁত পরীক্ষা করে দেখা যাচ্ছে, ক্রীতদাস তরুণের বয়স ছিল ১৮ থেকে ২৫-এর মধ্যে। আর অন্য ব্যক্তির বয়স ৩০ থেকে ৪০-এর ভিতরে। তিনি অত্যন্ত ধনী ব্যক্তি ছিলেন বলে মনে করছেন প্রত্নতত্ত্ববিদরা। মনিব ও তাঁর ক্রীতদাসের জীবনে যবনিকা  নেমে এসেছিল একই সঙ্গে।

[আরও পড়ুন:‌ প্রার্থীর নাম ‘করোনা’, কেরলের পুরসভা নির্বাচনের আগে বিড়ম্বনায় বিজেপি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement