BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হাতি তাড়াবে মৌমাছি! অভিনব ব্যবস্থা ভারতীয় রেলের

Published by: Tanujit Das |    Posted: September 9, 2018 7:18 pm|    Updated: September 9, 2018 7:18 pm

To prevent Elephant Indian Rail gets new plan

সুব্রত বিশ্বাস: ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু রুখতে এবার রেলের পরিকল্পনা ‘প্ল্যান বি’। হাতির করিডরগুলিতে এমন ডিভাইস ব্যবহার করবে রেল। এই ডিভাইস থেকে ছড়াবে মৌমাছির আওয়াজ। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল। উত্তর-পূর্ব সীমান্ত রেলের গুয়াহাটির কাছে পরীক্ষামূলক ভাবে লাগনো হয়েছে এই ডিভাইস। যা উপযুক্ত কাজ করছে বলে রেল জানিয়েছে।

[হোয়াটসঅ্যাপে মশগুল পাত্রী, শেষ মুহূর্তে বিয়ে বাতিল বরপক্ষের]

মাত্র ২ হাজার টাকা খরচের বিনিময়ে এই মৌমাছির গুঞ্জনের ডিভাইস করা যাচ্ছে। ফলে একেবারে সামান্য খরচে এতবড় ফল রেলের কাছে এখন হাতে স্বর্গ পাওয়ার মতো। রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাইন কিছুদিন আগেই জানিয়েছিলেন, ২০১৪ থেকে ২০১৭ মধ্যে লাইন পারাপারের সময় ট্রেনের ধাক্কায় মারা গিয়েছে ৩৫টি হাতি। গত এপ্রিল মাসে হাওড়া-মুম্বই মেলের ধাক্কায় ওড়িশার ঝাড়সুগুদা শাখার তেলিদিহিতে চারটি হাতি মারা যায়। বারবার এই হাতি মৃত্যুতে রেল-রাজ্য তরজা লেগেই রয়েছে। বারবার নানা পদক্ষেপ করেও সুফল তেমন পাওয়া যায়নি। এই দুর্ঘটনা ঘটেই চলেছে। এবার নতুন ভাবনা রেলের ঘরে।

[মহাকাশে পাড়ি দিতে প্রস্তুত ভারত, প্রকাশ্যে স্পেস স্যুট ও ক্রু মডিউল]

ছোট মৌমাছির হুলকে অঙ্কুশের ফলার চেয়েও বেশি ভয় পায় হাতি। এই বদ্ধ ধারণা থেকেই এবার রেলের নবতম পরিকল্পনা। হাতি তাড়াতে এবার মৌমাছির গুঞ্জনকে হাতিয়ার করা। আর এই কায়দা নিতে হাতির করিডরগুলিতে এমন এক ডিভাইস লাগানো হচ্ছে যাতে ভোঁ ভোঁ শব্দ হবে মৌমাছির গুঞ্জনের মতো। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল। শুনেই আর সেমুখো হবে না তারা। যা গাড়ি আসার আগেই চালানো হবে কিছুক্ষণ যাবৎ। এই মোক্ষম দাওয়াই কাজে আসবে বলে বিশেষজ্ঞদের ধারণা। এক একটির দাম মাত্র দু’হাজার টাকা। ফলে উত্তর-পূর্ব ও দক্ষিণ রেলের যে জায়গাতে হাতি লাইন পারাপার করে সেখানে ব্যবহার করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে