১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

২০২২ সালে আর উচ্চারণ করতে পারবেন না! জানেন বাতিল হল কোন কোন শব্দ?

Published by: Akash Misra |    Posted: January 3, 2022 4:38 pm|    Updated: January 4, 2022 12:48 pm

tops 2022 Banished Words List | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনার প্রতিদিনের শব্দ ভান্ডার থেকে এবার বাদ পড়তে চলেছে দশটি এমন শব্দ, যা ২০২১-এ আপনি বহুবার ব্যবহার করেছেন। তবে শুধু আপনিই নন, বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বহু মানুষই এই দশ শব্দের অধিক ব্যবহার করেছেন। সেই কারণেই এই শব্দগুলো একেবারে নিষিদ্ধ হতে চলেছে! ভাবছেন এ আবার কেমন কাণ্ড। শব্দ আবার বাদ পড়ে নাকি?

ব্য়াপারটা একটু খোলসা করে বলা যাক। ১৯৭৬ সালের পর থেকে প্রতি বছরই ইংরেজি ভাষার বেশ কিছু শব্দকে অপছন্দের তালিকায় রেখে তার ব্যবহার নিষিদ্ধ করা হয়। প্রতিবছরের মতো, ২০২১ সালের শেষ দিনে এই তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকাতেই বেশ কিছু শব্দ ও বাক্য অর্ন্তভুক্ত করা হয়েছে যা বেশিরভাগ মানুষের কাছে বিরক্তিকর। যেমন, ‘ওয়েট, হোয়াট’ শব্দ যুগল, ‘দ্য়াট বিয়িং সেইড’, ‘আসকিং ফর আ ফ্রেন্ড’, ‘ডিপ ডাইভ’, ‘সাপ্লাই চেন’। আমেরিকার মিশিগানের লেক সুপিরিয়র স্টেট ইউনিভার্সিটিই প্রতিবছর এই তালিকা প্রকাশ করে। গোটা বিশ্বের মানুষের কাছে অপছন্দ ও বেশি ব্যবহৃত শব্দের তালিকা চাওয়া হয়। সেখান থেকেই বেছে নেওয়া হয় ১০ শব্দ ও ব্যাখ্যাকে। এই শব্দগুলোই এ বছরের বাতিলের তালিকায়। এতে অংশ নিয়েছিল নরওয়ে, ব্রিটেন, বেলজিয়াম, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা-সহ বিভিন্ন দেশ।

 

এই বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানানো হয়েছে, ‘এমন বহু শব্দ রয়েছে যা অতিরিক্ত ব্যবহারের কারণে, আমরা সেই শব্দের বিকল্প খুঁজে পাই না। ফলে একই শব্দ ব্যবহারে বিরক্তি এসে যায়। নতুন শব্দের ব্যবহার যাতে আরও বৃদ্ধি পায় তাই এ ব্যবস্থা।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে