২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

ডেথ সার্টিফিকেটে নিহতের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা! ভাইরাল গ্রামপ্রধানের কীর্তি

Published by: Sayani Sen |    Posted: February 27, 2020 2:24 pm|    Updated: February 27, 2020 2:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিটি মানুষের মৃত্যুর পর তাঁর স্থাবর-অস্থাবর সম্পত্তি দাবি করার জন্য ডেথ সার্টিফিকেটের প্রয়োজন হয়। সাধারণত কোনও হাসপাতাল কর্তৃপক্ষ কিংবা চিকিৎসক সেই সার্টিফিকেট নিহতের পরিজনদের দেন। গ্রামপঞ্চায়েতের তরফেও ডেথ সার্টিফিকেট দেওয়া হয়। সেই সার্টিফিকেটে মৃত ব্যক্তির পরিচয় এবং তাঁর মৃত্যুর কারণ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যের উল্লেখ থাকে। তবে সেই সার্টিফিকেটে নিহত ব্যক্তির ‘ভবিষ্যৎ উজ্জ্বল হোক’ এমন প্রার্থনা করা সম্ভব? অবাক হচ্ছেন? ভাবছেন পৃথিবীর মায়া কাটিয়ে যিনি অনন্তলোকের পথে পাড়ি দিয়েছেন তাঁর আবার বর্তমান আর ভবিষ্যৎ। আপনি অবাক হলেও এমনই প্রার্থনা করে নেটদুনিয়ায় হাসির খোরাক হয়েছেন উত্তরপ্রদেশের উন্নাওয়ের সিরওয়ারিয়া গ্রামের আসোহা ব্লকের গ্রামপ্রধান। 

দীর্ঘ রোগভোগের পর গত ২২ জানুয়ারি মৃত্যু হয় ওই গ্রামেরই বাসিন্দা লক্ষ্মী শংকর নামে এক প্রৌঢ়ার। তাঁর মৃত্যুর পরই আর্থিক লেনদেনের জন্য ডেথ সার্টিফিকেটের প্রয়োজন হয়। তাই তাড়াতাড়ি গ্রামপ্রধানের কাছে যান ওই প্রৌঢ়ার ছেলে বাবুলাল। তিনি ডেথ সার্টিফিকেট দেওয়ার দাবি জানান। সেই অনুযায়ী গ্রামপ্রধান ডেথ সার্টিফিকেট দেন। এ পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু ডেথ সার্টিফিকেটে তিনি উল্লেখ করেন, ‘আমি তাঁর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।’ বাবুলাল মায়ের ডেথ সার্টিফিকেট হাতে নিয়ে তাজ্জব হয়ে যান। তবে বোঝার পর নিজের ভুলের জন্য ক্ষমাও চেয়ে নিয়েছেন ওই গ্রামপ্রধান। আবার নতুন করে ডেথ সার্টিফিকেট দিয়ে দেন তিনি।

Death Certificate

[আরও পড়ুন: কান্নার বালাই নেই, দৃষ্টিতেই যেন ভস্ম করবে! জন্মের পরই ভাইরাল শিশু]

ভুলে ভরা ওই ডেথ সার্টিফিকেটটি ইতিমধ্যেই নেটদুনিয়ায় মুহূর্তেই ভাইরাল হয়ে গিয়েছে। নেটিজেনরা হাসি চেপে রাখতে পারছেন না।

কোন জীবনের কথা বলতে চাইছেন গ্রামপ্রধান? পালটা এমন প্রশ্নও ছুঁড়েছে নেটিজেনদের একাংশের।

Advertisement

Advertisement

Advertisement