BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

স্মৃতি আগলে রাখার অদ্ভুত পন্থা, মৃতদের দাঁত-চুল-ভস্ম দিয়ে গয়না তৈরি করেন মহিলা!

Published by: Akash Misra |    Posted: July 10, 2021 8:36 pm|    Updated: July 10, 2021 8:38 pm

Woman makes jewellery from teeth and ashes of dead people | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই শরীর নশ্বর। কিন্তু স্মৃতি? তা মুছে দেওয়া তো বড্ড কঠিন। যতদিন বেঁচে থাকা, ততদিনই স্মৃতি আঁকড়ে ধরা রাখা। সেই স্মৃতির সঙ্গে দিনরাত হারিয়ে যাওয়া প্রিয়মানুষকে আগলে রাখার চেষ্টা। ঠিক একরমই ভাবনা চিন্তাকেই একেবারে ক্রিয়েটিভ আকার দিয়ে ফেললেন অস্ট্রেলিয়ার এক মহিলা। নাম জ্যাকুই উইলিয়ামস (Jacqui Williams)। যিনি পেশায় জুয়েলারি ডিজাইনার (Jewellery designer)। তবে এখন তিনি পরিচিত একেবারে অন্যনামে। প্রিয় মানুষকে কাছে রাখার মাস্টার হিসেবেই তিনি এখন গোটা বিশ্বে পরিচিত। আর এটি তিনি করে থাকেন গয়না তৈরি করে। ডিজাইনার জ্যাকুইয়ের কাছে সাধারণ গয়না এখন একেবারেই অচল। বরং গয়না এমন হওয়া দরকার যার সঙ্গে কোনও গল্প বা স্মৃতি আটকে থাকে। এমনটাই মত জ্যাকুইয়ের। তাই জ্যাকুই গয়না তৈরির ব্যাপারে বেছে নিলেন মৃত মানুষের দাঁত, নখ, চুল এমনকি ভস্মও ব্যবহার করা হচ্ছে গয়না তৈরিতে।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Grave Metallum Jewellery (@grave_metallum)

তা হঠাৎ এমন গয়না তৈরি করার প্ল্যান?

জ্যাকুই জানিয়েছেন, “আসলে প্রিয় মানুষেরা যখন আমাদের ছেড়ে চলে যায়, সাধারণত আমরা তাঁদের ছবি দেখেই স্মৃতিতে ডুব মারি। কিন্তু ছবিতে কী সেই মানুষটির স্পর্শ থাকে! এই চিন্তা থেকে আমার মাথায় আসে, যদি মৃতের শরীরের কোনও অংশ যা নাকি নষ্ট হবে না এবং স্মৃতিকেও ধরে রাখতে পারবে তা দিয়ে গয়না বানানো যেতে পারে। ঠিক এই ভাবনা থেকেই গয়না বানানোর প্ল্যান।”

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Grave Metallum Jewellery (@grave_metallum)

[আরও পড়ুন: ২৫ কিলোর ললিপপ বানিয়ে তাক লাগালেন কেরলের যুবক, ভাইরাল ভিডিও]

অস্ট্রেলিয়ার এই ডিজাইনারের কথায়, “প্রথমে আমার চেনা কিছু মানুষদের নিয়ে কাজ শুরু করি। প্রথম দিকে মৃতের দাঁত ও চুল ব্যবহার করেই গয়না তৈরি করতাম। তবে এখন ক্রেতা যেরকমভাবে বলেন, সেটাই করে দিই।” একথা বলতে গিয়েই ডিজাইনার এক অদ্ভুত ঘটনার কথা জানান। জ্যাকুই বলেন, “এক ক্রেতার দাদু মাথায় বন্দুক চালিয়ে আত্মহত্যা করেন। আমি মৃতের মাথার খুলিতে আটকানো সেই গুলি দিয়েই একটি আংটি বানিয়ে ক্রেতাকে দিয়েছিলাম!”

জানা গিয়েছে, জ্যাকুইয়ের তৈরি করা এই গয়নাগুলো অনেকে গায়ে পরেন। অনেকে শুধুই কাচের আলমারিতে রেখে দেন প্রিয়মানুষের স্মৃতিচিহ্ন হিসেবে।

[আরও পড়ুন: OMG! বালি দিয়েই ২১.১৬ মিটার উঁচু প্রাসাদ! তাক লাগালেন নেদারল্যান্ডসের শিল্পী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement