১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুদ্রাস্ফীতির কতটা প্রভাব লগ্নিতে, বিনিয়োগের সময় মাথায় রাখুন এই বিষয়গুলি

Published by: Monishankar Choudhury |    Posted: September 24, 2021 5:13 pm|    Updated: September 24, 2021 5:13 pm

Always keep stock of inflation while making investment | Sangbad Pratidin

মুদ্রাস্ফীতির প্রভাব লগ্নিতে যে কতদূর পড়তে পারে, সেই হিসাব পাওয়া অত্যন্ত জরুরি। এতে পরবর্তীতে বড় বিপর্যয় এড়ানো সম্ভব। কোন পথে এগিয়ে, কীভাবে অঙ্ক কষে সম্ভাব্য আভাস পাবেন, তারই হদিশ দিল ‘টিম সঞ্চয়’

 

অবসর নিয়ে লেখা, যা কয়েক সপ্তাহ আগে ‘সঞ্চয়’-এ প্রকাশিত হয়েছিল, তা নিয়ে পাঠকদের একাংশ আরও খুঁটিনাটি জানতে চেয়েছেন। তাঁদের প্রশ্নের ধরন দেখে বোঝা গেল যে, ‘ইনফ্লেশন’ তথা মুদ্রাস্ফীতির ভয়াবহতার ব‌্যাপারে তাঁরা অবগত হয়েছেন ঠিকই, কিন্তু সেটির অভিঘাত যে কতদূর বিস্তৃত হতে পারে, তা নিয়ে ততটা ওয়াকিবহাল নন। এঁদের জন‌্য আমরা এই ক‌্যালকুলেটর তৈরি করেছি।

তিনটি প্রধান প্রশ্নের উত্তর খুঁজে নেওয়া প্রথমেই দরকার।
(১) প্রতি মাসে আপনি কত টাকা খরচ করেন।
(২) সম্ভাব‌্য ইনফ্লেশনের হার কত হতে পারে।
(৩) আজকের খরচের ভ‌্যালু আগামী কত বছরে কী রকম জায়গায় পৌঁছবে।

জানি, প্রথম প্রশ্নের উত্তর জানা সোজা, একটু ঠান্ডা মাথায় বসে হিসাব করলে বেরিয়ে আসবে। তৃতীয় প্রশ্নের উত্তরও সরল-জেনে নিতে হবে ‘কত বছর’ আপনার ক্ষেত্রে ঠিক কী বোঝায়? অর্থাৎ ধরুন, আপনার রিটায়ারমেন্ট যদি আরও দশ বছর বাদে হয় (বা হওয়ার কথা), তাহলে দশ বছরে ছবিটি কেমন হবে তাই আজ আপনার জিজ্ঞাস‌্য। এবার আসি দু নম্বর প্রশ্নে, যার উত্তরটি কিছুটা অনুমানভিত্তিক। দেখুন, যদি হালের পরিসং‌খ‌্যান ধরে চলেন, তাহলে গড় ৫% -এর ভিত্তিতে এই হিসাব কষতে হবে। তর্কের খাতিরে ধরে নিতে পারেন, এই গড়ই থাকবে। যে ক্ষেত্রে, আপনার জন‌্য উত্তরগুলি হবে : মাসিক খরচ : ২৫,০০০/- টাকা (ধরে নিলাম)
সম্ভাব‌্য ইনফ্লেশন : ৫%
সময় : ১০ বছর

এবার পরের দৃশ্যে আসি। মনে করুন মুদ্রাস্ফীতির হার আপনার ধারণা ছাপিয়ে প্রবলতর হয়ে ৭% এ পৌঁছে গেল। সে ক্ষেত্রে এই চার্টের তিন নম্বর কলামটি লক্ষ‌্য করে দেখুন। তফাৎ নিশ্চয় ধরতে পেরেছেন। সামান‌্য অদলবদলে আপনার খরচের বহর (ভ‌্যালু) বেশ অনেকটাই বাড়বে।

এই যে হাজার নয়েকের অভিঘাত, এটা কিভাবে সামলাবেন তা নিয়ে ভাবুন। যেভাবে আজ বিনিয়োগ করছেন, সেভাবেই কি চলবেন? না কি কোনও ধরনের পরিবর্তন আনবেন? এই ভাবনা, এবং পরবর্তীকালে তার ‘অ‌্যাকশন’ আপনার গুরু দায়িত্বগুলির মধ্যে অন‌্যতম। গোটা ব‌্যপারটি সেভাবেই দেখুন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে