BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আপনার পলিসি কি সেরা ক্যানসার কভার দেয়?

Published by: Monishankar Choudhury |    Posted: April 7, 2022 1:18 pm|    Updated: April 7, 2022 1:18 pm

Do your policy provides maximum cancer cover | Sangbad Pratidin

সাবেকি হেলথ প্ল্যান থেকে একটু বাইরে তাকান। ক্যানসার কভার নেওয়া উচিত হবে কি না তা বিবেচনা করে দেখুন। কারণ অধুনা অনেক বিনিয়োগকারীই ক্যানসার কভার নিয়ে জানতে চান। সেই কারণেই উচিত মেডিক্লেম থাকলেও আলাদাভাবে ক্যানসার কভার কিনে রাখা। বিস্তারিত ব্যাখ্যায় টিম সঞ্চয়

ম্প্রতি নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হল ওয়ার্ল্ড ক‌্যানসার ডে। বিশ্ব ক্যানসার দিবস। দুরারোগ‌্য রোগটির বিষয়ে আজ অনেক লগ্নিকারীই আগ্রহী, তাঁরা ক‌্যানসার কভার নিয়ে জানতে চান। তাঁদের কথা ভেবেই এই লেখা। প্রথমেই বলে রাখি মোটামুটি সমস্ত বড় ইনসিওরেন্স কোম্পানিই ক‌্যানসার কভার দেয়, তবে বিভিন্ন সংস্থার মূল শর্তগুলি অনেকাংশে এক হলেও, একইসঙ্গে একাধিক ফারাকও চোখে পড়ে। গ্রাহক হিসাবে ইচ্ছুক হলে এই সমস্ত কিছু দেখেই ভাল কভার কিনতে হবে। উদ্দেশ‌্য একটাই-ডায়াগনসিস হলে দ্রুত ক্লেম সেটলমেন্ট দরকার, যাতে চিকিৎসা-সংক্রান্ত খরচ সুষ্ঠুভাবে মেটানো সম্ভব হয়। অতএব সাবেকি হেলথ প্ল‌্যান থাকুক, তবে তার বাইরে গিয়েও ক‌্যানসার কভার খুঁজে নেওয়াই সমীচিন।

[আরও পড়ুন: দুরন্ত উত্থান রিয়েল এস্টেট স্টকসের, সুচিন্তিত লগ্নিতে হতে পারে লক্ষীলাভ]

এখন প্রশ্ন হল, মেডিক্লেম থাকলে কি আলাদাভাবে ক‌্যানসার কভার কেনা উচিত? আমার বক্তব‌্য, হ্যাঁ-কারণ তার সুবিধা যথেষ্ট। হেলথ ইনসিওরেন্স প্রধানত ট্রিটমেন্ট কভার করে, এবং হসপিটালাইজেশনের বিল দিতে হয় সে ক্ষেত্রে। ইদানিং কিছু সংস্থা কিন্তু জানাচ্ছে যে তাদের ক‌্যানসার পলিসির ক্ষেত্রে হসপিটালাইজেশন বিলের দরকার হয় না। মানে, ডাক্তারবাবু যদি ক‌্যানসার নির্ণয় করেন, তাহলেই হল। তবে প্রতিবারের মতো গ্রাহক যেন নির্দিষ্ট সংস্থার সঙ্গে কথা বলে এই দাবির সত‌্যতা যাচাই করে নেন। আরও একটি কথা-ইনসিওরেন্স কোম্পানি এও বলে যে পুরো পলিসি টার্মে প্রিমিয়াম একই থাকবে, তার কোনও পরিবর্তন হবে না। এর তুলনায়, হেলথ ইনসিওরেন্সে কিন্তু প্রিমিয়ামের অঙ্ক বাড়তে থাকাই দস্তুর। উদাহরণ হিসাবে আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইনসিওরেন্স কোম্পানির ক‌্যানসার কভারের কথা বলা যেতে পারে।

বলা বাহুল‌্য, আমাদের কোনও পক্ষপাত নেই। সংস্থাটির মতে, ২০ বছরের টার্ম নিয়ে ২০ লক্ষ টাকার পলিসি কেনা যেতে পারে, তবে আরও অন‌্য কিছুর কথা গ্রাহকরা ভাবতেই পারেন। রোগ ডায়াগনসিস হলে পেআউট দিয়ে দেবে বলে জানানো হচ্ছে, মেডিকাল বিল সে জন‌্য লাগবে না। ডায়াগনসিস হলে প্রিমিয়াম আর দিতে হবে না-তবে সে জন‌্য পলিসি কভারেজ বদলাবে না বলেও জানিয়েছে সংস্থার কর্তৃপক্ষ। কোনও গ্রাহক ইচ্ছা করলে চল্লিশ বছরের টার্মও কিনতে পারেন। এবং যে কোনও চিকিৎসক, হাসপাতাল এবং ট্রিটমেন্টের ধরন বেছে নিতে পারেন নিজের প্রয়োজনমতো। প্রসঙ্গত, বিমার নিয়ম অনুযায়ী এক্ষেত্রেও Section 80D-র অন্তর্গত ছাড় পাবেন আয়করের জন‌্য।

এখানে একটি জরুরি বিষয়ে আলোকপাত করা দরকার। ক‌্যানসারের দুই প্রধান ‘কন্ডিশন’-মাইনর এবং মেজর। রোগী তথা গ্রাহক তো আগে থেকেই বুঝবেন না কী ধরনের অসুখ তাঁর হয়েছে-তাই কেনার সময় যাতে কভারেজ যথাযথ হয় (Comprehensive) সেজন‌্য সতর্ক হতে হবে। অর্থাৎ গোড়াতেই এ ব‌্যাপারে ঠিক সিদ্ধান্ত নিয়ে যাতে সর্বাঙ্গীণ কভারেজ পাওয়া যায়, তা দেখতে হবে। আমাদের উদাহরণে ২৫% পর্যন্ত (সাম অ‌্যাসুয়র্ডের) দেওয়া হয় মাইনর কন্ডিশন কভার করার জন‌্য। তাই সাম অ‌্যাসুয়র্ড যদি ৪০ লক্ষ টাকার হয়, মাইনর কন্ডিশনের রোগী তার এক-চতুর্থাংশ, মানে ১০ লক্ষ টাকা পর্যন্ত পেয়ে যাবেন।

[আরও পড়ুন: নিশ্চিন্তে অবসর যাপন, বাছবেন কোন পেনশন প্ল্যান?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে