১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ওঠানামার শেয়ার বাজারে জল্পনার ফাঁদে পা দেবেন না, মাথায় রাখুন এই কথাগুলি

Published by: Monishankar Choudhury |    Posted: December 22, 2021 4:07 pm|    Updated: December 22, 2021 4:07 pm

Don't step on speculative traps in this volatile share market | Sangbad Pratidin

বাজারের উত্থান-পতন শাশ্বত সত্য। এই সত্য মেনে নিয়েই এগোতে হবে সাবধানি পদক্ষেপে। জল্পনা-কল্পনার ফাঁদে পা দেবেন না। প্রয়োজনে সময় নিন, সঠিক উপদেষ্টা খুঁজুন এবং তাঁর পরামর্শমতো এগোন। জানালেন প্রসূনজিৎ মুখার্জি

 

বিগত ১৫ মাস ধরে মার্কেট প্রায় একমুখী, কেবল শেষ কয়েক সপ্তাহে উপরে ওঠার প্রবণতা অন্য খাতে বয়েছে। সেই জন্যই আজ আমার কলম ধরা। আমাদের মধ্যে অনেকেই হয়তো ভুলে যেতে বসেছিল, মার্কেট পড়ে যাওয়ার অনুভূতিটা কেমন হয়! পুরোনো স্মৃতি উসকে দিল এই হঠাৎ পতন।

ভাল করে খুঁটিয়ে দেখলে সহজেই বুঝবেন, বড় বেশি ইকুইটির দিকে ঝুঁকেছে সাধারণ মানুষ। ইকুইটি, সকলেই মানবে, খুব অনিশ্চিত, ঝুঁকিতে ভরা। তাই স্বাভাবিকভাবে এই প্রশ্ন মনে জেগে ওঠে-এত বাড়াবাড়ি করে কি ঠিক হয়েছে? আরও কি ডাইভারসিফাই করলে ভাল হত না?

[আরও পড়ুন: স্টক মার্কেটে ‘আবেগ’টাও জরুরি! তবে মাথায় রাখতে হবে এই কথাগুলি]

নিফটি তো তার কয়েকদিন বাদেই এগিয়ে গিয়েছে, যদিও করোনার সাম্প্রতিক ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টটি নিয়ে বর্তমানে সকলেই চিন্তিত, আতঙ্কিত। আমরা কি তাহলে ভাল রকম ‘প্রফিট’ ‘বুক’ করেই নেব? ক্যাশ নিয়ে কী করব শেয়ার বেচে দিয়ে?

দেখুন, বাজারে অনেক স্পেকুলেটর আছেন, তাঁরা কী সিদ্ধান্ত নেবেন, তা নিয়ে আমি মন্তব্য করব না আদপেই। তাঁদের বাদ দিয়ে অন্যদের বলি, মার্কেট ইনডক্স কোন স্তরে আছে, তা নিয়ে আপনি অযথা চিন্তা করবেন না। মার্কেটের লেভেল যাই থাক, তা আপনার জন্য নির্ণায়ক হতে পারে না, মানে এমনটা হওয়া উচিত নয় বলেই আমি মনে করি। সময় দিন, তবে সাবধানে থাকুন-এই আমার শিক্ষা। এমন ভাবনাই আপনাকে ভাবতে অনুরোধ করছি।

তবে পরিকল্পনা ছাড়া এগিয়ে যাবেন না, তা সে আপনার হাতে যতই সময় থাকুক না কেন! ইকুইটিকে দীর্ঘমেয়াদের জন্য বেছে নিন, মার্কেট সাইকেল আসবে এবং যাবে। তাই হোক, আপনি ‘কোয়ালিটি’র উপর জোর দিন। নিজে সময় দিতে পারলেন না বলে চিন্তা করছেন? যোগ্য পরামর্শদাতার খোঁজ করুন, তাঁর উপদেশ নিয়ে চলুন। প্রয়োজনে সরাসরি না কিনে, মিউচুয়াল ফান্ডে বিশ্বাস রাখুন।

যদি আমাকে জিজ্ঞাসা করেন, ইকু্যইটি মার্কেট ১২ মাস (বা ১৮ মাস বা ২৪ মাস) বাদে কোথায় দাঁড়াবে, আমি বলব-জানি না। তবে পরের সাত-দশ-পনেরো বছর যদি ধরেন, তাহলে অবশ্যই বলব, ভাল ইকুইটিতে বিনিয়োগ করুন, আখেরে লাভবান হবেন।

মনে করুন, আমাদের দেশে জিডিপি বৃদ্ধি পাবে ৭ শতাংশ প্রতি বছর, আর মুদ্রাস্ফীতি বাড়বে ৬ শতাংশ করে। জিডিপি এবং ইনফ্লেশন একত্রে দেখলে ১৩ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা তো রইলই। এর কাছাকাছি ফল লাভ করার আশা রাখলে ক্ষতি কী? ইতিহাস তো এমনই শেখায়।

(লেখক myplexus.com-এর চিফ অ্যানালিস্ট)

[আরও পড়ুন: ক্রিপ্টোকারেন্সি: সোনার খনি না কি সীমাহীন ঝুঁকির দুনিয়া?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে