৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঝুঁকি এড়াতে চান? তাহলে বিনিয়োগ করুন সভারেন ডেটে

Published by: Monishankar Choudhury |    Posted: July 30, 2022 2:07 pm|    Updated: July 30, 2022 2:07 pm

Investing in sovereign bonds can be fruitful | Sangbad Pratidin

ক্রেডিট রিস্ক এড়াতে চান? সেক্ষেত্রে রাস্তা হল, সভারেন ডেটে বিনিয়োগ করা। অর্থাৎ সেন্ট্রাল এবং স্টেট গভর্নমেন্ট ডেট তথা ঋণপত্র। তবে ইন্টারেস্ট-জনিত রিস্কের দিকে নজর রাখতে ভুলবেন না। তথ‌্য সংকলনে নীলাঞ্জন দে

ডেট ফান্ডে এই মুহূর্তে খুব বেশি সংখ‌্যক নতুন ইনভেস্টর পাওয়া মুশকিল। স্বল্প ভোলাটিলিটি এবং স্বল্প দৈর্ঘ্যের ফান্ড ব‌্যবহার করে অনেকেই ইকুইটিতে সিস্টেম‌্যাটিক ট্রান্সফার প্ল‌্যান চালনা করেন। কিন্তু তাতে অভিনব ডেট প্রকল্প আসা থেমে নেই। ফান্ড হাউসগুলি বিশ্বাস করে-নতুন প্রজন্মের প্রোডাক্ট আনলে লগ্নিকারী উপকৃতই হবেন। তারই প্রতিফলন কয়েকটি এনএফওতে আমরা দেখতে পাচ্ছি। যেমন ধরুন UTI Gilt Fund with 10 year Constant Duration. এই প্রসঙ্গেই আজকের এই লেখা।

সরকারি বন্ড (গভর্নমেন্ট সিকিউরিটিজ বা গিল্টস) আজ বাজারের অন‌্যতম প্রধান অঙ্গ, ভারতবর্ষের সমগ্র ডেট মার্কেটের ৭০ শতাংশই গিল্টসের খাতিরে। এই বাজারে বিনিয়োগকারীরা প্রায় সবই প্রাতিষ্ঠানিক-ব্যাংক, ইনসিওরেন্স এবং ফান্ড বাদ দিলে রিটেল ইনভেস্টরদের জন‌্য ছিঁটেফোঁটাও থাকে না। ‘থাকে না’, মানে নেই- কারণ সাধারণ খুচরো বিনিয়োগকারী চট করে সরাসরি গিল্টসে কৌতূহল দেখান না। তাঁদের উদ্দেশ‌্য, মিউচুয়‌াল ফান্ডের মাধ‌্যমে গভর্নমেন্ট সিকিউরিটিজ মার্কেটে বিনিয়োগ করা।

[আরও পড়ুন: সেবির তালিকাভুক্ত সংস্থার বিরুদ্ধে ক্ষোভ, অভিযোগ জানান ‘স্কোরস’-এর মাধ্যমে]

এই ধারণা থেকে মুক্তি অন্তত কিছুটা পাওয়া যাবে যদি কেউ সরাসরি গিল্টস করেন। তবে তা না করতে চাইলে UTI Mutual Fund প্রস্তাবটি পরখ করতে পারেন। এর মূল বৈশিষ্ট‌্যগুলি পড়ুন-
# কেবল সরকারি ঋণপত্রে বিনিয়োগ করা হবে।
# পোর্টফোলিওর ওয়েটেড অ‌্যাভারেজ ম‌্যাচুরিটি হবে অানুমানিক দশ বছর। তবে কোনও পারফরম‌্যান্সের প্রতিশ্রুতি দেওয়া হবে না আদপেই।
# বেঞ্চমার্ক সূচক: ক্রিসিল টেন ইয়ার গিল্ট ইনডেক্স।
# ন্যূনতম বিনিয়োগ: ৫০০০ টাকা।

বলে রাখা ভাল যে প্রস্তাবিত ফান্ডের পোর্টফোলিওটির প্রায় ৮০ শতাংশই থাকবে সেন্ট্রাল এবং স্টেট গভর্নমেন্ট ডেটে (সেগুলিকে ‘সভারেন’ বলা হয় চলতি ভাষায়)। পোর্টফোলিও ম‌্যাচুরিটি গড়ে ১০ বছর ধরে রাখতে নিয়মিত রিব‌্যালেন্সিং করতে হবে, ইউটিআই মিউচুয়াল ফান্ডের মতে। উল্লেখ‌্য, সভারেন শ্রেণীর ঋণপত্রে ক্রেডিট রিস্ক নেই, অর্থাৎ ডিফল্ট হওয়ার সম্ভাবনা নিয়ে ভাবতে হবে না বিনিয়োগকারীকে। এছাড়াও, ডেট ফান্ডের নির্দিষ্ট ট‌্যাক্স সংক্রান্ত নিয়ম এখানেও খাটবে। অর্থাৎ, তিনবছর (৩৬ মাস) লগ্নি ধরে রাখলে ইনডেক্সেশন বেনিফিট পাওয়া যাবে।

কাদের জন‌্য এই ধরনের স্কিম উপযোগী? এই প্রশ্নের উত্তর খুঁজতে খুব বেশি দূর যাওয়ার দরকার নেই, সহজেই পাওয়া যায়। যদি লগ্নিকারী ক্রেডিট রিস্ক এড়াতে চান, তাহলে এমন ঋণপত্র নির্ভর ফান্ডের প্রতি মনোযোগ দিতেই পারেন। আপনার ‘রিস্ক অ‌্যাপেটাইট’ যদি তেমন বেশি না থাকে, তবে ভেবে দেখা যেতে পারে। তবে অবশ‌্যই ইন্টারেস্ট রেট-জনিত রিস্কের দিকে নজর রাখতে ভুলবেন না। ঋণপত্রের বাজারে এই মুহূর্তে যা ডামাডোল, তার প্রধান কারণ এই রেটের পরিবর্তন। রিজার্ভ ব‌্যাঙ্কের সর্বশেষ নীতিতে প্রমাণিত যে রেপো রেট সংক্রান্ত পলিসিতে অদলবদল ফের আসন্ন। আগস্ট মাসের গোড়ায় আবার হয়তো পরিবর্তিত নীতি ঘোষণা করবে ব‌্যাঙ্ক নিয়ন্ত্রক। কাজেই সুদ-জনিত অনিশ্চয়তা আপাতত মার্কেটে জারি থাকবে তা বলাই বাহুল‌্য।

সঞ্চয় এর বক্তব‌্য : ডেটে এখন বিনিয়োগ করাই যেতে পারে যদি আপনার রিস্ক প্রোফাইল তা করার অনুমতি দিয়ে দেয়। তবে সুদ নিয়ে দুঃশ্চিন্তা থাকবে, এবং রিটার্নও এই কারণে তেমন ভাল কিছু হবে না এখনই, এও বলা চলে। তিন বছরের বেশি থাকার কথা ভাবা উচিত, কারণ ট‌্যাক্সের অভিঘাত থেকে বাঁচাটাও জরুরি।

(লেখক লগ্নি পরামর্শদাতা)

[আরও পড়ুন: বাড়ছে ডেবিট কার্ড জালিয়াতি, জেনে নিন কীভাবে ঠেকাবেন প্রতারকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে