BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অবসর জীবন সুরক্ষিত করতে কোথায় করবেন লগ্নি, জেনে নিন fund-এর ফান্ডা

Published by: Monishankar Choudhury |    Posted: August 5, 2021 4:20 pm|    Updated: August 5, 2021 4:30 pm

Know how to secure life after retirement | Sangbad Pratidin

অবসর নিশ্চিন্ত হোক, নিরুপদ্রব হোক, সুখের হোক-প্রতিটি মানুষই তা চান। জীবনের রুপোলি বসন্তে পা রাখার পর, কপালে চিন্তার গভীর ভাঁজ থাকার বদলে ঠোঁটের কোণে স্বস্তির হাসিটাই সকলেরই কাম্য। যদিও বিভ্রান্তিকর পরামর্শে, ভুলভাল উপদেশের ঠেলায় সেই স্বপ্ন অনেকের স্বপ্নই থেকে যায়। তবে আর নয়। এবার সেই আশা বাস্তব হওয়ার পালা। লিখছেন নীলাঞ্জন দে।

রিটায়ারমেন্টের কথা ভেবে বিশেষ ধরনের কিছু ফাইন্যান্সিয়াল প্রোডাক্টের কথা আমরা আগে দু-একবার আলোচনা করেছি। এনপিসএস অথবা অ‌্যানুইটির কথা বিশদে বললেও, আমরা রিটায়ারমেন্টের জন‌্য নির্দিষ্ট ফান্ড নিয়ে কখনওই বলিনি। এই লেখায় সেই ফাঁকটি পূরণ করারই চেষ্টা করব।

প্রথমেই জানাই কর-ছাড় সব ধরনের প্রকল্পে না পাওয়া গেলেও, বয়স্ক নাগরিক, বিশেষত যাঁরা মূলত সুদ-নির্ভর, এই ফান্ডগুলির কথা ভাবতে পারেন কিছু অন্য বৈশিষ্ট্যের কারণে। যে ধরনের ফান্ড নিয়ে এই চর্চা করব, সেগুলি সবই ওপেন-এন্ড গোত্রের- অর্থাৎ যে কোন ‘বিজনেস ডে’-তে লগ্নি করতে পারেন। চালু ফান্ড, তাই সেই দিনের নেট অ‌্যাসেট ভ‌্যালু (NAV) অনুযায়ী আপনার বিনিয়োগটি করা হবে। কিছু ক্ষেত্রে লগ্নির নির্দিষ্ট লক-ইন পিরিয়ড থাকতে পারে। সরল ভাষায়, কেউ কোনও কাজের দিনে ঢুকতে পারলেও, ইচ্ছামত বেরিয়ে যাওয়া সবসময় সম্ভব না-ও হতে পারে। অতএব, এই ব‌্যাপারে প্রথমেই জেনে নেওয়া দরকার।

আমাদের বেছে নেওয়া ফান্ডগুলির প্রধান বৈশিষ্ট‌্যগুলি সংক্ষেপে দিলাম–
(১) লংটার্ম ক‌্যাপিটাল অ্যাপ্রিশিয়েশন দেওয়ায় সচেষ্ট থাকে।
(২) অ‌্যাসেট অ‌্যালোকেশন করা হয় রিটায়ারমেন্ট প্ল‌্যান তৈরি করছেন, এমন একক ব‌্যক্তির কথা ভেবে।
(৩) ইকুইটিতে একটি বড় অ‌্যালোকেশন করা হয়, যদিও পোর্টফোলিওতে ডেটের একটি অংশ প্রায়শই থাকে।

কয়েকটি ক্ষেত্রে আবার বিনিয়োগকারীর রিস্ক-প্রোফাইল অনুযায়ী বিকল্প দেওয়া হয়। যদি তিনি ঝুঁকি নিতে সক্ষম হয়ে থাকেন, তাহলে ইকুইটির ভাগ অনেকটাই বেশি হতে পারে। সব থেকে কম ঝুঁকির পোর্টফোলিও সেখানে ডেট-কেন্দ্রিক, হয়তো ৮০-৯০ শতাংশ পর্যন্ত ঋণপত্রে বিনিয়োগ করা হয়ে থাকে।

এখানে একটি প্রাথমিক পরিকল্পনা তুলে ধরার চেষ্টা করলাম, যাতে তুলনামূলক বিচার সহজে করা যায়। আমার উদাহরণের, বিশেষ কোনও পক্ষপাত ছাড়াই HDFC Retirement Savings Fund-Equity Plan-এর কথাই ধরুন।

নিচে বেশি ঝুঁকি, মাঝারি ঝুঁকি, কম ঝুঁকির চার্ট দেখুন।

বেশি ঝুঁকিমাঝারি ঝুঁকিকম ঝুঁকি
দীর্ঘমেয়াদী গ্রোথই লক্ষ্যদীর্ঘমেয়াদী গ্রোথ লক্ষ্য, তবে সেই সঙ্গে কারেন্ট ইনকাম (চলতি রোজগার) কাম্যকারেন্ট ইনকাম লক্ষ্য, সঙ্গে গ্রোথও কাম্য
ইকুইটির ভাগ ৭৫-১০০ শতাংশ হতে পারেইকুইটির ভাগ ৬৫-৮৫ শতাংশ পর্যন্ত যেতে পারেডেটের ভাগ ৭০-৯০% শতাংশ পর্যন্ত হতে পারে।

এই ফান্ডে ওপেন-এন্ড, যে কোনও কাজের দিন লগ্নি করতে পারেন। 
১. পাঁচ বছরের জন‌্য লক-ইন যদি না তার আগেই ‘রিটায়ারমেন্ট এজ’, অর্থাৎ অবসরের নির্দিষ্ট সময়টি চলে আসে।
২. আয়করের নিয়মে ছাড় পাওয়া যাবে।
৩. ন্যূনতম ৮০ শতাংশ ইকু‌ইটিতে বিনিয়োগ করা হয়।
৪. উদ্দেশ‌্য: লংটার্ম ক‌্যাপিটাল গ্রোথ (অবশ‌্যই কোনও প্রতিশ্রুতি ছাড়া)।
৫. সেবির রিস্কোমিটারের ভিত্তিতে এই ফান্ড ‘ভেরি হাই’ রিস্কের আওতায় পড়ে।
৬. এর রিটার্ন দেখা হয় ‘Nifty 500’ ইনডেক্সের নিরিখে।

এখানে একটি পুরোনো, বহু-আলোচিত বিষয় ঝালিয়ে নিই। অবসরকালে আমাদের মূল উদ্দেশ‌্যগুলির অন‌্যতম হল ইনফ্লেশন তথা মুদ্রাস্ফীতিকে পরাজিত করা। আয়করের ঝক্কি সামলানোও খুব দরকারি। তাই, ইনফ্লেশন এবং ইনকাম ট‌্যাক্সের মিলিত আক্রমণে যদি ৮ শতাংশ (মনে করুন) ক্ষইয়ে দেয়, তাহলে আমাদের ক‌্যাপিটাল গ্রোথ যেন কিছুতেই ৮ শতাংশের কম না হয়। বাস্তবে কিন্তু এই লক্ষ‌্যটি অনেক সময়ই পৌঁছোনো মুশকিল হয়। কাজেই, রিটায়ারমেন্ট ফান্ডেও তাই যেন আমাদের মুখ‌্য লক্ষ‌্যবস্তু হয়।
ফান্ডের দুনিয়ায় রিটায়ারমেন্ট সংক্রান্ত সেভিংস প্রকল্প বেশি নেই। তাও দু’টি ভিন্নধর্মী ফান্ড নিয়ে আলোচনা করলাম। প্রথমটি UTI Retirement Benefit Fund, এবং দ্বিতীয়টি-SBI Retirement Benefit Fund -Conservative Hybrid Plan। এই দুটির চারিত্রিক বৈশিষ্ট্যগুলি তুলে ধরছি।

UTI রিটায়ারমেন্ট বেনিফিট ফান্ডSBI রিটায়ারমেন্ট বেনিফিট ফান্ড, কনজারভেটিভ হাইব্রিড প্ল্যান
ওপেন এন্ডওপেন এন্ড
ট্যাক্স সেভিং-এর সুবিধা U/S 80Cপোর্টফোলিওর চরিত্রটি ‘হাইব্রিড’, অর্থাৎ দুই প্রধান অ্যাসেট ক্লাসই বর্তমানে আছে।
সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যানের মাধ্যমে অ্যানুইটি ধরনের পে-আউট পাওয়া যায়।নামের মাঝে কনজারভেটিভ বোঝায় ডেটের পাল্লা ভারি।
পোর্টফোলিওর চরিত্র ‘হাইব্রিড’ তাই ইকুইটি ও ডেট, দুই-ই আছে।পাঁচ বছরের লক-ইন বা রিটায়ারমেন্টের বয়স পৌঁছানো পর্যন্ত, যেটা আগে হবে সেটাই প্রযোজ্য হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে