৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গৃহঋণে বিশেষ ‘অফার’ কোটাক মাহিন্দ্রা ব্যাংকের, জেনে নিন মিলছে কী কী সুবিধা

Published by: Monishankar Choudhury |    Posted: July 4, 2022 6:27 pm|    Updated: July 4, 2022 6:27 pm

Kotak Mahindra announces new home loan scheme | Sangbad Pratidin

গৃহঋণে বিশেষ কিন্তু সীমিত সময়ের জন্য অফার এনেছে কোটাক মাহিন্দ্রা ব্যাংক। শর্তাধীনভাবে স্বল্প সুদে ঋণ পাওয়া সম্ভব এর মাধ্যমে। তথ্য সংকলনে টিম সঞ্চয়

হোম লোন রেটের পরিবর্তনের মাঝে কোটাক মাহিন্দ্রা ব্যাংক এক লিমিটেড পিরিয়ড অফার মারফত বিশেষ প্রকল্পের কথা জানিয়েছে। শর্তাধীনভাবে স্বল্প সুদে গৃহঋণ পাওয়া সম্ভব হবে এর মাধ্যমে। ব্যাংকের মতে, প্রতি এক লক্ষ টাকায় ৮০৬ টাকা ইএমআই দেওয়ার সুযোগ আছে। অনলাইনে ঋণ অনুমোদন করা যাবে এবং কোনও ফোরক্লোজার চার্জ লাগবে না। কয়েকটি বিশেষ লোকেশনেই এই অফার পাওয়া সম্ভব হবে বলে কোটাক মাহিন্দ্রা ব্যাংক জানিয়েছে।

প্রসঙ্গত, রেপো রেট বৃদ্ধির পরিপ্রেক্ষিতে নানাবিধ ঋণের সুদ পরিবর্তন হয়েছে সম্প্রতি। ইতিমধ্যে একাধিক বড় ব্যাংক এবং ঋণ প্রদানকারী সংস্থা তাদের নতুন রেট ঘোষণা করেছে। ইএমআই বেড়ে যাওয়ার ফলে সাধারণ মানুষের অসুবিধা হবে বলেই সকলে মানেন। সেই সময় স্বল্প সুদের লোন অবশ্যই নতুন সুযোগের সন্ধান দেবে বলে গ্রাহকরা বিশ্বাস করেন। দেশের সবথেকে বড় ঋণদাতা সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লেন্ডিং রেট বাড়িয়েছে। পরিবর্তিত রেট অনুযায়ী ০.২০ শতাংশ পর্যন্ত MCLR (মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট) বেড়েছে। অবশ্য তাতে হোম লোন ছাড়াও অটো এবং পার্সোনাল লোনেও বেশি ইএমআই দিতে হবে। রেপো-লিঙ্কড লেন্ডিং রেটও বেড়েছে, এও জানিয়েছে স্টেট ব্যাংক। জুন মাসের ১৫ তারিখ থেকে নতুন রেট কার্যকর করা হয়েছে। অন্যান্য লোনদাতারা যেমন HDFC এবং Axis Bank, নিজেদের রেট বদল করার কথা ঘোষণা করেছে।

[আরও পড়ুন: জেনে নিন কীভাবে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে হতে পারে লক্ষীলাভ]

সংস্থাগুলি একইসঙ্গে ক্রেডিট স্কোরের উপর জোর দিয়েছে। যে লোনগ্রহীতার স্কোর ভাল, তাঁর জন্য লোনের শর্তগুলিও সহজ নয়। অন্যথায় নয়, তাই এই প্রসঙ্গে নতুন গ্রাহকদের ক্রেডিট স্কোর সম্পর্কে জেনে নিতে হবে বলে ব্যাংকাররা জানিয়েছেন। সেই সঙ্গে তারা কয়েকটি বিশেষ পয়েন্টের উল্লেখ করেছেন। নতুন গ্রাহক (‘নিউ টু ক্রেডিট’ শ্রেণিভুক্ত) এগুলি জেনে নিলে উপকৃত হবেন।
# ডাউন পেমেন্ট যাতে যথেষ্ট বা যথাসম্ভব বেশি হয়, তার দিকে নজর দেওয়া দরকার।
# নিজের ক্রেডিট স্কোর কত? এই প্রশ্নের উত্তর জানা উচিত।
# আপনি ইএমআই প্রতি মাসে ঠিকঠাক দিতে পারবেন কি না, সে বিষয়ে বুঝে নেওয়া দরকার। কোনওদিন ডিফল্ট হলে তার জন্য কড়া মূল্য চোকাতে হবে।
# প্রথমে লোনের ব্যাপারে অগ্রসর হওয়ার সময় একাধিক লেন্ডারদের সঙ্গে কথা বলা দরকার। এবে সকলের নিয়মনীতিও বুঝে নিতে হবে। তাহলেই যথাযথ ঋণ প্রকল্পটিতে আবেদন করতে পারবেন, সুযোগ-সুবিধাও সব থেকে ভালটির পাবেন।
# কো-অ্যাপ্লিক্যান্ট ইত্যাদি নিয়ে জেনে রাখুন। আপনার সঙ্গে তেমন কেউ থাকলে আপনার জন্য ‘লোন এলিজিবিলিটি’র পরিস্থিতি ভাল হবে।

[আরও পড়ুন: জেনে নিন কীভাবে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে হতে পারে লক্ষীলাভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে