Advertisement
Advertisement
BSE

বিশ্ববাজারে ভারতের ডঙ্কা, হংকংকে ছাপিয়ে গেল বম্বে স্টক এক্সচেঞ্জ

সারা বিশ্বের নিরিখে BSE-র স্থান চার নম্বরে।

Mcap of BSE-listed firms beats Hong Kong
Published by: Biswadip Dey
  • Posted:June 14, 2024 2:05 pm
  • Updated:June 14, 2024 2:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের হংকংয়ের শেয়ার বাজারকে টপকে গেল ভারত। বিশ্বের চতুর্থ বৃহত্তম স্টক মার্কেটের শিরোপা বম্বে স্টক এক্সচেঞ্জের মাথাতেই। গত জানুয়ারিতে প্রথমবার দেখা গিয়েছিল ভারতীয় মার্কেট টপকে গিয়েছে হংকংকে। এবার ফের ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, হংকংকে পিছনে ফেলে দিল ভারত।

রিপোর্ট বলছে হংকংয়ের টোটাল মার্কেট ক্যাপ ৫.১৭ ট্রিলিয়ন ডলার। সেখামে বম্বে স্টক এক্সচেঞ্জ তথা বিএসই-র ক্ষেত্রে সেই অঙ্ক ৫.১৮ ট্রিলিয়ন ডলার। শীর্ষে আমেরিকা। মার্কিন মুলুকের টোটাল মার্কেট ক্যাপ ৫৬.৪৯ ট্রিলিয়ন ডলার। এর পরই তালিকায় চিন (৮.৮৪ ট্রিলিয়ন ডলার) ও জাপান (৬.৩০ ট্রিলিয়ন ডলার)।

Advertisement

[আরও পড়ুন: সাংসদ হতেই রাজনৈতিক প্রতিহিংসা? জমি মামলায় ইউসুফকে নোটিস বরোদা পুরসভার]

গত ডিসেম্বর থেকেই দেখা গিয়েছে গতিবান হয়ে উঠেছে এদেশের শেয়ার বাজার। এর পর ২০২৪ সালের ২৩ জানুয়ারি ব্লুমবার্গের রিপোর্টে দেখা যায় ভারতীয় বাজার টপকে গিয়েছে হংকংকে। যদিও হংকং দ্রুত নিজের হারানো স্থান পুনরুদ্ধার করে নেয়। কিন্তু এবার তাদের টপকে গেল বিএসই।

Advertisement

বিশেষজ্ঞরা মনে করছেন, শেয়ার বাজারে ভারতের গুরুত্ব অনেকটাই বেড়েছে। দ্রুত চিনের দিক থেকে মুখ ফিরিয়ে নয়াদিল্লির বাজারে বিনিয়োগে আগ্রহী ইউরোপ, আমেরিকা ও এশিয়ার বহু সংস্থা। একটা সময় ছিল, যখন হংকং মার্কেট একাই রাজত্ব করত দক্ষিণপূর্ব এশিয়া। জাপান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনামের মতো দেশ কিন্তু এখন ভারতের স্টক বাজারের প্রতি বেশি আগ্রহী হয়ে উঠেছে। আর এসবেরই ফলশ্রুতি, সাম্প্রতিক এই সাফল্য। 

[আরও পড়ুন: দুবাইয়ের ধাঁচে এবার পুজোর আগে কলকাতায় শপিং ফেস্টিভ্যাল, উদ্যোগ মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ