২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মিডক্যাপ ফান্ডে লগ্নিতে হতে পারে লক্ষ্মীলাভ

Published by: Monishankar Choudhury |    Posted: November 25, 2022 7:24 pm|    Updated: November 25, 2022 7:24 pm

Mid-cap Fund an option for investment | Sangbad Pratidin

কানারা রোবেকো মিউচুয়াল ফান্ড মনে করছে, আগামিদিনে মিডক‌্যাপ যথেষ্টই গ্রোথ দেবে। আর সে কথা মাথায় রেখেই তারা বাজারে এনেছে নতুন মিডক‌্যাপ ফান্ড। বিস্তারিত বিবরণে টিম সঞ্চয়

 

তুন মিডক‌্যাপ ফান্ড এবারে আনছেন কানারা রোবেকো কর্তৃপক্ষ। এনএফও শুরু হয়ে গিয়েছে ১১ই নভেম্বর, শেষ হওয়ার তারিখ ২৫ নভেম্বর। ‘মিড ক‌্যাপ’ শ্রেণির স্টকের তালিকায় এই মুহূর্তে বেশ কিছু অগ্রণী নাম রয়েছে। যদিও বাজারে মিড ক‌্যাপ ফান্ডের সংখ‌্যা নেহাত কম নয়, একেবারে নতুন প্রোডাক্ট আসার সময় এক শ্রেণীর ইনভেস্টর স্বাভাবিকভাবেই আগ্রহী হয়ে ওঠেন, বিশদ জানতে চান। র‌্যাঙ্কিং অনুযায়ী ১০১-তম সংস্থা থেকে শুরু করে ২৫০-তম সংস্থাটিই মিড ক‌্যাপ ক‌্যাটেগরিভুক্ত হবে। এখানে মার্কেট ক‌্যাপিটালাইজেশনের কথা বলা হচ্ছে। ৩০শে জুনের তথ‌্য অনুযায়ী, মার্কেট ক‌্যাপের রেঞ্জ হল ১৬,০০০ কোটি থেকে আরম্ভ করে ৪৮,০০০ কোটি টাকা পর্যন্ত। এই গোত্রের কোম্পানিগুলিকে বেশ প্রতিশ্রুতিময় হিসাবে ধরা হয় এবং ছোট-বড় লগ্নিকারীর নজরে প্রায় সর্বদাই থাকে।

[আরও পড়ুন: বিমায় একগুচ্ছ সংস্কারের প্রস্তাব আইআরডিএ-র, জেনে নিন হতে পারে কী কী বদল]

কানারা রোবেকো মিউচুয়াল ফান্ডের ধারণা আগামিদিনে মিডক‌্যাপ যথেষ্ট গ্রোথ দিতে পারবে। যে কোন ইনভেস্টর সাধারণভাবে যে ধরনের গ্রোথ পছন্দ করেন, তা আংশিকভাবে মিডক‌্যাপের মাধ‌্যমে পাওয়া সম্ভব হবে। এ-ও ভাবা হয় মিডক‌্যাপের তালিকায় কিছু ‘ইমার্জিং’ সংস্থা থাকে, এই সন্ধিক্ষণেও তার ব‌্যতিক্রম নেই। দীর্ঘমেয়াদী লগ্নির মাধ‌্যমে ক‌্যাপিটাল গ্রোথ আসবে, তবে এই বিষয়ে কোনও গ‌্যারান্টি দেওয়া যাবে না।

কানারা রোবেকো কর্তৃপক্ষ যে সেক্টরগুলির বিষয়ে নির্দিষ্টভাবে বলেছেন, সেই তালিকায় রয়েছে হেলথকেয়ার, কেমিক‌্যালস, ফাইন‌্যান্সিয়াল সার্ভিসেস, হোম বিল্ডিং এবং কনসাম্পশন। এই সমস্ত ক্ষেত্র থেকে ভাল সংস্থার স্টক বেছে নেবেন ফান্ড ম‌্যানেজার। বিনিয়োগকারীকে লাম্পসাম এবং সিপ, দু’ভাবেই লগ্নি করতে বলা হয় অনেক বছর ধরে যাতে ‘কম্পাউন্ডিং’-এর সুবিধা তিনি নিতে পারেন। প্রতিটি ইনভেস্টমেন্টের জন‌্যই ফান্ড ম‌্যানেজার সংস্থার ফান্ডামেন্টালস পরীক্ষা করবেন, গ্রোথ পাওয়ার সম্ভাবনা খতিয়ে দেখবেন এবং যথাসম্ভব অাকর্ষণীয় ভ‌্যালুয়েশনের সুযোগ নেওয়ার সন্ধানে থাকবেন।

কিছু জরুরি বৈশিষ্ট‌্য :
* ওপেন-এন্ড, মিড ক‌্যাপ ইকুইটি ভিত্তিক ফান্ড
* মিডক‌্যাপের সর্বনিম্ন অ‌্যালোকেশন : ৬৫%
* প্রয়োজন হলে সাবেকি মিডক‌্যাপের বাইরে গিয়ে ৩৫% বিনিয়োগ করতে পারবেন ফান্ড ম‌্যানেজার
* দরকার বুঝলে ডেট এবং মানি মার্কেট-ইনস্ট্রুমেন্টসে সাময়িকভাবে অ‌্যালোকেশন হবে (৩৫% পর্যন্ত)
* ন্যূনতম লগ্নি : ৫০০০ টাকা
* এগজিট লোড : ১%, যদি ৩৬৫ দিনের অাগে রিডিম করেন ইনভেস্টর
* বেঞ্চমার্ক : S&P BSE 150 Mid Cap Index
* ফান্ড ম‌্যানেজার : অজয় খান্ডেলওয়াল এবং শ্রীদত্ত ভান্ডওয়ালডার

[আরও পড়ুন: ইনডেক্স ফান্ডে লগ্নির সহজপাঠ, জেনে নিন লক্ষ্মীলাভের উপায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে