১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘আমার সন্তান যেন থাকে দুধে-ভাতে’, ইনসিওরেন্সের বাজারে উজ্জ্বল ভবিষ্যতের পথ

Published by: Monishankar Choudhury |    Posted: November 30, 2021 12:57 pm|    Updated: November 30, 2021 12:57 pm

Secure your child's future with insurance | Sangbad Pratidin

সন্তানের জন্য সেরাটা চান প্রত্যেক অভিভাবকই। তার ভবিষ্যৎ উজ্জ্বল হোক, বাধাহীন-চিন্তাবিহীন হোক, শিক্ষা বা স্বাস্থ্য-একটা নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত রক্ষাকবচ শিশুসন্তানের জন্য থাকুক, এটাই তো প্রত্যাশা করেন বাবা-মায়েরা! কিন্তু বাজারে যে এত ধরনের মিউচুয়াল ফান্ড, ইনসিওরেন্সের ভিড়, তার উপর আবার বিজ্ঞাপনের জোয়ার-এতে দিগভ্রষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও রয়েছে। কীভাবে সঠিক সিদ্ধান্ত নেবেন, কী কী মানদণ্ড বিচার করবেন, বিশদে জানালেন নীলাঞ্জন দে

 

ছোটদের জন্য ফাইন‌্যান্সিয়াল প্ল‌্যানিং-এর দায়িত্ব প্রাথমিকভাবে বাবা-মার এবং শিক্ষকদের। মিউচুয়াল ফান্ডের মাধ‌্যমে যে দীর্ঘমেয়াদী সেভিংস করা সম্ভব, এবং সে রকম সেভিংসের উপযোগিতাও যে অনেক, তা বুঝিয়ে দেওয়া তাঁদেরই কর্তব‌্য। ইকুইটি-ভিত্তিক বিনিয়োগ করা যেতে পারে কোনও অপ্রাপ্তবয়স্কের ভবিষ‌্যতের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে। আজ আমরা দু’টি বিশেষ ফান্ড বেছে নিয়েছি এই আলোচনার জন‌্য।

UTI Children’s Career Fund (UTI CCF)
HDFC Children’s Gift Fund (HDFC CGF)

একে একে দেখে নেওয়া যাক।
UTI-CCF
ওপেন-এন্ড ফান্ড, ইকুইটি এবং ডেট, দুটিই আছে পোর্টফোলিওতে। ইকুইটিই বেশি।
দুটি প্ল‌্যান-সেভিংস এবং ইনভেস্টমেন্ট
রিটার্ন : এক বছর – ২৫.৬৭%
(সেভিংস) পাঁচ বছর – ৮.২৮%
রিটার্ন: এক বছর ৬১.১৮%
(ইনভেস্টমেন্ট) পাঁচ বছর ১৫.৭১%
সেভিংস প্ল‌্যানে ইকুইটির লিমিট ৬০%
ইনভেস্টমেন্ট প্ল‌্যানে ইকুইটি সর্বোচ্চ ১০০% পর্যন্ত হতে পারে।

HDFC-CGF
ওপেন-এন্ড ফান্ড, তবে ৫ বছরের লক-ইন সমেত। কিন্তু তারই মধ্যে বাচ্চাটি যদি প্রাপ্তবয়স্ক হয়ে যায়, তাহলে আগেও বিক্রি করা যাবে।
৬৬-৮০% ইকুইটিতে লগ্নি করা হয়।
রিটার্ন: এক বছর ৪৬.৫২%, পাঁচ বছরে ১৪.৪৪%।

যদি ইকুইটির মাধ‌্যমে বাচ্চাদের জন‌্য প্ল‌্যান করতেই হয়, তাহলে এ জাতীয় ফান্ডের কথা ভাবা যেতে পারে। হেলথকেয়ার তো বটেই, এডুকেশনও খুব খরচসাপেক্ষ হয়ে যাওয়ায় বাবা-মাকে এ ব‌্যাপারে চিন্তা করতেই হবে। শিশুসন্তানের উচ্চশিক্ষার খরচ বিশেষভাবে উল্লেখ‌্য। MBA পড়ার খরচ, যা এখন ২৫ লক্ষ (ধরা যাক), তাই পনেরো বছর বাদে প্রায় ৯০ লক্ষ হয়ে যাবে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম‌্যানেজমেন্টের এক সমীক্ষায় দেখা যাচ্ছে। মেডিকাল এবং ইঞ্জিনিয়ারিং-এর খরচও সমান তালে বেড়ে যাবে, তাও বলাই বাহুল‌্য। কাজেই দীর্ঘমেয়াদী সেভিংস অবিলম্বে শুরু করতে হবে, এবং সময় নষ্ট না করে ঠিক প্রোডাক্টগুলি বেছে নেওয়া দরকার। সর্বদা মনে রাখুন, এডুকেশন-বাবদ খরচ বাড়ার গতি, গড় মুদ্রাস্ফীতির বৃদ্ধির রেটের চেয়ে বেশি।

মিউচুয়াল ফান্ড ব‌্যবহার করে যদি কর্পাস তৈরি করতে চান, তাহলে তিনটি কথা মনে
রাখুন :–
(ক) একটা টার্গেট কর্পাস ধরে চলুন।
(খ) যথাশীঘ্র শুরু করুন, পারফরম্যান্স পরীক্ষা করুন নিয়মিত।
(গ) খারাপ মার্কেটেও থামবেন না, বা পিছপা হবেন না।

আপনার পরিকল্পনা আরও উচ্চমানের হতে পারে যদি এই বিষয়গুলি মাথায় রাখেন –
#মাইনরের নামেই লগ্নি করুন। তবে প্রাপ্তবয়স্ক হলে ‘স্ট‌্যাটাস’ বদলে নিন। ব‌্যাঙ্ক, ফান্ড ইত‌্যাদিতে নতুন স্ট‌্যাটাস (অ‌্যাডাল্ট) হিসাবে আপডেট করুন।
#কোন লিমিট-এর গণ্ডির মধ্যে লগ্নিকে আটকে রাখবেন না। এই দীর্ঘ লক-ইন সংক্রান্ত নিয়ম আছে, তেমন প্রোডাক্ট না কেনাই ভাল।
#খুঁজে দেখুন যদি কোনও রকমের সুবিধাজনক ভ‌্যালু-অ‌্যাডিশন পাওয়া যায়। ফান্ডের সঙ্গে যদি পার্সোনাল অ‌্যাক্সিডেন্ট বিমা মিলে যায়, ক্ষতি নেই। তবে, সব কিছুর মতো, এখানেও ‘কস্ট অফ ইনভেস্টমেন্ট’ কত, তা জানা জরুরি।
#অন‌্যান‌্য বৈশিষ্ট‌্যগুলি কী, সে কথা প্রতিটি ক্ষেত্রে জেনে রাখুন। ইচ্ছামতো টাকা উঠিয়ে নিতে পারবেন কি? অর্থাৎ, লিকুইডিটি কী ধরনের? প্রোডাক্টটি কোন অ‌্যাসেট ক্লাসে বিনিয়োগ করে? যদি ইকুইটি হয়, তাহলে ‘রিস্ক’ সম্পর্কে ভালভাবে জেনে রাখুন।

কেস স্টাডি :–
বাবা-মা এবং দুই সন্তান। গড়পড়তা মধ‌্যবিত্ত আধা-শহুরে ভারতীয় পরিবার। শিশুসন্তানদের শিক্ষা নিয়ে চিন্তিত এবং যে ব‌্যাপারে প্ল‌্যান করতে পিছপা নন।
বৈশিষ্ট‌্য :–
স্কুল-টিউশন-অন‌্যান‌্য: ২০,০০০ টাকা প্রতি মাসে
স্কুল-সংক্রান্ত খরচ বৃদ্ধি : প্রতি বছরে ৮-১০%
হায়ার এডুকেশনে যা টাকা লাগবে : ৮০ লক্ষ টাকা (আন্দাজ)
যদি মুদ্রাস্ফীতি ৮% ধরা হয়, তাহলে এই টাকার অঙ্ক বেড়ে যাবে : ২.৭৫ কোটি টাকা
আনুমানিক যা টাকা এই খাতে জমানো
আছে : ৫ লক্ষ টাকা
যদি ১২% রিটার্ন ধরা হয়, তাহলে SIP করতে হবে : মাসে ২৫,০০০ টাকা
সঙ্গে আরও যা করা উচিত: বছরে অন্তত ১০% SIP-মারফত লগ্নি বাড়ানো

TATA YOUNG CITIZENS FUND
যদি উদাহরণ হিসাবে নির্দিষ্ট কোনও ফান্ড বেছে নিতে হয় (পক্ষপাত ছাড়া) তাহলে টাটা মিউচুয়াল ফান্ডের পরিচালিত ‘ইয়ং সিটিজেন্স ফান্ডে’র কথা উল্লেখ করতে হয়। গত দশ বছর ১৩ শতাংশের বেশি অ‌্যানুয়ালাইজড রিটার্ন দিয়েছে এটি। অর্থাৎ কেউ যদি ১৮ নভেম্বর ২০১১ সালে এক হাজার টাকার সিপ চালু করে থাকেন, তার একেবারে এখনকার ভ‌্যালুয়েশন দাঁড়চ্ছে ২,৪৯,০৫৯ টাকায়। তার অর্থ মুদ্রাস্ফীতির গ্রাস থেকে রক্ষা পেয়েছে বাচ্চার জন‌্য জমানো সম্পদের গঠনের পরিকল্পনা।

টাটা ফান্ডটি অবশ‌্যই ইকুইটি-নির্ভর। প্রধান হোল্ডিংগুলির মধ্যে আছে ICICI Bank, Reliance Industries, HDFC Bank Infosys এবং Tata Consultancy Services। প্রায় ৫০টি স্টক আছে এর পোর্টফোলিওতে, অনেকগুলিই লার্জক‌্যাপ। অল্প সংখ‌্যক মিডক‌্যাপও উপস্থিত। ফান্ডটির পারফরম্যান্স BSE 200 ইনডেক্সের সঙ্গে তুলনা করা হয়।

SUKANYA SAMRIDDHI ACCOUNT
শিশুদের শিক্ষার জন‌্য অার কী ধরনের ‘ফাইন‌্যান্সিয়াল প্রোডাক্ট’ কেনার কথা ভাবা উচিত? যদি শুধু মিউচুয়াল ফান্ডের মাধ‌্যমে না এগোতে চান, তাহলে আপনি সরকারি প্রকল্পের কথা ভাবতে পারেন। তবে কিছু জরুরি শর্ত পূরণ হলে তবেই তা সম্ভব। আমি মূলত ‘সুকন‌্যা সমৃদ্ধি অ‌্যাকাউন্ট’-এর কথা বলছি। এক্ষেত্রে প্রধান বৈশিষ্ট্যগুলি হল:–
# রেট অফ ইন্টারেস্ট : ৭.৬% বছরে
# ন্যূনতম: ২৫০ টাকা
# সর্বোচ্চ (লাম্পসামও সম্ভব) : ১.৫ লক্ষ
# কেবলমাত্র মেয়েদের (গার্ল চাইল্ড) জন‌্য। বয়স দশ বছর বা তার কম হতে হবে।
# একটি পরিবারে মোট দুটি কন‌্যার জন‌্য খোলা যাবে।
# আয়কর আইনে ট‌্যাক্স ছাড় পাওয়া যায়–
সেকশন 80C প্রযোজ্য।

সঞ্চয়-এর পরামর্শ :
মনে রাখুন, সুকন‌্যা সমৃদ্ধি অ‌্যাকাউন্ট নির্দিষ্ট হারেই রিটার্ন দেবে। কাজেই সরকারি সুরক্ষার ব‌্যাপারে একেবারে নিশ্চিন্ত থাকা যায়। তবে দীর্ঘ মেয়াদের জন‌্য কিছু অন্তত মার্কেট-নির্ভর রিটার্ন নেওয়াই সঠিক সিদ্ধান্ত হবে। তাই বাবা-মা সঙ্গে যদি মিউচুয়াল ফান্ডও নিতে চান, প্ল‌্যানটি সেক্ষেত্রে সেইভাবেই করা উচিত।

(লেখক লগ্নি পরামর্শদাতা)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে