Advertisement
Advertisement
Personal Finance

প্রযুক্তির ব্যবহারেই এগিয়ে বিজনেস সাইকেল ফান্ড, লগ্নির নতুন দিশা

প্রযুক্তির ব্যবহার (ডিজিটাইজেশন) আরও বড় ইতিবাচক ভূমিকায় থাকবে ভবিষ্যতে।

Things to know about business cycle fund

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 19, 2024 4:21 pm
  • Updated:June 19, 2024 4:21 pm

বাজারে নয়া ফান্ড এনেছে সুন্দরম অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট। এই ফান্ডের বৈশিষ্ট‌্য, অর্থনীতির নানা ক্ষেত্রের নতুন দিশা খুঁজে নিয়ে লগ্নি করা, যা একে সমসাময়িক অন‌্যান‌্য ফান্ডের থেকে এগিয়ে রাখতে পারে। জানাচ্ছে টিম সঞ্চয়

তুন থিম‌্যাটিক ফান্ড এনেছে সুন্দরম অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট কোম্পানি। সুন্দরম বিজনেস সাইকেল ফান্ড (আগামি ১৯ জুন প্রাথমিক সাবক্রিপসশনের সময়সীমা) চারটি ‘ম‌্যাক্রো ফ‌্যাক্টর’ চিহ্নিত করেছে। পোর্টফোলিও গঠন করা হয়েছে এগুলোর ভিত্তিতেই।
১. মেক ইন ইন্ডিয়া–দেশজ পণ‌্য প্রস্তুতি/নির্মাণ
২. টেকনোলজি–আধুনিক প্রযুক্তি-নির্ভর ব‌্যবসা
৩. ডেমোগ্রাফিক্স–ভারতীয় জনসংখ‌্যার ইতিবাচক দিকগুলো ব‌্যবহার করা ব‌্যবসা
৪. ক্লাইমেট চেঞ্জ–পরিবেশ সম্পর্কিত ব‌্যবসা

Advertisement

সুন্দরম মিউচুয়াল ফান্ড কর্তৃপক্ষ জানাচ্ছেন, ইতিমধ্যে এক গুচ্ছ সহায়ক পরিস্থিতির সূচনা হয়েছে দেশের অর্থনীতিতে। অনেকগুলো ক্ষেত্রে সেই সব পরিস্থিতির সুফল জানা গিয়েছে গত কয়েক বছরে। ম‌্যানুফ‌্যাকচারিং ক্ষেত্রের কথা বিশেষভাবে বলা চলে। ‘বিজনেস সাইকেল’, যা নতুন ফান্ডের থিম, ম‌্যানুফ‌্যাকচারিং এবং অন‌্যান‌্য ক্ষেত্র থেকে চিহ্নিত করবেন ফান্ড ম‌্যানেজার। প্রযুক্তির ব‌্যবহার (ডিজিটাইজেশন) আরও বড় ইতিবাচক ভূমিকায় থাকবে ভবিষ‌্যতে, কর্তৃপক্ষ মনে করেন।

Advertisement

[আরও পড়ুন: লগ্নির নতুন গন্তব্য ইনডেক্স ফান্ড, জেনে নিন সুবিধা-অসুবিধা]  

এনএফও সম্পর্কে জরুরি তথ‌্য:
১. ওপেন-এন্ড ফান্ড, যে কোনও দিন লগ্নি/বিলগ্নি করতে পারবেন ইনভেস্টররা। বিক্রির সময় এগজিট লোড দিতে হবে যদি তা ৩৬৫ দিনের মধ্যে হয়।
২. বেঞ্চমার্ক ইনডেক্স: নিফটি ৫০০ টোটাল রিটার্ন ইনডেক্স।
৩. নূ‌ন্যতম লগ্নি: একশো টাকা

সিপ: অন্তত ছটি কিস্তির জন‌্য নূ‌ন্যতম মাসিক ১০০ টাকা প্রতি কিস্তিতে দিতে হবে। যাঁরা রোজ সিপ করতে ইচ্ছুক, তাঁরা নূ‌ন্যতম ১০০ টাকা প্রতি দিন দেবেন। অন্তত তিন মাসের জন‌্য ‘ডেলি সিপ’ চলতে পারে।

ফান্ডের লক্ষ‌্য: ইক্যুইটিতে বিনিয়োগ করে মূলত মধ‌্য ও দীর্ঘ মেয়াদের জন‌্য ক‌্যাপিটাল গ্রোথ এনে দেওয়া। যে সব স্টকে লগ্নি করা হবে, তা ‘বিজনেস সাইকেল’ থিমের সঙ্গে সাযুজ‌্য রেখে করা হবে। ডাইভারসিফায়েড পোর্টফোলিও গঠন করতে চাইবেন সংশ্লিষ্ট ফান্ড ম‌্যানেজার।

[আরও পড়ুন: দেরি যত, ক্ষতি তত, সময় অপচয় না করে লগ্নির পথ জানুন

রিস্ক: সেবির রিস্কোমিটার অনুযায়ী, ঝুঁকির মাত্রা ‘ভেরি হাই’। সংশ্লিষ্ট সূচকের জন‌্যও তাই।
কোনও বিশেষ সেক্টরের প্রতি পক্ষপাত দেখাবেন না ফান্ড কর্তৃপক্ষ। কোনও নির্দিষ্ট মার্কেট ক‌্যাপ সম্পর্কিত পক্ষপাতিত্ব নেই।

‘সঞ্চয়’-এর সংযোজন–‘বিজনেস সাইকেল’ থিম এ যুগের বিনিয়োগকারীর পক্ষে যথার্থ বলে অনেকের অভিমত। মার্কেট ক‌্যাপ নিয়ে চিন্তার বিশেষ কিছু থাকে না এই ক্ষেত্রে। লার্জ, মিড এবং স্মল–সব জাতীয় স্টকই থাকতে পারে এমন ফান্ডের পোর্টফোলিওতে। এই মুহূর্তে অবশ‌্য একাধিক ফান্ড এই থিম নিয়ে বাজারে এসেছে। সম্প্রতি আসা ফান্ডের মধ্যে মাহিন্দ্রা ম‌্যানুলাইফ বিজনেস সাইকেল ফান্ড ইতিমধ্যে নজর কেড়েছে, বিনিয়োগকারীদের মতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ