Advertisement
Advertisement
Personal Finance

লগ্নির নতুন গন্তব্য ইনডেক্স ফান্ড, জেনে নিন সুবিধা-অসুবিধা

ইনডেক্স আসলে কী?

Things to know about index fund

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 17, 2024 5:31 pm
  • Updated:June 17, 2024 5:48 pm

শুধু অ‌্যাক্টিভ ফান্ডে লগ্নির বেড়াজালেই কেন আটকে পড়বেন বিনিয়োগকারীরা? সময়ের সঙ্গে সঙ্গে বাজারে এসেছে নানা ধরনের ইনডেক্স ফান্ডও। সঠিক নিয়ম মেনে এগোলে এই ফান্ডে লগ্নিও হতে পারে আপনার সেরা সিদ্ধান্ত। তবে তার আগে জেনে নিন এমন ফান্ডের সম্পর্কে খুঁটিনাটি তথ‌্য। লিখছেন বিনিয়োগ উপদেষ্টা দেবাশীষ দির্ঘাঙ্গী।

অ‌্যাক্টিভ ফান্ড ছেড়ে প‌্যাসিভ ফান্ডের প্রতি ইদানিং পক্ষপাত দেখাচ্ছেন বহু লগ্নিকারী। ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে বাজারে বিভিন্ন ধরনের ইনডেক্স ফান্ড এসেছে ইতিমধ্যেই আরও নানা শ্রেণির ফান্ড আসার খবর আছে। তবে ইনডেক্স ফান্ডের সুবিধা এবং অসুবিধা, দুই-ই আছে।

Advertisement

ইনডেক্স ফান্ড কী?
ইনডেক্স ফান্ড জানতে হলে প্রথমে আমাদের জেনে নিতে হবে যে, ইনডেক্স আসলে কী? এখানে আমি মূলত ইক্যুইটির কথা বলছি। এক্ষেত্রে ইনডেক্স হল ইক্যুইটি সূচক। কোম্পানিগুলোর আকার, সেক্টর বা ভৌগোলিক অবস্থানের অনুরূপ বৈশিষ্ট্য যুক্ত একটি গ্রুপের অন্তর্ভুক্ত ইক্যুইটি শেয়ারের একটি বান্ডিল। এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে থেকে কয়েকটি অনুরূপ স্টক সংগ্রহ করে এটি প্রতিষ্ঠিত হয়। ইনডেক্স একটি পরিসংখ্যানগত মেট্রিক যা বাজারের ওঠানামা পরিমাপ করে।

Advertisement

যেমন একটি সোজা, সাধারণ ভাষায় বোঝানোর চেষ্টা করছি। আমাদের দেশে অর্থাৎ, ভারতীয় শেয়ার বাজারে দুটি এক্সচেঞ্জ আছে,
(১) Bombay Stock Exchange (BSE) আর
(২) National Stock Exchange (NSE)।

[আরও পড়ুন: দেরি যত, ক্ষতি তত, সময় অপচয় না করে লগ্নির পথ জানুন

BSE সূচক হল ‘Sensex’। NSE সূচক হল ‘Nifty’। আমরা অনেক সময় লোকের মুখে মুখে শুনতে পাই যে, ‘আজ সেনসেক্স পড়ে গেছে, মার্কেট ডাউন।’ তা সেনসেক্স কী? সেনসেক্স হল বিএসই-তে মোট লিস্টেড ৫,৩০৯টি রেজিস্টার্ড কোম্পানির মধ্যে বাছাই করা শীর্ষ ৩০টি সেরা টপ পারফরমিং ষ্টক নিয়ে গঠিত। বান্ডিলটির নাম হল সেনসেক্স।

অনুরূপভাবে, ২,২২৬টি লিস্টেড রেজিস্টার্ড কোম্পানি এনএসই-তে আছে। তার মধ্যে ৫০টি সেরা টপ পারফরমিং স্টক নিয়ে গঠিত বান্ডিলটির নাম হল নিফটি। সেই জন্য ভারতের এই দুইটি প্রধান সূচক সেনসেক্স এবং নিফটি। বিনিয়োগকারীরা এগুলো মন দিয়ে অনুসরণ করেন। এগুলির অবস্থান কত রকম ভাবে বাড়ল বা কমল, তা নিয়ে নিরন্তর আলোচনা চলে। এই ইনডেক্স থেকেই বিশেষজ্ঞরা নানা ভাবে ডেটা অ‌্যানালিসিস করে থাকেন। বিভিন্ন ভাবে সময়, পরিসংখ্যানগত মেট্রিক ও বাজার বিভিন্ন সময়ের ওঠানামার পরিমাপকে কাজে লাগিয়ে নতুন নতুন ইনডেক্স তৈরি করে থাকেন। বিশেষ করে ভিন্ন ভিন্ন সেক্টরের জন‌্য ইনডেক্সের সৃষ্টি করা হয়।

এতদিন পর্যন্ত আমরা হাতে গোনা কয়েকটি ইনডেক্সকে চিনতাম বা জানতাম। যেমন–
১. Nifty 50, Nifty Next 50, Bank Nifty, Nifty 100, Nifty 200, Nifty 500.
২. BSE 100, BSE 200 BSE Sensex 50, Sensex Next 50, BSE Bharat 22 Index, BSE 150 Mid Cap Index.
সম্প্রতি গত এপ্রিল ৮ তারিখ থেকে এনএসই চারটি নতুন ইনডেক্স লঞ্চ করেছে। সম্পূর্ণ ভিন্ন স্বাদের এই ইনডেক্সগুলি হল:
১. Nifty TATA Group 25% Cap index
২. Nifty Midsmall Healthcare Index
৪. Nifty 500 Multicap india Manufacturing 50:30:20
৫. Nifty 500 Multi Cap Infrastructure index 50 : 30 : 20 Index.
সুতরাং যতদিন যাবে আমরা ইনডেক্সের ব্যবহার বাড়তে দেখব। বৈচিত্র‌্যও আসবে কারণ ভিন্ন ভিন্ন সেক্টর ইনডেক্সের আবির্ভাব ঘটবে। এর ফলস্বরূপ বিনিয়োগকারীদের জন্য ভারতের অর্থনীতিতে বিনিয়োগ করার নতুন দিগন্ত খুলে যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ