Advertisement
Advertisement
Personal Finance

ইটিএফ ও মিউচুয়াল ফান্ডে ইনডেক্সের ব্যবহার, কীভাবে ঝুঁকি মেপে, লগ্নি করবেন?

আপনার পোর্টফোলিওতে বৈচিত্র্য নিয়ে আসুন।

Things to know about ETF and Mutual fund for investment
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 24, 2024 6:04 pm
  • Updated:June 24, 2024 6:04 pm

গত সংখ‌্যায় পরিচয় করিয়েছিলাম ইনডেক্স ফান্ডের সঙ্গে। এবার আলোচনার বিষয়, ইটিএফ এবং মিউচুয়াল ফান্ডে ইনডেক্সের সঠিক ব‌্যবহার-বিধি নিয়ে। কীভাবে ঝুঁকি মেপে, লগ্নি করবেন উপযুক্ত ইনডেক্স ফান্ডে? কীভাবেই বা বেছে নেবেন সঠিকটি, তথ‌্য সাজালেন দেবাশীষ দির্ঘাঙ্গী

মিউচুয়াল ফান্ডগুলো সাধারণত দুটি ভাগে বিভক্ত। অ‌্যাক্টিভ ফান্ড এবং প্যাসিভ ফান্ড (ইনডেক্স ফান্ড)। অ‌্যাক্টিভ ফান্ডের ক্ষেত্রে সাধারণত সেটির ফান্ড ম্যানেজার অ‌্যাক্টিভ তথা সক্রিয়ভাবে ম্যানেজ করেন। কিন্তু ইনডেক্স ফান্ড বা প্যাসিভ ফান্ডগুলিতে সেই ফান্ডের ইনডেক্সে বিনিয়োগ করে থাকেন। এবং এই ইনডেক্স ফান্ডের নাম অনুসারে বোঝা যায় যে, সেটি কোন প্রকৃতির বা সেক্টরের ফান্ড।

Advertisement

প্যাসিভ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ হয় সম্পূর্ণ মার্কেট ইনডেক্সে। এর প্রধান বৈশিষ্ট‌্য হল যে, এর পারফরম‌্যান্সের নিরিখে মার্কেট ইনডেক্সের সর্বোচ্চ রির্টান পাওয়ার সম্ভাবনা থাকে। এক্সপেন্স রেশিও কিন্তু খুবই কম থাকে। ফান্ড ম‌্যানেজমেন্ট কস্ট খুবই সামান্য হয়, অর্থাৎ ‘লো কস্ট’। ঝুঁকি খুব একটা বেশি থাকে না। অর্থাৎ কম ঝুঁকি বহন করে তুলনামূলকভাবে।

Advertisement

[আরও পড়ুন: পোর্টফোলিওর মধ্যমণি করুন কোয়ান্টকে, জেনে নিন খুঁটিনাটি

এর মানে এই নয় যে, প্যাসিভ ফান্ড ম্যনেজারদের কোনও কাজ নেই। ফান্ডগুলোকে সঠিকভাবে পরিচালনার গুরুদায়িত্ব অবশ‌্যই থাকে। বর্তমান বাজারে দেখে থাকবেন যে, দু-একটি ইনডেক্স ফান্ড গ্রাহকদের খুব অর্কষণ করেছে। সেগুলো হল–
১. Nifty 200 Momentum 30 Index Fund
২. S&P BSE Low Volatility Index Fund
৩. Nifty MidSmallCap 400 Momentum Quality 100 Index Fund
সময় যত এগোচ্ছে, তার সঙ্গে সঙ্গে বিশ্বের অর্থনীতিরও পরিবর্তন হচ্ছে। নতুন কিছু করে দেখানোর প্রয়োজন। পরিবর্তন যদি সব কিছুতে হয় তবে ভারতীয় অর্থনৈতিক বাজারে নয় কেন?

১. মোমেন্টাম ইনডেক্সগুলো তাদের বিনিয়োগের প্রাথমিক কৌশল প্রথমত কোনও একটি কোম্পানির অতীত কর্মক্ষতার উপর জোর দেয়।
২. নিফটি মিডস্মলক্যাপ ৪০০ মোমেনটাম কোয়ালিটি ১০০ ইনডেক্সের লক্ষ‌্য, বাছাই করা মিডস্মলক‌্যাপ কোম্পানিগুলির ট্র‌্যাকরেকর্ড বিশেষ করে পারফরম‌্যান্সের নিরিখে। এটি একটি কম্বিনেশন, মাঝারি ও ছোট কোম্পানির সম্মিলিত স্বরূপ দেওয়া হয়েছে। প্রতিটি মুহূর্ত এদের কোয়ালিটি ও পারফরম‌্যান্স যাচাই করা হয়। যেমন ১ বছর, ৩ বছর, ৫ বছর, ৭ বছর ও ১০ বছর নিফটি মিডস্মল ক‌্যাপ ৪০০ স্টকগুলির রিটার্ন যাচাই করা হয়ে থাকে।
৩. ইনডেক্স ফান্ড বা ইটিএফ (একচেঞ্জ ট্রেডেড ফান্ড), দুই ক্ষেত্রেই বিনিয়োগকারীরা খুবই সামান‌্য ঝুঁকি নিয়ে লগ্নি করতে পারে। সেই জন্য বিনিয়োগকারীরা এখানে খুবই সামান্য ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে পারেন। বাজারে কিন্তু প্রচুর মিডক‌্যাপ ইনডেক্স ফান্ড রয়েছে। নিফটি-মিডস্মলক্যাপ ৪০০ মোমেনটাম কোয়ালিটি ১০০ ইনডেক্স ফান্ডটি একেবারে নব সংযোজন।

এখানে কিছু Nifty Midcap Index Fund-এর তালিকা দেওয়া হল–
1. ABSL Nifty MidCap 50 Index Fund
2. Axis Nifty MidCap 50 Index Fund
3. DSP Nifty MidCap Quality 150 Index Fund
4. Edelweiss Nifty MidCap 150 Index Fund
5. ICICI Prudential Nifty MidCap 150 Index Fund
6. Motilal Oswal Nifty MidCap 150 Index Fund

এগুলো সবই Nifty MidCap 50 অথবা 150 ইনডেক্স ফান্ড। বাজারে অনগোয়িং ফান্ড চালু আছে। ঠিক তেমনই Nifty small cap index fund আছে। একাধিক ফান্ড হাউস এই ব‌্যাপারে সক্রিয়। একেবারে সম্প্রতি নতুন মিড আর স্মল ক‌্যাপের মিশ্রণে অর্থাৎ কম্বিনেশনে একটি ফান্ড Mirae Asset নিয়ে এসেছে। চলতি বছরের মে মাসে এই সংযোজনটি বাজারে পা রেখেছে। এটি একটি ওপেন এন্ডেড ইটিএফ (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) ইনডেক্স ফান্ড, যার বেঞ্চমার্ক নিফটি মিড-স্মলক‌্যাপ ৪০০ মোমেন্টাম কোয়ালিটি ১০০ টোটাল রিটার্ন ইনডেক্স। ফান্ডটির নাম মিরে অ‌্যাসেট নিফটি মিডস্মল ক‌্যাপ ৪০০ কোয়ালিটি ১০০ ইটিএফ, যার এন্ট্রি লোড এবং এগজিট লোড কিছুই নেই। নূন্যতম বিনিয়োগ মাত্র ৫,০০০ টাকা এবং তারপর ১ টাকার গুণিতকে বিনিয়োগ করা যাবে। তবে যখনই বিনিয়োগ করবেন, অনুগ্রহ করে তার রিস্ক ফ‌্যাক্টর বুঝে নিয়ে এগোন। নিজের রিস্ক প্রোফাইল অনুযায়ী বিনিয়োগ করা ভালো। প্রয়োজনে অর্থনৈতিক লগ্নি-পরামর্শদাতার সাহায‌্য নিতে ভুলবেন না।

ইনডেক্স ফান্ডে কেন বিনিয়োগ করবেন?

জীবনে কোনও কিছুর সিদ্ধান্ত নেওয়ার আগে আমি মনে করি, দুটি প্রশ্ন নিজেকে করা উচিত।
কি? কেন? ইনডেক্স ফান্ডের ক্ষেত্রেও আপনার পোর্টফোলিও নির্মাণ করার কাজে এগুলো সমার্থক হতে পারে। আপনার পোর্টফোলিওতে বৈচিত্র‌্য নিয়ে আসুন। আমরা যখন ডিনার কিংবা লাঞ্চ করি, তখন খাবারের প্লেটের মধ্যে বিভিন্ন প্রকারের খাবার পাই এবং তার রসস্বাদনের আনন্দ অনুভব করি। ঠিক তেমনই বিনিয়োগ করতে যাঁরা ভালোবাসেন, কিংবা নিয়মিত বিনিয়োগ করেন নানা জায়গায়, তাঁদের বলি–বিনিয়োগের প্লেটে অর্থাৎ পোর্টফোলিওতে ইনডেক্স ফান্ড রাখবেন অবশ‌্যই। এই শ্রেণির ফান্ড থাকা জরুরি বলে আমি মনে করি। যদিও নিজের বিনিয়োগ উপদেষ্টার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ