Advertisement
Advertisement

Breaking News

Personal Finance

দেশের পূর্বাঞ্চলের জীবন বিমার মালিকানা এখন সর্বকালের মধ্যে সর্বোচ্চ

দীর্ঘকালীন আর্থিক পরিকল্পনা ও স্থায়িত্বের উপরই পূর্বাঞ্চলে সবচেয়ে বেশি নজর দেওয়া হয়।

Things to know about life insurance

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:July 7, 2024 3:12 pm
  • Updated:July 7, 2024 3:12 pm

ম্যাক্স লাইফ ইনসিওরেন্স কোম্পানি তাদের ফ্ল্যাগশিপ সমীক্ষা, দ্য ইন্ডিয়া প্রোটেকশন কোশেন্ট সার্ভে (আইপিকিউ)-এর ষষ্ঠ সংস্করণে পূর্বাঞ্চলভুক্ত অংশ থেকে কী কী বিষয় জানা গিয়েছে তা প্রকাশ করেছে। এই সমীক্ষা যৌথভাবে করা হয়েছিল বিশ্বের প্রথম সারির মার্কেটিং ডেটা ও অ্যানালিটিকস কোম্পানি KANTAR-এর সঙ্গে। ভারতের ২৫টি শহরের ৪৭০০ জন উত্তরদাতার সঙ্গে কথা বলে তৈরি হয়েছে সমীক্ষার ফলাফল।

সমীক্ষায় আওতাধীন ছিলেন সমাজের নানা স্তরের মানুষ, বিশেষ করে জেনারেশন-জেড অর্থাৎ এই প্রজন্মের তরুণ-তরুণী এবং মহিলারা। সমীক্ষার থিম ‘সবার জন্য নিরাপত্তা’। দেখা গিয়েছে, পূর্বাঞ্চলের প্রোটেকশন কোশেন্ট ৪০ পয়েন্ট। এক্ষেত্রে জাতীয় গড় হল ৪৫ পয়েন্ট। সমীক্ষার ফলের মাধ‌্যমে দেখা গিয়েছে, গতবারের তুলনায় সচেতনতা বেড়েছে। একাধিক চ‌্যালেঞ্জ সত্ত্বেও এই অংশে জীবন বিমার মালিকানা এগিয়েছে ইতিবাচক দিকে। পাশাপাশি জীবনের অনিশ্চয়তার মোকাবিলায় কলকাতাবাসী আর্থিকভাবে কতটা প্রস্তুত, এই সমীক্ষা থেকে তাও দেখা গিয়েছে। কলকাতার আর্থিক নিরাপত্তার স্কোর বেড়েছে ৬ পয়েন্ট এবং মোট পয়েন্ট দাঁড়িয়েছে ৪২। সমীক্ষা অনুযায়ী, কলকাতার প্রতি ১০ জন লোকের মধ্যে ৮ জনই এক বা একাধিক জীবনবিমা প্ল্যানে বিনিয়োগ করেছেন। তবে এমন অগ্রগতি সত্ত্বেও, দেশের সব মেট্রো শহরের মধ্যে কলকাতা, আইপিকিউ ইনডেক্সের বিচারে, সবচয়ে কম পরিমাণে আর্থিকভাবে সুরক্ষিত।

Advertisement

[আরও পড়ুন: শেয়ার বাজারে দুরন্ত এন্ট্রি! প্রথম দিনেই লগ্নিকারীদের প্রত্যাশা ছাপিয়ে গেল Nephro Care India

শুধু তাই নয়। সমীক্ষার ফল থেকে জানা গিয়েছে যে, ছেলেমেয়েদের শিক্ষা এবং পরিবারের স্বাচ্ছন্দ্য— এগুলোই পূর্ব ভারতে সঞ্চয়ের লক্ষ্য হিসাবে কাজ করে। এছাড়াও, সামগ্রিকভাবে ভারতের অন্যান্য শহর এলাকাগুলির তুলনায়, দেশের পূর্বাঞ্চলে অবসর জীবনের জন্য সঞ্চয় এবং পরিবারের ভবিষ্যৎ নিরাপত্তার জন্য সঞ্চয় আপেক্ষিকভাবে বেশি গুরুত্ব পেয়েছে। এ থেকেই বোঝা যায় যে, দীর্ঘকালীন আর্থিক পরিকল্পনা ও স্থায়িত্বের উপরই পূর্বাঞ্চলে সবচেয়ে বেশি নজর দেওয়া হয়। তাছাড়াও সঞ্চয় পণ্যের মালিকানায় দেশের পূর্বাঞ্চল শহরভিত্তিক ভারতকে ছাপিয়ে গিয়েছে।

Advertisement

দেশের পূর্বাঞ্চলের শহর এলাকার বাসিন্দাদের মধ্যে দেখা গিয়েছে যে, এখানে এক ধরনের সঞ্চয় অভিমুখী মানসিকতা বিরাজ করছে। এই অঞ্চলে মালিকানার ক্ষেত্রে এগিয়ে রয়েছে সেভিংস প্ল্যান (৪৭%), এরপরেই রয়েছে মেয়াদি বিমা (২৩%) এবং ইউলিপ (১১%)। উল্লেখ্য, গোটা দেশের মধ্যে সঞ্চয়ের মালিকানায় সামগ্রিক ভাবে শহুরে ভারতকে ছাপিয়ে গিয়েছে পূর্বাঞ্চল। এর অর্থ, এই অঞ্চলে আর্থিক নিরাপত্তা ব্যবস্থা অবলম্বনের হার তুলনামূলকভাবে বেশি।

এই প্রসঙ্গে ম্যাক্স লাইফ ইনসিওরেন্সের সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর, প্রশান্ত ত্রিপাঠী বলেছেন, ‘‘দেশের পূর্বাঞ্চলে জীবন বিমার মালিকানা বৃদ্ধি বেশ উৎসাহজনক একটা ব্যাপার। এটা ক্রমবর্ধিত সচেতনতারও প্রতিফলন। তবে একইসঙ্গে এর থেকে এটাও বুঝে নিতে হবে যে, আর্থিক পণ্যগুলো সম্পর্কে আরও শিক্ষার দরকার রয়েছে এবং পণ্যের সহজলভ‌্যতার সুযোগও বাড়াতে হবে। নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এবং এ বিষয়ে শিক্ষার প্রসার ঘটানোর মাধ্যমে আমরা এই চ্যালেঞ্জের মোকাবিলা করতে পারি যা পূর্ব ভারতে বিমার বাজার আরও প্রসারিত করতে পারে।’’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ