১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ডেট ফান্ডে লগ্নিতে ইচ্ছুক? তাহলে অবশ্যই জেনে নিন এই তথ্যগুলি

Published by: Monishankar Choudhury |    Posted: December 20, 2021 4:39 pm|    Updated: December 20, 2021 4:39 pm

This to know before investing in debt funds | Sangbad Pratidin

বাজার এখন কেমন বুঝছেন? সঠিক উত্তর হল-ট্রেন্ড বুঝতে আরও কিছুটা সময় তো লাগবেই। তবে আপাতত যেটা করতে পারেন, সেটা হল স্বল্পমেয়াদি ডেট ফান্ডে বিনিয়োগ। যেমন মানি মার্কেট ফান্ড বা আল্ট্রা শর্ট গোত্রের ফান্ড। কারণ এগুলিতে ঝুঁকির আশঙ্কা ততটা নেই। কারণ বিশ্লেষণ করল টিম সঞ্চয়

মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারী তার পোর্টফোলিও-র অন্তর্গত ডেট নিয়ে কী করবেন? বিভিন্ন ফান্ড হাউসের ঘোষণা অনুযায়ী, আমরা কিছু সাধারণ নিয়মনীতির কথা আজ ‘ব্ল‌্যাকবোর্ড’-এর মাধ‌্যমে তুলে ধরছি। ডেট ফান্ডে যাঁরা লগ্নি করেন, তাঁরা এই নীতি-নির্দেশিকাগুলির সঙ্গে একমত হবেন বলেই ‘সঞ্চয়’ আশা করে।

মার্কেট কী মনে করেছিল?

উত্তর: এক শ্রেণির ফান্ড ম‌্যানেজার ভেবেছিলেন রেপো রেট এবং রিভার্স রেপো রেটের মাঝে যে ‘করিডর’ আছে, তা সংকুচিত হয়ে যাবে। কিন্তু বাস্তবে তা হয়নি। তাই ‘শর্ট এন্ড’-এ ইল্ড অল্প হলেও কমেছে। এখানে মূলত ২-৩ বছরের মেয়াদের ফান্ডের কথাই বলছি আমরা।

তাহলে এবার কী হতে পারে?

উত্তর: যদি সব কিছু একই রকমের থাকে, তাহলে রিজার্ভ ব্যাংক রেপো’র হার নিচের দিকেই রাখতে চাইবে, কোনও বৃদ্ধি এখনই হবে না। তাই ‘অ‌্যাকোমোডেটিভ স্ট‌্যান্স’ আরও চলতে থাকবে। তবে আমরা বিশ্বাস করি যে হালকা রদবদল আসতে চলেছে রিজার্ভ ব্যাংকের আচরণে। লিকুইডিটির সংকোচন হয়তো আগামিদিনে হবে। এক দিনে নয়, ধীরে ধীরে করা হতে পারে বলে মনে হয়। ব্যাংক নিয়ন্ত্রক চাইবে, ‘গ্রোথ’ ফিরে আসুক, পুরো অর্থনীতি উপকৃত হোক।

ডেট ফান্ড বিনিয়োগকারীরা কী করবেন?

উত্তর: যদি ৬ মাস থেকে এক বছরের মেয়াদের টাকা থাকে, তবে লগ্নিকারীরা ভাল কিছু আশা করতেই পারেন। সামনের বছরের মাঝামাঝি থেকে আমরা ট্রেন্ড আরও ভালভাবে বুঝতে পারব। আপাতত স্বল্প মেয়াদের কথাই ভাবুন। তাই মানি মার্কেট ফান্ড (বা আল্ট্রা শর্ট গোত্রের ফান্ড) অথবা আরও ওই ধরনের বিকল্পের সন্ধান করুন। এগুলিতে তেমন ঝুঁকি নেই। অবশ‌্য আমরা স্বল্প মেয়াদের কথাই কেবল বলছি-এ কথা বার বার মনে করিয়ে দিতে চাই।

তাহলে যাঁরা আরও লম্বা মেয়াদের জন‌্য ডেট ফান্ডের কথা ভাবছেন, তাঁরা কীভাবে লগ্নি করবেন?

উত্তর: তর্কের খাতিরে ধরেই নিচ্ছি, যে তাঁরা ইকুইটি ইত‌্যাদিতে মনোনিবেশ করবেন না। তিন বছর থেকে পাঁচ বছরের কথা যদি ভাবেন, তাহলে বলতেই হবে-রিটার্ন যথাযথই হবে, তবে আহামরি তেমন কিছু না আশা করাই উচিত। মিডিয়াম টার্ম ফান্ডই বলুন বা কর্পোরেট বন্ড ফান্ডই হোক, এই শ্রেণিভুক্ত ফান্ডগুলির ক্ষেত্রে সামগ্রিকভাবে বলা হচ্ছে-যদি লগ্নিকারী অনিশ্চয়তা সহ‌্য করতে পারেন, তাহলে ‘ব্যাংকিং অ্যান্ড পিএসইউ’ ডেট ফান্ড শ্রেণির প্রোডাক্টে কিছু অ‌্যালোকেশন করলেও করতে পারেন। তবে হঁ‌্যা, রিটার্ন পাবেন যদি ‘ভোলাটিলিটি’ নিয়ে দুঃশ্চিন্তা না করেন। সে রকম মানসিকতা আছে কি না তা বুঝেই বিনিয়োগ করা উচিত। যদি AA+ অথবা AA গোত্রের সিকিউরিটজে আপনার বেছে নেওয়া ফান্ডটি বিনিয়োগ করে, তাহলে খুব সাবধানে থাকুন। ক্রেডিট কোয়ালিটির উপর অনেক কিছুই নির্ভর করে। ডেট ফান্ডে লগ্নিকারী হিসাবে তা আপনাকে অবশ‌্যই জানতে হবে। এছাড়াও, ইন্টারেস্ট রেটজনিত ঝুঁকি তো আছেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে