১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লোন নিতে চাইছেন, জেনে নিন কী কী সুবিধা দিচ্ছে ব্যাংক

Published by: Monishankar Choudhury |    Posted: December 31, 2021 4:09 pm|    Updated: December 31, 2021 4:09 pm

Want to avail bank loan amidst low interest rates | Sangbad Pratidin

স্টেট ব্যাংক বা অন্য কোনও বড় ব্যাংক থেকে অচিরেই লোন নিতে চলেছেন? তাহলে কিছু গুরুত্বপূর্ণ তথ্য ভুললে একেবারেই চলবে না। ঋণগ্রহীতাদের স্বার্থে তারই সংকলন করল টিম সঞ্চয়

ইন্টারেস্ট রেটের চাকা ঘোরার সম্ভাবনা প্রবলতর হওয়ার সঙ্গে সঙ্গে লোন নিতে চাইবেন অনেকেই (বাড়ার আগে এই সুযোগে)। ইদানীং অনলাইন মাধ‌্যমে প্রচুর অ‌্যাপ্লিকেশন জমা পড়ছে, তাই আজ আমরা এই নিয়েই দু-চার কথা পাঠকদের জানাব। স্টেট ব্যাংক এবং আরও কয়েকটি বড় ব্যাংকে এ নিয়ে কী সুযোগ দিচ্ছে, তা জেনে রাখা ভাল বলেই মনে করি।

SBI-এর অ‌্যাপ YONO ব‌্যবহার করে যদি কেউ লোন নিতে চান, তাহলে জেনে রাখুন ৩১ জানুয়ারি পর্যন্ত কোনও প্রসেসিং ফি লাগবে না। ব্যাংক এ ক্ষেত্রে ১০০ শতাংশ ছাড় দেবে। আপনি ব্রাঞ্চ ভিজিট ছাড়াই লোন পেতে পারবেন, এবং কোনও কাগজপত্রও (ফিজিক‌্যাল ডকুমেন্টেশন) লাগবে না। ব্যাংকের গ্রাহকদের জন‌্য (শর্ত সাপেক্ষ) কিছু বিশেষ ‘প্রি অ‌্যাপ্রুভড’ লোন প্রোডাক্ট তৈরি আছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ডেট ফান্ডে লগ্নিতে ইচ্ছুক? তাহলে অবশ্যই জেনে নিন এই তথ্যগুলি]

আবার যদি আপনি স‌্যালারিড (বেতনভুক এমপ্লয়ি হন, তাহলেও পার্সোন্যাল লোন নিতে পারেন-স‌্যালারি অ‌্যাকাউন্ট অন‌্য ব্যাংকে হলেও অসুবিধা হওয়ার কথা নয়। কী পেতে পারেন, তা জানার জন‌্য নিচে দেওয়া তালিকা দেখুন–
# ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন
# ইন্টারেস্ট ডেলি রিডিউসিং ব‌্যালেন্স হিসাবে
# সিকিউরিটি বা গ‌্যারান্টার, লাগবে না
# ন্যূনতম মাসিক স‌্যালারি (নেট): ১৫,০০০ টাকা হতে হবে।
# বয়স : ২১ থেকে ৫৮ বছরের মধ্যে (অন্তত এক বছরের চাকরি হয়েছে, এমন)
# পেনাল ইন্টারেস্ট: যদি ডিফল্ট হয়, তাহলে লোনটির সুদের যা হার তার উপরে ২ শতাংশ চার্জ করা হবে (ওভারডিউ অ‌্যামাউন্টের উপর)

অটো লোন নিতে চাইলে:

রেট বদলের আগে যদি কেউ নতুন যানবাহন কেনার জন‌্য লোনের কথা ভাবেন, তাহলে নিচের পয়েন্টগুলির কথা খেয়াল রাখুন –
# রিপেমেন্ট টার্ম: ৭ বছর (সর্বাধিক হতে পারে)
# অন-রোড দামের উপর লোন ধার্য হবে
# মানে, রেজিস্ট্রেটশন ও বিমা, দুই-ই ধরে নিয়ে যে কোনও যাত্রীবাহী গাড়ির জন‌্য এই লোন প্রযোজ‌্য, স্টেট ব্যাংক জানিয়েছে। ইনকামের স্তর অনুযায়ী, নানাভাবে গ্রাহকরা শ্রেণিভুক্ত রয়েছেন, যেমন অন‌্যান‌্য ব্যাংকের ক্ষেত্রেও থাকে। এছাড়াও সেনাবাহিনীর জন‌্য বা সরকারি কর্মচারীদের জন‌্য, ব্যাংক কিছু উদারনীতি মেনে চলে বলে জানা গিয়েছে। এ ব‌্যাপারে পাঠকরা যেন ব্যাংকের সঙ্গে সরাসরি কথা বলে সব কিছু জেনে নেন। বলে রাখা ভাল যে কাগজপত্রের মধ্যে যেন ইনকাম ট‌্যাক্সের রিটার্ন (বা ফর্ম ১৬) অবশ‌্যই তৈরি থাকে। শেষ দু’বছরের আয়কর রিটার্ন দরকার হয় এই লোনের ক্ষেত্রে।

[আরও পড়ুন: ডেট ফান্ডে লগ্নিতে ইচ্ছুক? তাহলে অবশ্যই জেনে নিন এই তথ্যগুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে