Advertisement
Advertisement
অনুষ্কা শর্মা

অনুষ্কাকে এই ছবি থেকে বাদ দিতে চেয়েছিলেন করণ জোহর! নায়িকার জন্মদিনে জানুন নানা অজানা তথ্য

৩২-এ পা রাখলেন ভারতীয় ক্রিকেট টিমের 'ফার্স্টলেডি' অনুষ্কা শর্মা।

৩২-এ পা রাখলেন অভিনেত্রী অনুষ্কা শর্মা। তাঁর কিন্তু আরও একটা পরিচয় রয়েছে। তিনি ভারতীয় ক্রিকেট দলের ‘ফার্স্টলেডি’- বিরাট কোহলির স্ত্রী। অভিনয়, প্রযোজনার সঙ্গে আপাতত গুছিয়ে ঘর-সংসারও করছেন অভিনেত্রী। বলিউডের ৩ খানের সঙ্গেই তিনি বেশ ঘনিষ্ঠ।

সোশ্যাল মিডিয়াতে বেশ সক্রিয়। প্রায়ই যে কোনওরকম ইস্যু নিয়ে সরব হতে দেখা যায় অভিনেত্রীকে। করোনা মোকাবিলাতেও সম্প্রতি একাধিক ত্রাণ তহবিলে দান করেছেন স্বামী বিরাটের সঙ্গে যৌথ উদ্যোগে। এই লকডাউনে পথকুকুরদের নিয়েও উদ্বিগ্ন হতে দেখা গিয়েছে তাঁকে। তবে এই খোলামেলা, হাসিখুশি ব্যক্তিত্বের জন্যই বলিউডের বেশিরভাগ মানুষের কাছেই তিনি খুব প্রিয়। নিরামিষভোজী অনুষ্কা শর্মা ২০১৫ সালে পেটা থেকে ‘হটেস্ট ভেজেটেরিয়ান অ্যাওয়ার্ড’ পেয়েছেন।

অনেকেই ভালবেসে বলিউডের ‘বাবলি গার্ল’ বলে ডাকেন অনুষ্কাকে। তাঁর জন্ম অযোধ্যাতে হলেও বড় হয়েছেন বেঙ্গালুরুতে। বাবা ছিলেন আর্মি অফিসার। তাই ছোট থেকেই কড়া নিয়মানুবর্তিতার মধ্যে মানুষ। এখনও সেই স্বভাব যায়নি। জানেন কি, প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির স্ত্রী সাক্ষী আর অনুষ্কা একই ক্লাসে পড়তেন স্কুলে!

পড়াশোনাতেও বরাবরই বেশ ভাল ছিলেন অনুষ্কা। প্রথমটায় ইচ্ছে ছিল সাংবাদিক হবেন। তবে, ভবিষ্যৎ তাঁর জন্যে অন্য পরিকল্পনাই করে রেখেছিল। ইকোনমিকস নিয়ে স্নাতকোত্তীর্ণ হওয়ার পর মু্ম্বই চলে আসেন। তার আগে অবশ্য এক মজার ঘটনা রয়েছে।

বেঙ্গালুরুতে এক শপিং মলে গিয়েছিলেন কেনাকাটা করতে। সেখানেই খ্যাতনামা ফ্যাশন ডিজাইনার ওয়েন্ডেল রড্রিক্সের নজরে পড়েন অনুষ্কা। ব্যস, মডেলিং কেরিয়ারের শুরুয়াৎ সেখান থেকেই। তারপর অভিষেক ঘটে অভিনয় জগতে। অনুষ্কার মতো ফ্যাশন সচেতন অভিনেত্রী খুব কমই আছেন। ট্র্যাডিশনাল থেকে পশ্চিমী পোশাক, সবেতেই সমানভাবে মানানসই তিনি। ২০১৭ সালে ‘নাস’ নামে এক পোশাকের ব্র্যান্ড লঞ্চ করেন অনুষ্কা।

জীবনের প্রথম ছবিতেই বড়সড় ব্রেক পান। বলিউড কিং শাহরুখ খানের বিপরীতে অভিনয়। চারটিখানি কথা নয়! তবে এই ছবি থেকেই অনুষ্কা শর্মাকে সরিয়ে দিতে চেয়েছিলেন করণ জোহর। কিছুতেই রাজি ছিলেন না নতুন মুখ নেওয়ার জন্য। অবশেষে আদিত্য চোপড়ার কথায় ‘রব নে বানা দি জোড়ি’তে অভিনয়ের সুযোগ পান তিনি। পরে যদিও করণ পরিচালিত ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ সিনেমার জন্য ডাক পড়েছিল অনুষ্কার।

‘থ্রি ইডিয়টস’ সিনেমায় করিনা কাপুরের চরিত্রের জন্য অডিশনও দিয়েছিলেন অনুষ্কা শর্মাও। কিন্তু তখন এই মেয়েকে রাজকুমার হিরানির মনে না ধরলেও পরবর্তীতে ‘পিকে’ ছবিতে আমিরের বিপরীতে কাস্ট করেন। শোনা যায়, ‘রব নে বানা দি জোড়ি’ এবং ‘ব্যান্ড বাজা বরাত’ বক্স অফিসে সুপারহিট হলেও ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড না পাওয়ায় কষ্ট পেয়েছিলেন অনুষ্কা। ‘এনএইচ১০’, ‘সুই ধাগা’তে তাঁর অভিনয় রীতিমতো সাড়া ফেলে দিয়েছিল। ‘পরি’ও উল্লেখ্য এক্ষেত্রে। যেখানে বাংলার ঋতাভরী ও পরমব্রত অভিনয় করেছেন।

২০১৭ সালে বিরাট কোহলির সঙ্গে গাঁটছড়া বাঁধেন। একেবারে সিনেমার মতো তাঁদের লাভস্টোরি। ইটালির বর্গ ফিনোশিয়েতোর এক রিসর্টে কয়েকজন মাত্র ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবদের নিয়ে সাত পাকে বাঁধা পড়েন। বিরাটের সঙ্গে সবজায়গায় সফর করার জন্য বিতর্কের শিকারও হয়েছেন একাধিকবার। কদর্য মন্তব্য করতেও ছাড়েননি নেটিজেনদের একাংশ। কিন্তু এই বিষয়ে বিরাট সবসময়ে স্ত্রীর পাশে থেকেছেন। আসলে, তাঁরা প্রমাণ করে দিয়েছেন যে তাঁরা স্বামী-স্ত্রী ছাড়াও একে অপরের বন্ধু, প্রকৃত প্রেমিক-প্রেমিকা।