Advertisement
Advertisement
Mumbai Delhi Expressway

ভারতের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন মোদি, ছবিতে দেখে নিন দিল্লি-মুম্বই সড়ক

নয়া সড়কের ফলে যাতায়াতের সময় অর্ধেক হয়ে যাবে।

দিল্লি থেকে মুম্বই পর্যন্ত ভারতের বৃহত্তম এক্সপ্রেসওয়ে তৈরি হবে। রবিবার এই সড়কের প্রথম অংশটি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই এক্সপ্রেসওয়ের দূরত্ব ১৩৮৬ কিলোমিটার।

দিল্লি থেকে জয়পুর পর্যন্ত সড়কের ২৪৬ কিলোমিটার অংশের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। আপাতত এই অংশেই যান চলাচল করতে পারে। এই দূরত্ব পাড়ি দিতে আগে সময় লাগত ৫ ঘণ্টা। কিন্তু নতুন এক্সপ্রেসওয়ের ফলে মাত্র সাড়ে তিন ঘণ্টায় এই দূরত্ব পাড়ি দেওয়া যাবে।

দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের ফলে অর্ধেক হয়ে যাবে যাত্রার সময়। দিল্লি থেকে সড়কপথে মুম্বই পৌঁছতে আগে ২৪ ঘণ্টা সময় লাগত। নয়া রাস্তার ফলে মাত্র ১২ ঘণ্টাতেই এই দূরত্ব পাড়ি দেওয়া যাবে।

সড়কপথে দিল্লি থেকে মুম্বইয়ের দূরত্ব ১৪২৪ কিলোমিটার। কিন্তু নয়া এক্সপ্রেসওয়ের ফলে কমবে সেই দূরত্বও। প্রায় ১২ শতাংশ কমে ১২৪২ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে।

মোট ছ'টি রাজ্যের উপর দিয়ে গিয়েছে এই এক্সপ্রেসওয়ে। দিল্লি, হরিয়ানা, মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থান ও মহারাষ্ট্র- ৬টি রাজ্যের ৮ টি বিমানবন্দরে যোগসূত্র তৈরি হবে এই সড়কের মাধ্যমে। ৯৮ হাজার কোটি টাকা খরচ হবে গোটা প্রকল্পের জন্য।

ইতিমধ্যেই ৮টি লেন বানানো হয়েছে এই এক্সপ্রেসওয়েতে। ভবিষ্যতে ১২টি লেন বানানোর জন্য জায়গা রাখা হয়েছে। এছাড়াও যাত্রীদের সুবিধার্থে পথের ধারে প্রয়োজনীয় দোকানের ব্যবস্থা করা হতে পারে।