১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মেট্রোয় চড়ে প্রতিমা দর্শনের পরিকল্পনা? জেনে নিন রুটম্যাপ

Published by: Sandipta Bhanja |    Posted: October 3, 2019 10:14 am|    Updated: October 3, 2019 10:14 am

Go pandal hoping this Durga Puja, here are the Metro routes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোয় বৃষ্টি যতই হোক, ঠাকুরদর্শন থেকে বাঙালিকে কেউ আটকাতে পারবে না! নতুন জুতো পায়ে ফোস্কা নিয়ে প্যান্ডেল হপিংয়েই তো পুজোর নস্টালজিয়া জিয়ে রয়েছে বাঙালির মধ্যে। কিন্তু এই ভিড় ঠেলে কলকাতার উত্তর থেকে দক্ষিণে যাওয়া অনেকটা কাশ্মীর থেকে কন্যাকুমারী যাওয়ার ঋক্কির মতোই ঠেকে বইকী! কারণ, পুজোর জন্য গাড়ির রুট বদলে দেওয়া হয়। তারপর তো যানজটের সমস্যা রয়েইছে। অতএব, এগারো নম্বরের বাস থুড়ি মানে দুই পা-ই ভরসা! আর এসবের ঝক্কি এড়িয়ে দ্রুত পৌঁছতে চান তো মেট্রো ছাড়া আর কোনও গতি নেই। পুজোর নির্ঘণ্টের মতো মেট্রোর সময়সূচীও এই কটা দিনের জন্য বদলে যায়। ভাবছেন তো কোন মেট্রো স্টেশনে নামলে কোন পুজো দেখতে পাবেন! চিন্তা নেই, রইল আপনাদের জন্য গাইডলাইন। বুলিয়ে নিন চোখ, সাজিয়ে ফেলুন খসড়া!

[আরও পড়ুন: এই মুসলিম গ্রামে দুর্গার আরাধনা হয় শুদ্ধ বৈষ্ণব মতে]

প্রথমে বলি, দক্ষিণ কলকাতার কোন স্টেশনে নামলে কোন পুজো দেখতে পাবেন?

রবীন্দ্র সদন এবং নেতাজি ভবনের মাঝামাঝি পড়ছে চক্রবেড়িয়া সর্বজনীন।

নেতাজি ভবনে নামলেই হাতের কাছে পেয়ে যাবেন অবসর, ৭৫ পল্লি, ৭৬ পল্লি, ভবানীপুর সর্বজনীন, অগ্রদূত উদয় সঙ্ঘ এবং সঙ্ঘমিত্রা।

যতীন দাস পার্কের কাছাকাছি রয়েছে ২৩ পল্লী, বকুল বাগান, হাজরা পার্কের পুজো। আর এই স্টেশনে নেমেই চলে যেতে পারবেন ম্যাডক্স স্কোয়ার। যা অনেকেরই পুজোর প্রিয় আড্ডাস্থল।

এবার বলি, পুজোর সময়ে দক্ষিণ কলকাতার সবচাইতে হ্যাপেনিং স্টেশন কালীঘাট মেট্রো স্টেশনের কথায়। কারণ এই স্টেশনে নামলেই একসঙ্গে অনেকগুলো দক্ষিণ কলকাতার বড় বাজেটের পুজো দেখতে পাবেন। যেমন- বাদামতলা আষাঢ় সংঘ, মুদিয়ালি, চেতলা অগ্রণী, দেশপ্রিয় পার্ক, ত্রিধারা, সমাজসেবী, বালিগঞ্জ কালচারাল, হিন্দুস্তান পার্ক, সিংহী পার্ক, একডালিয়া এভারগ্রিন, বোসপুকুর শীতলা মন্দির এবং রাজডাঙা নবউদয় সংঘ। 

রবীন্দ্র সরোবর স্টেশনের নামলে সামনে পড়বে মুদিয়ালি, শিবমন্দির, সুরুচি সংঘ। মহানায়ক উত্তম কুমার স্টেশনের কাছে পড়ছে অজেয় সংহতি, হরিদেবপুর ৪১ পল্লী। গীতাঞ্জলি মেট্রোর সামনে নাকতলা উদয়ন সংঘ।

এবার আসা যাক উত্তর কলকাতার পুজোয়।

সেন্ট্রাল মেট্রো স্টেশনের কাছেই সন্তোষ মিত্র স্কোয়্যার, সুবোধ মল্লিক স্কোয়্যার।  মহাত্মা গান্ধী রোড স্টেশনে নামলে হাতের কাছেই মহম্মদ আলি পার্ক, কলেজ স্কোয়্যার ও শিয়ালদা অ্যাথলেটিক ক্লাব।

[আরও পড়ুন: ছোটবেলার স্মৃতি জাগিয়ে তুলতে চান? এই মণ্ডপই হোক আপনার গন্তব্য ]

গিরিশ পার্ক মেট্রো স্টেশনে নেমে দেখে নিতে পারেন সিমলা ব্যায়াম সমিতি, বিবেকানন্দ স্পোর্টিং, রবীন্দ্র কানন ও পাথুরিয়াঘাটা ৫-এর পল্লির পুজো।

শোভাবাজার স্টেশনে নামলে তো হাতের কাছেই ‘এক সে বড়কর এক’ পুজো- শোভাবাজার রাজবাড়ি, আহিরীটোলা, বেনিয়াটোলা, কুমোরটুলি পার্ক, হাতিবাগান সর্বজনীন, তেলেঙ্গাবাগান, চালতাবাগান।

বেলগাছিয়া কিংবা দমদম স্টেশনে নামলে দেখে নিতে পারেন শ্রীভূমি, দমদম পার্ক ভারতচক্র, দমদম পার্ক যুবকবৃন্দ, টালা বারোয়ারি, টালা প্রত্যয়ের পুজো।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে