BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

থিমে ‘সবুজ বিপ্লব’, ফল-সবজির চাষ করেই মণ্ডপ সাজাচ্ছে এগরার এই পুজোকমিটি

Published by: Sucheta Sengupta |    Posted: September 28, 2019 4:14 pm|    Updated: September 28, 2019 4:15 pm

This Durga Puja in East Midnapore spreads environmental awareness

রঞ্জন মহাপাত্র, কাঁথি: সবুজায়ন ও জল সংরক্ষণ। এই গুরুত্বপূর্ণ বার্তা দিয়েই এবারের পুজোর থিম হিসাবে বেছে নিয়ে নজর কাড়তে চলেছে পূর্ব মেদিনীপুরের এগরার নবরূপ ক্লাব। দীর্ঘদিন ধরে এই থিম ফুটিয়ে তোলার চেষ্টা করছেন উদ্যোক্তারা। কয়েকমাস আগে থেকে সবজি এবং গাছ লাগিয়ে ‘সবুজ বিপ্লব’ ঘটিয়ে দিয়েছেন নবরূপ ক্লাবের সদস্যরা। তাই মণ্ডপের কোথাও উচ্ছে তো কোথাও ঝিঙে, পটল, শশা ফলেছে। আর মণ্ডপের মধ্যে এমন বাগান দেখতে পুজোর আগেই উৎসাহী মানুষের ভিড় লেগে রয়েছে।

Egra-puja2

[ আরও পড়ুন: থিম লন্ডনের ‘বিগ বেন’, ২৫০ কেজি সোনায় সাজছে এই মণ্ডপের প্রতিমা]

এবার পূর্ব মেদিনীপুরের এগরা শহরের কসবা-এগরা এলাকার ‘নবরূপ’ ক্লাবের পুজো নবম বর্ষে পা দিল। ক্লাব সম্পাদক মিন্টু দাস বলেন, “এবারের থিম ‘সবু‌জায়ন ও জল সংরক্ষণ’। মণ্ডপে বাঁশের কাঠামোর উপর তৈরি করা হয়েছে অনেকগুলি মাচা। সেখানেই কোথাও মাচায়, কোথাও আবার মাটিতেই ফলে রয়েছে উচ্ছে, ঝিঙে, পটল, শশা-সহ রকমারি সবজি। ফাইবার কিংবা প্লাস্টিকের তৈরি মেকি সবজি নয়, মাটি কুপিয়ে চাষিদের পরামর্শ মেনে রীতিমতো চাষ করে ফলানো হয়েছে এইসব সবজি।
আগেই এই সমস্ত সবজির বীজ ফেলা হয়েছিল। জল, সার, ওষুধের পরিচর্যায় অঙ্কুর থেকে বড় হয়েছে গাছ। এখন সেই গাছই দর্শনার্থীদের স্বাগত জানাবে।’’

[ আরও পড়ুন: ফের রাণুর কণ্ঠে মাতল নেটদুনিয়া, মুক্তি পেল তাঁর গাওয়া পুজোর থিম সং]

গোটা মণ্ডপ জুড়ে বিদ্যুতের আলোর পরিবর্তে বাহারি আলোর হ্যারিকেন থাকছে। বিভিন্ন গাছের চারা এবং রকমারি পাতাবাহার দিয়ে গোটা মণ্ডপ সাজানোর কাজ চলছে। থাকছে ছোট ছোট গাছের টব। মণ্ডপের অভ্যন্তরে থাকছে ছোট জলাশয়। সেখানে পুকুর সংরক্ষণের বার্তা তুলে ধরা হবে। মণ্ডপের সঙ্গে সাযুজ্য রেখে সাবেকি ঘরানার প্রতিমা গড়ে তোলা হচ্ছে। আজকের দিনে যেভাবে চারপাশে দূষণের দাপট বাড়ছে, নগরায়নের ক্রমশ সম্প্রসারণে পরিবেশে সবুজ ফিকে হয়ে আসছে, সেই সময় দাঁড়িয়ে এগরার নবরূপ ক্লাবের এই ভাবনা উৎসবের আবহের সঙ্গে পরিবেশ সচেতনতাকেই মিশিয়ে দেওয়ার লক্ষ্যেই।

Egra-puja1

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে