২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

দুর্গাপুজোর আনন্দ মাটি করতে পারে বৃষ্টি? জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস

Published by: Sayani Sen |    Posted: October 16, 2020 11:43 am|    Updated: October 16, 2020 11:43 am

An Images

নব্যেন্দু হাজরা: ভ্যাপসা গরম ও অস্বস্তি থেকে আপাতত রেহাই নেই বঙ্গবাসীর। কখনও প্রখর রোদের তাপ, আবার কখনও মেঘলা আকাশ। আবহাওয়ার এই খামখেয়ালিপনা থাকলেও ভারী বৃষ্টির স্বস্তির খবর আপাতত নেই। তবে বঙ্গবাসীকে চিন্তায় রাখছে হাওয়া অফিসের পূর্বাভাস। দুর্গাপুজোর (Durga Puja 2020) সময় রাজ্যে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহওয়া দপ্তর। ষষ্ঠী এবং সপ্তমীর দিন বৃষ্টির সম্ভাবনা।

অক্টোবরের দ্বিতীয় সপ্তাহেই সাধারণত বর্ষা বাংলা থেকে বিদায় নেয়। তবে এবার আশ্বিনের শেষ হতে চললেও সেই সম্ভাবনার দেখা মিলছে না। মৌসম ভবন জানিয়েছে, মধ্য ভারতে আটকে রয়েছে বর্ষা (Monsoon)। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরি হওয়ার কারণেই বর্ষা বিদায় নিচ্ছে না বলে মনে করা হচ্ছে। বর্তমানে গভীর নিম্নচাপের কারণে অন্ধ্র ও তেলেঙ্গানা উপকূলে অতি ভারী বৃষ্টি চলছে গত কয়েকদিন ধরে। নাগাড়ে বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দুই রাজ্যেই।

[আরও পড়ুন: ‘বিজেপি বিধায়ককে তৃণমূলে যোগ দিতে চাপ দিচ্ছেন পুলিশ সুপার’, ফের বিস্ফোরক সায়ন্তন]

মৌসম ভবনের হিসেব বলছে, রাজ্য থেকে বর্ষা ১৪ অক্টোবরের মধ্যে চলে যায়। শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে সাধারণত বর্ষা বিদায় নেয় ১২ অক্টোবর। তবে এ বছর পরিবর্তিত পরিস্থিতিতে বর্ষা বিদায় নিতে অক্টোবরের শেষ সপ্তাহ হয়ে যেতে পারে। তারই প্রভাব দুর্গাপুজোয় পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, ষষ্ঠী ও সপ্তমীতে রাজ্যে বৃষ্টি (Rain) হতে পারে। তার মধ্যেই অবশ্য বর্ষা চলে যাওয়ার সম্ভাবনা। তবে পুজোর আগে অর্থাত্‍‌ বৃহস্পতিবার থেকে ২৩ অক্টোবর পর্যন্ত মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। বিভিন্ন এলাকায় হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। কিন্তু গরম কমবে না।

চলতি বছর পুজো এমনিই ব্যতিক্রমী। পুজোর অসতর্ক হলে করোনা সংক্রমণের আশঙ্কা আরও বাড়ার সম্ভাবনার কথা বারবার বলছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে ঘোরাফেরায় ঝুঁকি থাকছেই। তাই অনেকেই মনে করছেন পুজোয় বৃষ্টি হলেই ভালই। তবে হুজুগে বাঙালির একাংশের বৃষ্টির আশঙ্কার কথা শোনামাত্রই মুখভার।

[আরও পড়ুন: রেকর্ড সংক্রমণ বাংলায়, দৈনিক করোনা আক্রান্তের নিরিখে শীর্ষে উৎসব মুখর কলকাতা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement