১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

হেঁটে নয়, নেটেই দেখুন, অনলাইনে দিনভর পুজো ও সাংস্কৃতিক অনুষ্ঠান দেখাবে এই বারোয়ারি

Published by: Sayani Sen |    Posted: October 20, 2020 5:37 pm|    Updated: October 20, 2020 5:46 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: কোভিডের (Coronavirus) থাবা। তাই মা উমার আরাধনা এবার ডিজিটাল। পুরুলিয়ার ভামুরিয়া বাথানেশ্বর সর্বজনীন পুজোর স্লোগান তাই “এবার হেঁটে নয়, নেটে দেখব পুজো।” ট্যাগলাইনও সেরকমই। “বোধন থেকে বিসর্জন, অনলাইনে সারাক্ষণ।” ফলে উৎসবের দিনগুলিতে ইমন-সহ একঝাঁক শিল্পীর বিচিত্রানুষ্ঠানও অনলাইন। কোভিডের সংক্রমণ রুখতেই অভিনব ভাবনায় ওয়েবসাইট থেকে ফেসবুক পেজ, ইউটিউব থেকে নিজস্ব অ্যাপ খুলেছে ভামুরিয়া সর্বজনীন। সেখান থেকেই অনলাইনে পুজো তুলে ধরবেন উদ্যোক্তারা। মঙ্গলবার চতুর্থীতে পুজোর উদ্বোধন করেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী শান্তিরাম মাহাতো। ওই অনুষ্ঠানে ছিলেন রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ বিভাগের রাষ্ট্রমন্ত্রী সন্ধ্যারাণি টুডু, পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়।

স্বাস্থ্যবিধিরও বার্তা দিচ্ছে এই পুজো কমিটি। তাই সোশ্যাল সাইট থেকে মণ্ডপজুড়ে সামাজিক দূরত্ব বজায়-সহ নানা  কথা তুলে ধরা হয়েছে। “সুস্থ থাকুন, অনলাইনে দুর্গাপুজো (Durga Puja 2020) উপভোগ করুন” কিংবা “ভিড় জমায়েত এবার বারণ, সামাজিক দূরত্ব মেনে চলুন” বা “নিয়ম মেনে চললে তবেই করোনা যুদ্ধে বিজয় হবেই” – এ ধরনের বার্তাই দিচ্ছেন উদ্যোক্তারা। পুজো কমিটির সম্পাদক হীরালাল মাঝি বলেন, “কোভিড সংক্রমণ রুখতেই পুজোকে ঘিরে আমাদের এমন ভাবনা। সেই সঙ্গে মায়ের কাছে প্রার্থনা এই অতিমারি থেকে রক্ষা করো।”

[আরও পড়ুন: মণ্ডপে ‘নো এন্ট্রি’, বাড়িতে বসে মোবাইল অ্যাপেই প্রতিমা দর্শনের ব্যবস্থা প্রশাসনের]

থিম সংয়েও মায়ের কাছে করোনা দূর করার বার্তা দিয়েছেন তিনি। রূপংকরের গাওয়া “মায়ের আগমন, করোনার গমন ” গান ইতিমধ্যেই সাড়া ফেলেছে। পুজো আয়োজকরা জানিয়েছেন, এই থিম সং দিনভর বাজবে মণ্ডপে। তবে এই পুজো ডিজিটাল হলেও পুজোর থিম কিন্তু একটা আলাদা রয়েছে। থিম সঙেও সেই ভাবনার কথা তুলে ধরা হয়েছে। আর তা হল “ঝরা ফুল রাশে রাশে, মা দুর্গার আশেপাশে।” চায়ের কাপ কেটে শিউলি ফুল তৈরি করে সাজানো হয়েছে মণ্ডপ। একনজরে যা চোখ টানছে। তাছাড়া বরাবরের মতো এবারও মণ্ডপজুড়ে সরকারি প্রকল্পের প্রচার সঙ্গী হয়েছে। তবে ডিজিটাল (Digital) এই পুজোর প্রচারেও আলাদা ভাবে মানভুইঞা ভাষায় ভিডিও তৈরি করেছে এই পুজো কমিটি। বার্তা একটাই, এবার আনন্দের জোয়ারে ভাসব একটু অন্যভাবে। নতুন জামা, নতুন কাপড়ের সাথে থাকবে মাস্ক ও স্যানিটাইজার।

[আরও পড়ুন: আজ হচ্ছে না ‘ফোরাম ফর দুর্গোৎসবে’র আরজির শুনানি, পুজো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পঞ্চমীতে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement